রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন ধারণায় বারবেরীর শো

  • শাকিল আহমেদ

ফ্যাশন দুনিয়ার গাঠনিক পরিবর্তনের সময়টি এখন উপস্থিত। এবারের লন্ডনের ফ্যাশন সপ্তাহ তাৎক্ষণিক পণ্য ক্রয়ের নতুন যুগের সূচনা করেছে বারবেরীর সরাসরি গ্রাহকের জন্য শো প্রচলনের মাধ্যমে। প্রদর্শনীর ছয় মাস পরে বাজারজাতকরণের ধারণাকে পেছনে ফেলে সামনে এসেছে ক্যাটওয়াকে এখনই ‘দেখা এবং ক্রয়’ ধারণাটি। বলায় যায় এই ধারণাটি সময়ের দাবি। এই নতুন ব্যবসায়িক ধারণাটি অল্পসংখ্যক ডিজাইনার কর্তৃক গৃহীত হলেও মানসিকভাবে প্রভাব ফেলছে সবার ওপর। ফ্যাশন সপ্তাহগুলো হয়ে উঠছে অনেক বেশি প্রাসঙ্গিক। আপনি এখন এমন এক পৃথিবীতে বাস করছেন যেখানে আপনি আমাজন প্রাইমে দুধের অর্ডার করে নির্দ্বিধায় চা বানানোর জন্য চুল্লিতে চায়ের পানি চড়াতে পারেন। সময়ের সঙ্গে আমাদের সম্পর্কগুলা বদলে যাচ্ছে। গতিই এখন সব, বলছেন ক্রিস্টোফার বেইলি তার গত সোমবার সন্ধ্যায় অনুষ্ঠিত ‘দেখ এবং ক্রয় কর’ বারবেরী শো এর পর। তিনি আরও বলেন, ‘আমাদের ভাবনাকে ধারণ করে এটি পরিবর্তিত হচ্ছে।’

ফ্যাশন সপ্তাহের পরিবেশে এখন পরিবর্তনের ছোঁয়া। কারণ বৃত্তের মানুষগুলোর উপস্থিতি ভিন্ন ধরনের। যে কোন ফ্যাশন শোর সামনের সারিতে আপনি দেখবেন বড় আকারের হুডসহ জামা, ট্রাকস্যুট আর সমতল জুতো পরা মানুষজনের উপস্থিতি। সেই পূর্বের এলিট স্ট্যাটাসের প্রতিনিধিত্বকারী হাইহিল, সঠিক মাপের পোশাক, সব কিছু ড্রাই ক্লিনিং নিয়ে উপস্থিতি এখন কেবল অতীত।

সবকিছুর মতো ফ্যাশনও এখন গণভিত্তিক। ক্যাটওয়াকগুলো সরাসরি সম্প্রচারিত হচ্ছে এবং ক্রমবর্ধমান হারে ক্রেতাদের জন্য উন্মুক্ত হয়ে পড়ছে। আর এর প্রতিফলন আমরা কাপড়েও দেখতে পাচ্ছি। এবারের লন্ডন ফ্যাশন শোতে ক্রিস্টোফার কেইন যিনি তার প্রজন্মের একজন এলএফডব্লিউ ট্যালেন্ট তিনি উপস্থিত হয়েছেন তার সাম্প্রতিক সংগ্রহ আউটসাইডার আর্ট নিয়ে। রিচার্ড ম্যালোন উপস্থিত হয়েছেন শ্রমিকের পোশাক নিয়ে তার নিজস্ব ডিজাইনে। উঁচু টিউনিকের পোশাক পরে উপস্থিত ছিল হাসপাতালের ক্লিনাররা। ‘আমি চেয়েছি তাদের পোশাকে বৈচিত্র্য আনতে সেই সঙ্গে তাদের সম্মানজনক ও সুন্দরভাবে উপস্থাপন করতে’ ম্যালোন বলেন।’ লক্ষণীয় যে লিঙ্গ নিরপেক্ষতা এখন ফ্যাশন ডিজাইনিংকে ব্যাপকভাবে প্রভাবিত করছে সেই পুরনো নারী সৌন্দর্য কেন্দ্রিক ধারণার চেয়ে। ভিক্টোরিয়া ভিক্টোরিয়া বেকহ্যাম তার এ সপ্তাহের প্রদর্শনীতে উপস্থিত হয়েছেন ট্রাউজার, ওভার সাইজ জ্যাকেট নিয়ে যা তার মূল ধারণার বিপরীত ভাবনাকেই উপস্থাপন করেছে। তার মতে, সাম্প্রতিক সময়ে আমি বেশিরভাগ সময় যে আরামদায়ক পোশাক পরিধান করি এটি তারই প্রতিচ্ছবি। সাম্প্রতিক ফ্যাশন শোগুলোতে নতুন মাত্রা নিয়ে উপস্থিত হয়েছে একই পোশাক নারী-পুরুষ উভয়ের পরিধানযোগ্য করে উপস্থাপনা।

একটি ফ্যাশন শো সর্বোচ্চ ৫০০ দর্শকের উপস্থিতি থাকলেও সাম্প্রতিক নিউইয়র্ক ফ্যাশন শো’টি ২ মিলিয়ন মানুষ উপভোগ করেছেন লাইভ। ক্রমবর্ধমান দর্শক ইঙ্গিত করছে সময় এসেছে ফ্যাশন শোগুলোর সীমাবদ্ধ দর্শকের বৃত্ত থেকে বেরিয়ে আসার। সেই পুরনো শরীর কেন্দ্রিক পোশাক উপস্থাপনার দিন শেষ হয়ে আসছে। এখনকার দশক কেবল ‘নারী’ নয় সামগ্রিক উপস্থাপনা লক্ষ্য করে।

সূত্র: ইন্টারনেট

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী