মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেড়েই চলেছে ভোগ্যপণ্যের দাম

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত এক বছরে চাল, সবজি, পেঁয়াজ ও তেলসহ প্রায় সব ধরনের নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যেরই দাম বেড়েছে। এ তালিকার শীর্ষে রয়েছে চাল। কারওয়ার বাজারের ব্যবসায়ীরা বলছেন, এক বছরে চালের দাম বেড়েছে কেজিতে ১৩ থেকে ১৮ টাকা। টিসিবির হিসাবে যা ১৮ থেকে সাড়ে ২৩ শতাংশ। পিছিয়ে নেই শাক-সবজির দামও। বিশ্লেষকরা মনে করেন, অর্থনীতিতে অস্থিরতা রোধ করতে হলে দ্রুত নিয়ন্ত্রণ আনতে হবে নিত্যপণ্যের দাম। নিত্যপণ্যের বাড়তি দাম জনজীবনে কতটা নেতিবাচক প্রভাব ফেলেছে সম্প্রতি ডিম দিবসের ঘটনাই তার অন্যতম উদাহরণ। ১২ টাকা হালি ডিম কিনতে রাজধানীর দূর-দূরান্ত থেকে খামারবাড়িতে ছুটে আসেন হাজারও মানুষ। পরিস্থিতি সামাল দিতে না পেরে লাঠিচার্জ পর্যন্ত করতে হয়েছে পুলিশকে।

এক বছরে ধরেই বেড়েছে প্রায় সব নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের দাম। এ তালিকার শীর্ষে রয়েছে চাল। গত বছরের অক্টোবরের সঙ্গে চলতি অক্টোবরের তুলনা করে সরকারী সংস্থা টিসিবি বলছে, বিভিন্ন জাতের চালের দাম বেড়েছে ১৮ থেকে সাড়ে ২৩ শতাংশ পর্যন্ত। আর রাজধানীর কারওয়ানবাজারে চাল বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৮০ টাকা পর্যন্ত।

শীর্ষ সংবাদ:
হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         সিরাজগঞ্জে ৬ ডাকাত গ্রেফতার ॥ গুলিসহ ২ রিভালবার উদ্ধার         দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি         সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গফরগাঁওয়ে আওয়ামী লীগের প্রতিবাদ মিছিল         পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগানিস্তান দূত খলিলজাদ         ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকের বিরুদ্ধে মামলা         অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই         তাসনিম ও সামিসহ ৪ জনের সম্পত্তি ক্রোকের আদেশ         নাটোরে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত         বৃষ্টি থাকবে আরও দুই দিন         সেন্টমার্টিনে আটকে থাকা পর্যটকরা টেকনাফে ফিরছেন         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৭         উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে         সাম্প্রদায়িক হামলা ॥ সারাদেশে ৭১ মামলা, গ্রেফতার ৪৫০         নাইজেরিয়ার বন্দুকধারীদের গুলিতে ৪৩ জন নিহত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৬৬৮ জন         আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ