বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিনজনের জেল জরিমানা

সংবাদদাতা, বোয়ালমারী, ফরিদপুর, ২৯ সেপ্টেম্বর ॥ ফরিদপুরের বোয়ালমারী পৌরসদরের গুনবহা তালতলা বাজার থেকে বৃহস্পতিবার রাত আড়াইটার দিকে তিন মাদকসেবীকে আটক করে পুলিশ। শুক্রবার দুইটার দিকে তাদের ইউএনও’র কার্যালয় হাজির করলে ইউএনও রওশন আর পলি ভ্রাম্যমান আদালত বসিয়ে মাদক সেবন করার অপরাধে আটককৃত বাবলু শেখকে ১মাস, সাহিদুল ইসলামকে ১৫দিন বিনাশ্রম জেল দেন ও হাফিজুর রহমানকে ১৫শ’ টাকা জরিমানা করেন। বাবলু শেখ ও সাহিদুল ইসলামের বাড়ি গুনবহা ইউনিয়নের চাপালডাঙ্গা গ্রামে এবং হাফিজুরের বাড়ি ভবানী পুর গ্রামে।

গ্রামগঞ্জে এখন আর ঢেঁকির শব্দ শোনা যায় না

সঞ্জয় রায় চৌধুরী, মাগুরা ॥ মাগুরায় বিলুপ্ত প্রায় ঢেঁকির এখনো প্রচলন রয়েছে। টিকে রয়েছে প্রাচীন একটি ঐতিহ্য। জেলার গ্রামাঞ্চলে এখনো ঢেকির শব্দ শোনা যায়। উৎসব মৌসুমে এর কদর বাড়ে।

মহিলাদের পাশাপাশি পুরুষেরাও ঢেঁকিতে কাজ করেন। জেলার ৪টি উপজেলা মাগুরা সদর, শ্রীপুর, মহম্মদপুর ও শালিখা উপজেলার গ্রামাঞ্চলে এখনো ঢেঁকির প্রচলন রয়েছে।

গ্রামের মহিলার চাল ছাটা, হলুদ, চালের গুঁড়া প্রভৃতি তৈরিতে ঢেঁকির ব্যবহার করেন। ঢেঁকি ছাঁটা চালের স্বাদ ভাল স্বাদ ও পুষ্টিগুণ বেশি বলে এর আলাদা চাহিদা রয়েছে। জেলার বিভিন্ন গ্রামে এখনও ঢেঁকিতে পাড় দেয়ার শব্দ শোনা যায়। অনেক মহিলা আছেন যারা ঢেঁকিতে পিঠা তৈরির উপকরণ চালের গুঁড়া তৈরি করে জীবিকা নির্বাহ করণে।

শীত মৌসুমে ও উৎসবের সময় ঢেঁকির আলাদা কদর দেখা যায়। কাঠের গুঁড়ির সাহায্যে দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয় ঢেকি। আর এই ঢেকির সাহায্যে গ্রামঞ্চলের মানুষ তাদের প্রয়োজনীয় কাজ সারেন। প্রাচীন ঢেঁকি এখানো জেলায় মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে। মহিলাদের পাশাপাশি পুরুষেরাও ঢেঁকিতে কাজ করেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৬৭০৩৪৯৯
আক্রান্ত
৫২৯৬৮৭
সুস্থ
৬৯৩৯৮৫৮২
সুস্থ
৪৭৪৪৭২
শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ গুরুত্ব স্বাস্থ্যে ॥ আগামী বাজেটে দশ খাতে অগ্রাধিকার         আওয়ামী লীগ দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিচ্ছে         যুক্তরাষ্ট্রে ট্রাম্প যুগের অবসান শপথ নিলেন জো বাইডেন         সাকিব ও হাসানের বোলিং নৈপুণ্যে উইন্ডিজকে হারাল বাংলাদেশ         ১৮ বছরের বেশি সব নাগরিক বিনামূল্যে করোনার টিকা পাবেন         ছয় মাসে সাদা হয়েছে ১০ হাজার ২২০ কোটি টাকা         সাড়ে আট মাসে করোনায় একদিনে সর্বনিম্ন মৃত্যু         ‘দুই শ’ কোটি মানুষের খাবার ও পুষ্টিমান উন্নয়নে হুমকি করোনা’         শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া জরুরী         রফতানিবান্ধব আমদানি নীতি আদেশ চূড়ান্ত         শেষ সময়ের প্রচারে প্রার্থীদের ঘুম হারাম         ‘শেখ হাসিনা- পদ্মা সেতু’ নামকরণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট         গুচ্ছ পদ্ধতির পরীক্ষা নিয়ে মতবিরোধ চার প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের         সাতক্ষীরা সিটি কলেজে নিয়োগ বাণিজ্যের তদন্ত শুরু দুদকের         ৪১ হাজার ৭১৯ জন রোহিঙ্গাকে শনাক্ত করেছে মিয়ানমার         বাইডেন-কমলার শপথ অনুষ্ঠান শুরু (ভিডিও)         হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প         বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন         এপ্রিলে ৪১ হাজার রোহিঙ্গা প্রত্যাবাসনের আশা : দুর্যোগ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, নতুন শনাক্ত ৬৫৬