মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভুয়া ‘পুলিশ ক্লিয়ারেন্স’ দিয়ে বিদেশে পাড়ি দিচ্ছেন শত শত লোক

  • সংঘবদ্ধ চক্রের ৫ সদস্য গ্রেফতার ॥ এসপি ওসিদের সিল জব্দ

স্টাফ রিপোর্টার ॥ ভুয়া ‘পুলিশ ক্লিয়ারেন্স’ সার্টিফিকেট দিয়ে বিদেশে পাড়ি জামাচ্ছেন শত শত লোক। পুলিশের কোন ধরনের সম্পৃক্ততা ছাড়াই জালিয়াতির মাধ্যমে কয়েকটি চক্র এ জাল ‘পুলিশ ক্লিয়ারেন্স’ সার্টিফিকেটের জমজমাট ব্যবসা করছে। এর বিনিময়ে হাতিয়ে নিচ্ছে মোটা অঙ্কের অর্থ। এরকমই একটি সংঘবদ্ধ প্রতারক চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশের সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ। এ সময় তাদের কাছ থেকে ৫৮ জেলার এসপি ৫৯ থানার ওসির ৫৭৭টি সিল ও ১৪৫০টি ভুয়া ‘পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ জব্দ করা হয়েছে। এদিকে পুলিশ জানায়, বিদেশ গমনেচ্ছুকদের নেয়া পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট যাচাই-বাছাই করার মতো কোন কর্তৃপক্ষ নেই। যে কারণে সহজেই ‘ভুয়া পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ দিয়ে বিদেশ যাওয়া যাচ্ছে।

বৃহস্পতিবার ডিএমপি মিডিয়া এ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে যুগ্ম কমিশনার (ডিবি) আব্দুল বাতেন এসব তথ্য জানিয়ে বলেন, দীর্ঘদিন ধরে এই চক্রটি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদানের নামে সাধারণ মানুষকে হয়রানি ও মোটা অঙ্কের নগদ অর্থ হাতিয়ে নিচ্ছে। যুগ্ম কমিশনার আব্দুল বাতেন জানান, বুধবার গভীররাতে রাজধানীর মতিঝিলের ফকিরাপুলে অভিযান চালিয়ে আব্দুল বারেক, আকাশ, সাব্বির হোসেন, শহীদুল হক মিজান ও মোরশেদ ভূঁইয়া নামে প্রতারক চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে ৫৮ জেলার পুলিশ কর্মকর্তাদের ৫৭৭টি সিল ও ১৪৫০টি ভুয়া ‘পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ জব্দ করা হয়েছে। তিনি জানান, বিদেশ গমনেচ্ছুক নাগরিকদের প্রয়োজনে দেয়া হয় ‘পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট’। থানা ও জেলা পুলিশ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় হয়ে যাচাই-বাছাই শেষে পাওয়া যায় ‘পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।’ তবে এদিকে ভুয়া ‘পুলিশ ক্লিয়ারেন্স’ নিয়ে কারা বিদেশ যাচ্ছেন সে বিষয়ে নেই কোন ভেরিফিকেশন।

যুগ্ম কমিশনার জানান, পুলিশের ছাড়পত্র নিতে এখন আর থানায় থানায় ঘুরতে হয় না। ঘরে বসে অনলাইনেই আবেদন করেই স্বল্প সময়ে পাওয়া যায়। বিদেশগামী বা বিদেশে বসবাসকারী বাংলাদেশী নাগরিকরা দেশে বা দেশের বাইরে যেকোন স্থান থেকেই ইন্টারনেট ব্যবহার করে (pcc.police.gov.bd) ঠিকানায় অথবা বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে www.police.gov.bd) থেকে পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন করতে পারবেন। আব্দুল বাতেন জানান, সম্প্রতি বেশ কয়টি চক্র পুলিশের সম্পৃক্ততা ছাড়াই টাকার বিনিময়ে দ্রুত পুলিশ ক্লিয়ারেন্স দেয়ার কথা বলে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে। যারা বিদেশে যাচ্ছেন তারা আসল নাকি ভুয়া ‘পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ নিয়ে যাচ্ছেন তা ভেরিফিকেশন হচ্ছে কিনা জানতে চাইলে যুগ্ম কমিশনার আব্দুল বাতেন জানান, ভেরিফিকেশন করেই পুলিশ ‘ক্লিয়ারেন্স সার্টিফিকে’ দেয়। তবে ভুয়া ‘ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ দেখার জন্য কোন কর্তৃপক্ষ নেই। বিদেশে যাওয়ার পর বিষয়টি ধরা পড়ে। আব্দুল বাতেন জানান, এ সার্টিফিকেটের একটি বৈশিষ্ট্য হলো, এতে একটি কিউআর কোড প্রিন্ট করা থাকে। যে কোন স্মার্টফোন থেকে কিউআর কোড স্ক্যান করলে ইস্যুকৃত সার্টিফিকেটের একটি অনলাইন লিংক পাওয়া যায়। লিংকটি ভিজিট করলে ইস্যুকৃত সার্টিফিকেটের একটি অবিকল ডিজিটাল কপি দেখা যাবে। কোন বিদেশী মিশন অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট যাচাই করতে পারবেন। ভুয়া ‘পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ নিয়ে তাহলে অনেকেই বিদেশে যাচ্ছে কিনা জানতে চাইলে যুগ্ম কমিশনার জানান, ‘ভুয়া সার্টিফিকেট’ যেহেতু মিলছে। সেহেতু ভুয়া সার্টিফিকেট নিয়ে অনেকেই বিদেশ যেতে পারে। ভুয়া পুলিশ ক্লিয়ারেন্স প্রাপ্তির বিষয়টি বিদেশে ধরা পড়া বাংলাদেশের জন্য নেতিবাচক। তবে এখন পর্যন্ত আমাদের কাছে কেউ ভুয়া পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের বিষয়ে অভিযোগ করেননি।

শীর্ষ সংবাদ:
নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতিতে বাংলাদেশ ৩৬১/৯, মুশফিক ১৭১         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল