মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টুকরো - খবর

গ্রিল ভেঙ্গে আসামির পলায়ন

নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা, ১১ অক্টোবর ॥ পূর্বধলা থানার হাজত থেকে হত্যা মামলার এক আসামি কৌশলে পালিয়ে গেছে। বুধবার ভোরে পালানোর পর ওইদিন বিকেল পর্যন্ত তার সন্ধান পায়নি পুলিশ। ওই আসামির নাম রুবেল মিয়া। সে পূর্বধলা উপজেলার গরুয়াকান্দা গ্রামের হেলাল উদ্দিনের ছেলে। গত সোমবার সন্ধ্যায় স্থানীয় থানা পুলিশ নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করে। জানা গেছে, বুধবার ভোর সাড়ে চারটার দিকে রুবেল মিয়া থানা হাজতের ভেতরে থাকা টয়লেটে যান। সেখান থেকে গ্রিল ভেঙ্গে সে সুকৌশলে পালিয়ে যায়। লোহার গ্রিলের রডগুলো জং ধরে পুরনো হয়ে যাওয়ায় এবং তার শরীর চিকন হওয়ায় সে সহজে গ্রিল ভেঙ্গে পালিয়ে যায় বলে দাবি করেন থানার ওসি অভিরঞ্জন দেব। জানা গেছে, ওই সময় থানায় উপপরিদর্শক এসএম মোজাম্মেল হোসেন এবং তফাজ্জল হোসেন নামে এক কনস্টেবল কর্তব্যরত ছিলেন।

ছয় কারখানাকে জরিমানা

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর দূষিত তরল বর্জ্য অপরিশোধিত অবস্থায় সরাসরি পরিবেশে নির্গমন এবং শব্দ দূষণ ও দুর্গন্ধ সৃষ্টির মাধ্যমে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি সাধন করায় গাজীপুরের দুইটি কারখানাসহ ছয় কারখানাকে মোট ১৭ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতরের এনফোর্সমেন্ট উইং। পরিবেশ অধিদফতর ঢাকা সদর দফতরের সহকারী পরিচালক মোজাহিদুর রহমান জানান, পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে বুধবার পরিবেশ অধিদফতরের পরিচালক (মনিটরিং এ্যান্ড এনফোর্সমেন্ট) পরিবেশ দূষণের দায়ে গাজীপুর, ঢাকা, খুলনা ও বাগেরহাট জেলার ৬টি কারখানার মালিক/প্রতিনিধিকে পরিবেশ অধিদফতরের ঢাকা সদর দফতরে এনফোর্সমেন্ট উইংয়ে তলব করে শুনানি গ্রহণ করে। শুনানি শেষে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর দূষিত তরল বর্জ্য অপরিশোধিত অবস্থায় সরাসরি পরিবেশে নির্গমন করে জনজীবন এবং পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি সাধন করায় গাজীপুরের পূর্বাণী ফেব্রিক্স ও ইয়ার্ন ডাইংকে ১ লাখ ৫৩ হাজার ৬ শ’ টাকা, ঢাকা মহানগরের মাম থ্রেড এ্যান্ড এক্সেসরিজ লিমিটেডকে ৪ লাখ ৮৩ হাজার ৮৪০ টাকা এবং প্রিন্স ওয়াশিং এ্যান্ড ডাইংকে ৩ লাখ ৬২ হাজার ২৪০, সাভারের ডেকো এক্সেসরিজ লিমিটেডকে ৯৬ হাজার ৭৬৮ টাকা, খুলনার সুপার এক্স লেদারস লিমিটেডকে ৬ লাখ ২০ হাজার টাকা এবং বাগেরহাটের মংলা ইন্ডাস্ট্রিয়াল এরিয়ার সুন শিন এডিবেল অয়েল লিমিটেডকে ৪৪ হাজার ৩২০ টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়।

পেপার মিলে ফের শ্রমিক অসন্তোষ

নিজস্ব সংবাদদাতা,পটিয়া, ১১ অক্টোবর ॥ পটিয়ায় মোস্তফা পেপার কমপ্লেক্স লিমিটেডে ফের শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। বুধবার সকালে পেপার মিলের কয়েক শ’ শ্রমিক চট্টগ্রাম-কক্সবাজার-আরকান সড়কের পটিয়া হাবিলাসদ্বীপ ইউনিয়নের চরকানাই এলাকায় অবস্থান নেয়। শ্রমিক ছাঁটায় ও নিয়মিত মাসিক বেতন না দেয়ার কারণে শ্রমিকদের মধ্যে এ অসন্তোষ দেখা দিয়েছে বলে অভিযোগ। এদিকে শ্রমিকদের আন্দোলন-সংগ্রাম দমাতে পেপার মিল কর্তৃপক্ষ বুধবার কারখানা বন্ধের নোটিস টাঙিয়ে দেন। যার কারণে শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে কারখানার বাইরে গিয়ে ক্ষোভ প্রকাশ করেন। জানা গেছে, উপজেলার হাবিলাসদ্বীপ ইউনিয়নে মোস্তফা পেপার কমপ্লেক্স লিমিটেডে ৪ শতাধিক শ্রমিক নিয়মিত কাজ করেন। এ পেপার মিলে শ্রমিকদের বেতন-ভাতা আটকে রাখার কারণে শ্রমিকরা আন্দোলন-সংগ্রাম করেন। মঙ্গলবার সন্ধ্যার পর থেকে শ্রমিকরা কাজ থেকে বিরত থাকায় কারখানা অচল হয়ে যায়। কোন কারণ ছাড়া শ্রমিক ধর্মঘটের কারণে পেপার মিলের ব্যবস্থাপক স্বাক্ষরিত নোটিসের মাধ্যমে মিল বন্ধ ঘোষণা করা হয়। পেপার মিলের প্রশাসনিক কর্মকর্তা জহিরুল ইসলাম বলেন, মিলের ওয়েস্টেজ (বাতিল) কিছু মাল চুরি হওয়ার পর রুবেল, আবছার, সত্যজিত ও প্রদীপ নাথকে সন্দেহ হওয়ায় তাদের সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এতে ক্ষুব্ধ হয়ে শ্রমিকরা বিশৃঙ্খলা করছে।

ব্রি ধান ৮১ অবমুক্ত

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ ধানের উদ্ভাবিত নতুন একটি জাত (ব্রি ধান৮১) কৃষক পর্যায়ে চাষাবাদের জন্য বুধবার জাতীয় বীজ বোর্ড অবমুক্ত করেছে। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) উন্নত গুণমান সম্পন্ন সুগন্ধ ও সম্ভাবনাময় নতুন এ ধানের জাত ‘ব্রি ধান৮১’ উদ্ভাবন করেছে। এ নিয়ে ব্রি উদ্ভাবিত উচ্চ ফলনশীল ধান জাতের সংখ্যা হলো ৮৬টি। এসব জাতের মধ্যে ছয়টি হাইব্রিড ধানের জাত রয়েছে। দেশের আশি ভাগের বেশি ধানি জমিতে এসব ধান জাতের চাষ হয়। যা থেকে দেশের মোট ধান উৎপাদনের শতকরা ৯১ ভাগের বেশি হয়। ব্রি’র মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবির জানান, ইরান থেকে সংগৃহীত জাত অসড়ষ-৩ এর সঙ্গে ব্রি ধান২৮ এর সংকরায়নের মাধ্যমে নতুন জাত ব্রি ধান৮১ উদ্ভাবন করা হয়েছে। ব্রি ধান৮১ বোরো মৌসুমের জনপ্রিয় ও মেগা জাত ব্রি ধান২৮ এর একটি পরিপূরক জাত। এটি প্রতিকূল পরিবেশে ঢলে পড়া প্রতিরোধী। জাতটির জীবনকাল ১৪০-১৪৫ দিন। এ জাতের একহাজার পুষ্ট ধানের ওজন প্রায় ২০.৩ গ্রাম। ব্রি ধান৮১ জাতে এ্যামাইলোজ রয়েছে শতকরা ২৬.৫ ভাগ এবং এতে উচ্চ মাত্রায় আমিষ রয়েছে (১০.৩ শতাংশ)। এর চালের আকার স্থানীয় জিরার মতো লম্বা ও চিকন বিধায় ব্যাপক জনপ্রিয় হওয়ার সম্ভাবনা রয়েছে। রান্নার পর এর ভাত ১.৬ গুণ লম্বা হয়। জাতটিতে সুগন্ধ ছাড়া উন্নত গুণমান সম্পন্ন ধানের সকল বৈশিষ্ট্যই বিদ্যামান থাকায় এটি রফতানি সম্ভাবনাময়। নতুন উদ্ভাবিত জাতটির গড় ফলন হেক্টরে ৬.০-৬.৫ টন। উপযুক্ত পরিচর্যা পেলে এটি হেক্টরে ৮.০ টন ফলন দিতে সক্ষম।

শীর্ষ সংবাদ:
ফটিকছড়িতে ভারতের দেওয়া লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স হস্তান্তর         ‘বিএনপি অগণতান্ত্রিক পথে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে’         একনেকে ১০ প্রকল্প অনুমোদন         ব্রিটেনে পাঁচ বাঙালীর নামে পাঁচটি নতুন ভবন উৎসর্গ         ৪০২ দিন পর খেলতে নামলেন মাশরাফি         ইউক্রেন বিষয়ে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর         প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ ৮ হাজার ছাড়িয়েছে         ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত