সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইতালিকেও দেখা যাবে রাশিয়া বিশ্বকাপে, যদি...

ইতালিকেও দেখা যাবে রাশিয়া বিশ্বকাপে, যদি...

অনলাইন ডেস্ক ॥ ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের টিকিট ইতোমধ্যে নিশ্চিত করেছে ৩২টি দল। সেই দলগুলোর মধ্যে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছে ফুটবলের পরাশক্তি ইতালি।

তবুও সেই ইতালিকেও রাশিয়া বিশ্বকাপে দেখা যেতে পারে। এমনই একটি সম্ভাবনা তৈরি হয়েছে।

জানা গেছে, রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করা দেশ পেরুর সংসদে একটি বিল উত্থাপন করা হয়েছে। যে বিলটি পাস হলে স্বায়ত্ত্বশাসন হারাতে পারে পেরু ফুটবল ফেডারেশন। এতে বিশ্বকাপে খেলার যোগ্যতাও হারাতে পারে দলটি। আর পেরু বিশ্বকাপ থেকে ছিটকে পড়লে ইতালি অথবা চিলির খেলার সম্ভাবনা তৈরি হবে।

বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের কাছে ৩-০ গোলে হেরে মূলপর্বে খেলার স্বপ্ন শেষ হয়েছে চিলির। ইতালি অবশ্য প্লে-অফ পর্যন্ত গিয়েছিল। কিন্তু সুইডেনের কাছে হেড টু হেডে হেরে দীর্ঘ ৫৯ বছর পর বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে চারবারের চ্যাম্পিয়নরা।

আর নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে ২-০ গোলের জয় নিয়ে ৩২তম দল হিসেবে বিশ্বকাপে পা রেখেছে পেরু। তবে ইতালিয়ান সংবাদপত্র ‘লিবারো’-এর এক প্রতিবেদনে উঠে এসেছে, বিশ্বকাপে শেষ পর্যন্ত না-ও খেলা হতে পারে পেরুর।

কেননা কোনো দেশের ফুটবল ফেডারেশনে সরকারের হস্তক্ষেপ ফিফা কর্তৃক নিষিদ্ধ। সেটা হলে ফেডারেশনকেই নিষিদ্ধ করে দিতে পারে ফিফা।

এমন হলে ইতালি বা চিলির মধ্যে থেকে একটি দল খেলে ফেলতে পারবে বিশ্বকাপ।

ফিফার সংবিধানের ৭ নাম্বার অনুচ্ছেদে বলা আছে, 'যদি কোনো সংস্থাকে (বিশ্বকাপের ৩২টি দল থেকে) নিষিদ্ধ করা হয় কিংবা রেস থেকে বাদ দেওয়া হয়, তবে ফিফার সাংগঠনিক কমিটি তার ব্যাপারে সিদ্ধান্ত নেবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। ’

শীর্ষ সংবাদ:
করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব         জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান         ঈদ-উল-আজহার প্রধান জামাত হবে বায়তুল মোকাররমে         তিস্তার রুদ্রমূর্তি, দুই পাড়েই রেড এ্যালার্ট         করোনা কি বায়ুবাহিত?         নারী পাচার চক্রের হোতা আজম খান দুই সহযোগীসহ গ্রেফতার         বগুড়া-১ আসনে উপনির্বাচন কাল         নিম্নমানের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ক্রয়ে দুর্নীতি তদন্তে ৬ কর্মকর্তাকে তলব দুদকের        
//--BID Records