বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফরাসী লীগ ওয়ানে যাচ্ছে বার্সিলোনা!

  • শেষ পর্যন্ত কাতালোনিয়া স্বাধীন রাষ্ট্র হলে স্প্যানিশ লা লিগা ছাড়তে পারে মেসি-পিকেদের ক্লাব, কাতালানদের অবরোধে অংশ নিচ্ছেন বার্সার খেলোয়াড়রাও

স্পোর্টস রিপোর্টার ॥ মহাঝামেলায় পড়েছে বার্সিলোনা ফুটবল ক্লাব। শুধু স্পেনেরই নয়, গোটা বিশ্বেরই অন্যতম সেরা ও জনপ্রিয় ক্লাব এটি। এই ক্লাবটি স্পেনের কাতালোনিয়া রাজ্যের অন্তর্ভুক্ত। স্পনের উত্তর-পূর্বাঞ্চলের ৭৫ লাখ জনগোষ্ঠীর কাতালোনিয়ার ভাষা ও সংস্কৃতি আলাদা। যার রাজধানী বার্সিলোনা। দীর্ঘদিন ধরেই তারা স্পেন থেকে আলাদা হতে চাচ্ছে।

দিন কয়েক আগে যে কারণে গণভোটও হয়েছে। সেখানে কাতালোনিয়ারা দাবি করেছে, স্বাধীতার পক্ষে ভোট পড়েছে ৯০ শতাংশ। এখন তাই তারা স্বাধীন রাষ্ট্রের স্বপ্ন দেখছে। কিন্তু স্পেনের কেন্দ্রীয় সরকার শুরু থেকেই এর বিরোধিতা করে আসছে। তবে শেষ পর্যন্ত যদি কাতালোনিয়া স্বাধীন হয় তাহলে স্প্যানিশ লা লিগা ফুটবলে বার্সিলোনার খেলা নিয়েও সৃষ্টি হবে সংশয়। এ কারণে শোনা যাচ্ছে লা লিগা ছেড়ে ফরাসী লীগ ওয়ান, ইংলিশ প্রিমিয়ার লীগ বা অন্য কোন লীগে চলে যেতে পারে লিওনেল মেসি, জেরার্ড পিকেদের ক্লাব। কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে আছে বার্সিলোনা ক্লাবও। ক্লাবটির কর্তাব্যক্তি থেকে শুরু করে ফুটবলাররাও চান স্বাধীনতা। যে কারণে কাতালানদের অবরোধে অংশ নিচ্ছে বার্সা ক্লাবও।

কাতালোনিয়া স্বাধীনতা পেলে লা লিগা থেকে বার্সিলোনার বেরিয়ে যাওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছেন স্বয়ং ক্লাব সভাপতি জোসেপ মারিয়া বার্টোমেউ। স্বাধীনতার প্রশ্নে কাতালানদের গণভোটে বাধা দেয় স্পেনের কেন্দ্রীয় সরকার। বোর্ড সভার পর মঙ্গলবার বার্সা সভাপতি জানান, বার্সিলোনার ভবিষ্যত নিয়ে আলোচনার সময় এসেছে। বার্টোমেউ বলেন, স্বাধীনতা পেলে ক্লাব ও এর সদস্যদের ঠিক করতে হবে কোন লীগে আমরা খেলব।

ভবিষ্যতে কি হতে পারে বিবেচনা করে বোর্ড পরিচালকদের আলোচনা করতে হবে। এটা ঠা-া মাথায় বিশ্লেষণ করতে হবে। এ বিষয় নিয়ে আমরা যদি ভালভাবে আলোচনা করি তবে অবশ্যই আমরা সবচেয়ে ভাল সমাধান পাব। যদি এটা (কাতা৬েলানিয়ার স্বাধীনতা) হয়, বোর্ড পরিচালকরা দেখবে কি হয়। কাতালান ক্রীড়ামন্ত্রী জেরাল্ড ফিগেরাস গত সপ্তাহে জানিয়েছিলেন, স্পেন থেকে কাতালোনিয়া আলাদা হয়ে গেলে বার্সিলোনা অন্য কোন দেশের লীগে খেলতে পারে।

লা লিগায় শুধু বার্সিলোনাই নয়, কাতালোনিয়া রাজ্য থেকে খেলে আরও বেশ কয়েকটি দল। ভ্যালেন্সিয়া, এস্পানিওল, জিরোনার মতো দলগুলোর সামনেও এ প্রশ্ন হাজির হবে যে কাতালোনিয়া সত্যিই স্বাধীনতা পেলে তারা কোন লীগে খেলবে। বার্সিলোনা ফুটবল ক্লাব সবসময় ছিল কাতালোনিয়া জাতীয়তাবাদের প্রতীক। ১৯৩৬ থেকে ১৯৩৯ সাল পর্যন্ত তিন বছরের রক্তাক্ত গৃহযুদ্ধের পর স্বৈরশাসক ফ্রান্সিসকো ফ্রাঙ্কো যখন ক্ষমতা দখল করলেন তখন বার্সিলোনার ওপর নেমে আসে নির্মম অত্যাচার। এর একটা অন্যতম প্রধান কারণ ১৯৩৬ সালে ফ্রাঙ্কোর সেনাবাহিনীর ক্যুর বিরুদ্ধে প্রথম আওয়াজ এসেছিল বার্সিলোনা থেকে। সে বছর বার্সার সভাপতি জোসেফ সুনিয়োলকে আটক করে হত্যা করে ফ্রাঙ্কোর সেনাবাহিনী। ১৯৩৬ সালের পর ফ্রাঙ্কোর শাসনামলে নিষিদ্ধ করা হয় কাতালান ভাষা। পুড়িয়ে দেয়া হয় কাতালান ভাষায় লেখা বহু বই। সামরিক শাসনামলে এসবের প্রতিবাদ জানানোর মঞ্চ হিসেবে কাতালোনিয়ার মানুষ বেছে নিয়েছিল ফুটবল মাঠকে। সেই ধারা অব্যাহত আছে এখনও।

কাতালোনিয়ার স্বাধীনতার প্রশ্নে গণভোটর দিন স্বাধীনতাকামীদের ওপর আক্রমণ করে সরকারী বাহিনী এবং তাদের ভোট প্রদানে বাধা দেয়।

স্বাধীনতাকামীদের ওপর হামলার ঘটনাও ঘটে। এর প্রতিবাদে মঙ্গলবার দেশব্যাপী অবরোধের ডাক দিয়েছে কাতালানরা। কাতালান ক্লাব বার্সিলোনা সেই অবরোধে অংশ নেয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেয়। বার্সিলোনার পক্ষ থেকে জানানো হয়, হোম গ্রাউন্ড ন্যুক্যাম্পের প্রবেশমুখ বন্ধ থাকবে এবং কোন খেলোয়াড়ই কোন কার্যক্রমে অংশ নেবেন না। এমনকি যুব দলের খেলোয়াড়দেরও বাড়িতে থাকার নির্দেশ দেয়া হয়েছে। কাতালানদের পক্ষ থেকে আগেই জানানো হয়, গণভোটের স্বাধীনতাপন্থীরা জয় পেলে ৪৮ ঘণ্টার মধ্যে তারা কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা করবেন।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন