সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বৃহত্তম ব্যাটারি তৈরির কাজ অর্ধেক এগিয়ে ছেটেলসার কাজে ধীরগতি

  • বিবিসি প্রতিবেদক

দক্ষিণ অস্ট্রেলিয়ায় বিশ্বের সবচেয়ে বড় ব্যাটারি বানাতে নিজেদের পরিকল্পনায় অর্ধেক পথ পাড়ি দিয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। টুইটারে টেসলাপ্রধান ইলন মাস্ক আর অস্ট্রেলীয় সফটওয়্যার উদ্যোক্তা মাইক ক্যানন-ব্রুকেসের মধ্যে ধরা একটি বাজি থেকে পরিকল্পনার জন্ম হয়। পরিকল্পনায় শত মেগাওয়াট লিথিয়াম ব্যাটারি বানানোর কথা রয়েছে। ওই বাজিতে মাস্ক বলেছিলেন, টেসলা বায়ুশক্তি থেকে চার্জ হতে সক্ষম এই ব্যাটারি একশ’ দিনে বানিয়ে দেবে। যদি তা না পারে তবে এর জন্য কোন অর্থ পরিশোধ করতে হবে না। অস্ট্রেলিয়ার ওই অঞ্চলে প্রায়ই বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ঘটনা ঘটে। এ সমস্যা মোকাবেলায় এই পরিকল্পনা বানানো হয়েছে বলে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়। ওই সময় মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান এ্যাটলাসিয়ানের অস্ট্রেলীয় প্রতিষ্ঠাতা মাইক ক্যানন-ব্রুকস টুইটারে মাস্ককে জিজ্ঞাসা করেন তিনি কী এ বিষয়ে সত্যিই প্রতিশ্রুতিশীল কিনা, এর বিপরীতে ইতিবাচক জবাব দেন মাস্ক। এরপর ওই অঞ্চলের একজন সিনেটর সারাহ হ্যানসন-ইয়ং মাস্কের সঙ্গে আলোচনার আগ্রহ প্রকাশ করেন। রাইভ জানান, ওই অঞ্চলের যদি দরকার হয়, তবে এর জন্য প্রয়োজনীয় শক্তি প্রস্তুত করা হবে। এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের নেভাডায় নিজ প্রতিষ্ঠানের গিগাফ্যাক্টরিতে উৎপাদন বাড়ানো হয়েছে বলেও জানান তিনি। ক্যানন-ব্রুকস মাস্ককে এই প্রকল্পের ‘নীতিমালা ও তহবিল’ সম্পর্কে জানাতে সাত দিন সময় দেন ও এর খরচ সম্পর্কে জানাতে অনুরোধ করেন।

জবাবে মাস্ক জানান, ঘণ্টায় একশ’ মেগাওয়াটের বেশি ক্ষমতার ব্যবস্থায় প্রতি কিলোওয়াট ঘণ্টায় আড়াইশ’ ডলার করে খরচ হবে। এ ক্ষেত্রে চালান, ট্যারিফ আর স্থাপনের মতো বাড়তি খরচগুলো দেশভেদে ভিন্ন হয় আর এগুলো তাদের ‘নিয়ন্ত্রণে নেই’ বলে জানান তিনি। চলতি বছর ৩০ সেপ্টেম্বর অস্ট্রেলীয় শক্তি সরবরাহকারী কর্তৃপক্ষ অনুমোদন দেয়ার পর একশ’ দিনের এই মেয়াদ শুরু হয়েছে। যদি এই মেয়াদের মধ্যে কাজ সম্পন্ন না হয় তবে প্রতিষ্ঠানটি পাঁচ কোটি ডলার ক্ষতির মুখে পড়বে।

শীর্ষ সংবাদ:
ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা এক সপ্তাহ পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আওয়ামী লীগ ইনডেমনিটি দেয় না : আইনমন্ত্রী         ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে মাদরাসা         মুজিববর্ষ উপলক্ষে ২৬ মার্চ বিশেষ কর্মসূচি পালন নিয়ে ভাবছে কমিটি         বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালের আগুন নিয়ন্ত্রণে         ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবলে চলবে         শিগগীরই সংসদে উঠবে শিক্ষা আইন : ডা. দীপু মনি         টাকা ফেরত পেলেন ই-কমার্স কোম্পানি কিউকমের ২০ গ্রাহক         জাবি শিক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়েছেন শাবি ভিসি         পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট         পুলিশের কাজ ‘পেশা’ নয় ‘সেবা’: বেনজীর আহমেদ         সরকারকে বিব্রত করতেই ইসি আইনের বিরোধিতা ॥ হানিফ         ঢাবিতে শিক্ষকদের প্রতীকি অনশন         ৮৫ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         সুগন্ধা ট্রাজেডি ॥ একমাসেও অভিযান লঞ্চের ৩২ যাত্রীর খোঁজ মেলেনি         চরবিজয়ে চলছে ইলিশসহ সামুদ্রিক বিভিন্ন প্রজাতির মাছের রেণু পোনা নিধনের তান্ডব         বায়ুদূষণে বাড়ছে ক্যান্সারের ঝুঁকি         সিরিয়ার কারাগারে আইএসের হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ১২০