বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অকারণে তিন কোম্পানির দর বাড়ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির অস্বাভাবিক শেয়ার দর বাড়ার পেছনে কোন মূল্য সংবেদনশীল তথ্য নেই। কোম্পানিগুলো হচ্ছে- শাইন পুকুর সিরামিকস, ফু-ওয়াং ফুড ও রহিমা ফুড কর্পোরেশন লিমিটেড। কোম্পানি তিনটির শেয়ারে অস্বাভাবিক দর বাড়ার পেছনে কারণ জানতে চাইলে কোম্পানি কর্তৃপক্ষ এমনটাই জানায় ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই)।

ডিএসই সূত্রে জানা গেছে, কোম্পানিগুলোর শেয়ারের অস্বাভাবিক দর বাড়ার পেছনে কারণ জানতে চেয়ে ডিএসই। বুধবার এই নোটিস পাঠায়। এর জবাবে কোম্পানি তিনটি জানায়, কোন রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই শেয়ার দর বাড়ছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ সেপ্টেম্বর থেকে শাইনপুকুর সিরামিকসের শেয়ার দর টানা বেড়ে চলেছে। আলোচিত সময়ে শেয়ারটির দর ১৫ টাকা ২০ পয়সা থেকে বেড়ে সর্বশেষ ১৭ টাকা ৯০ পয়সা পর্যন্ত লেনদেন হয়েছে।

ফু ওয়াং ফুডের শেয়ার দর গত ১ অক্টোবর থেকে টানা বেড়ে চলেছে। আলোচিত সময়ে শেয়ারটির দর ১৯ টাকা ২০ পয়সা থেকে বেড়ে সর্বশেষ ২২ টাকা ২০ পয়সা পর্যন্ত লেনদেন হয়েছে। এছাড়া রহিমা ফুডের শেয়ার দর গত ২১ সেপ্টেম্বর থেকে একটানা বেড়েছে। আর শেয়ারগুলোর এই দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছেন ডিএসই কর্তৃপক্ষ।

সুহৃদ ইন্ডাস্ট্রিজের সব পরিচালকের পদত্যাগ

অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সব পরিচালক পদত্যাগ করেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, গত ৩ আগস্ট কোম্পানির বোর্ড সভায় সব পরিচালক তাদের পদত্যাগ পত্র জমা দিয়েছেন। উল্লেখ্য, সুহৃদ ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনার দায়িত্ব নিয়েছে ইউরোদেশ কনজ্যুমার প্রোডাক্ট লিমিটেড। সম্প্রতি ইউরোদেশ কনজ্যুমার প্রোডাক্টের সঙ্গে সুহৃদ ইন্ডাস্ট্রিজের এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি অনুযায়ী সম্প্রতি সুহৃদের ব্যবস্থাপনার দায়িত্ব নিয়েছে ইউরোদেশ কনজ্যুমার। পর্যাপ্ত বিদ্যুত ও গ্যাস সরবরাহ না থাকায় সুহৃদ ইন্ডাস্ট্রিজের উৎপাদন ক্ষতিগ্রস্ত হওয়ায় ইউরোদেশ গ্রুপের কাছে ব্যবস্থাপনা হন্তান্তরের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২০১৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় সুহৃদ ইন্ডাস্ট্রিজ। কোম্পানিটির ৯০.৬০ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীর কাছে।

শীর্ষ সংবাদ:
‘আন্তর্জাতিকভাবে রিফুয়েলিংয়ের জায়গা হবে কক্সবাজার’         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         লিড নিয়েছে বাংলাদেশ         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         মিস্টার ডিপেন্ডেবল মুশফিক পাঁচ হাজার রানের মাইল ফলকে         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         তেজগাঁওয়ে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         বিভিন্ন উপজেলা পরিদর্শনে যাচ্ছেন সিইসি         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস         লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা