বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২৫ বছর পূর্ণ হচ্ছে

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ জাতীয় বিশ্ববিদ্যালয় এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ২৫ বছর পূর্ণ হচ্ছে আজ (শনিবার)। রজতজয়ন্তী দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় দুটি পৃথকভাবে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। গাজীপুরসহ সারা দেশের আঞ্চলিক কেন্দ্র ও কলেজগুলোতে এসব কর্মসূচী একযোগে পালিত হবে। ১৯৯২ সালের ২১ অক্টোবর এ বিশ^বিদ্যালয় দুটি প্রতিষ্ঠা লাভ করে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রজতজয়ন্তী পালনের লক্ষ্যে গাজীপুর ক্যাম্পাসসহ সারাদেশের ২হাজার ২৪৯টি অধিভুক্ত কলেজে তিনদিনের অনুষ্ঠানমালা গ্রহণ করা হয়েছে। আগামী ২১, ২৫ ও ২৬ অক্টোবর এসব কর্মসূচী পালিত হবে। এবারের মূল প্রতিপাদ্য হচ্ছে-‘ ‘শিক্ষা নিয়ে গড়ব দেশ’। ২১ ও ২৫ অক্টোবর সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ২হাজার ২৪৯টি কলেজে ‘শিক্ষা নিয়ে গড়ব দেশ’ এ অভিন্ন ব্যানারে শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীর অংশগ্রহণে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ সিদ্ধেশ^রী গার্লস কলেজে ২১ অক্টোবরের আনন্দ শোভাযাত্রায় যোগ দেবেন। এরপর ২৫ ও ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে আলোচনা সভা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাপতিত্বে প্রথমদিনের আলোচনাসভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি, এ্যাডভোকেট রহমত আলী এমপি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেল এমপি এবং সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি এমপি এবং দ্বিতীয়দিনের আলোচনা সভায় শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী উপস্থিত থাকবেন। এছাড়াও নানা ডক্যুমেন্টারি প্রদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) তথ্য ও গণসংযোগ বিভাগ পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ আবুল কাসেম শিখদার জানান, আগামী ২৬ অক্টোবর এ বিশ্ববিদ্যালয়ের রজতজয়ন্তী উদযাপিত হবে। গাজীপুর ক্যাম্পাসসহ সারাদেশের ১২টি আঞ্চলিক কেন্দ্রে একযোগে দিবসটি পালিত হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমএ মাননান এর সভাপতিত্বে ওইদিন বিকেলে গাজীপুর ক্যাম্পাসে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

শীর্ষ সংবাদ:
‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         ৯ দফা দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন         সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়