রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সরকার চীন রাশিয়াকে বোঝাতে ব্যর্থ ॥ রিজভী

স্টাফ রিপোর্টার ॥ রোহিঙ্গা সঙ্কট নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক থেকে কোন সিদ্ধান্ত না আসায় সরকারকে দায়ী করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কটের বিষয়টি নিরাপত্তা পরিষদের স্থায়ী দুই সদস্য চীন ও রাশিয়াকে বোঝাতে ব্যর্থ হয়েছে সরকার। শুরু থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় কূটনৈতিক তৎপরতা চালালে এই সঙ্কট এতটা তীব্র আকার ধারণ করত না।

রিজভী বলেন, রোহিঙ্গা ইস্যুতে সারা বিশ্ব সোচ্চার হলেও সরকার জাতিসংঘসহ প্রভাবশালী দেশগুলোকে পাশে পেতে ব্যর্থ হয়েছে। জাতিসংঘের পক্ষ থেকে সংশয় প্রকাশ করা হয়েছে মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে কিনা তা নিয়ে। চীন, রাশিয়া আমাদের বন্ধুরাষ্ট্র এমনকি ভারতের সঙ্গেও বর্তমান সরকারের গভীর সম্পর্ক রয়েছে। এরপরও তারা আজ আমাদের পাশে নেই। এর প্রধান কারণ কূটনৈতিক ব্যর্থতা। এই জাতীয় সঙ্কটের সুরাহা করতে বিএনপির পক্ষ থেকে বার বার জাতীয় ঐক্যের আহ্বান জানানো হলেও তারা সাড়া না দিয়ে একপক্ষ নীতি অবলম্বন করছে। রিজভী বলেন, রোহিঙ্গা ইস্যুতে প্রথম থেকেই দেখেছেন, পররাষ্ট্র মন্ত্রণালয় ছিল স্থবির, নীরব-নির্বাক। এ ব্যাপারে তারা কিছুই বলেনি। শুরু থেকে বিষয়টি যদি নিরাপত্তা পরিষদে উত্থাপনের জন্য জোরালো কূটনৈতিক তৎপরতা চালাতেন, তাহলে আরও বেশি আন্তর্জাতিক সম্প্রদায় সংগঠিত হতো। এতে চাপে ফেলে মিয়ানমার সেনাবাহিনীর অভিযান বন্ধ করা যেত। তিনি বলেন, ১৯৭৮ সালে জিয়াউর রহমান ও ১৯৯২ সালে খালেদা জিয়ার শাসনামলে রোহিঙ্গা শরণার্থীদের চুক্তির মাধ্যমে নিজেদের দেশে ফিরিয়ে দেয়া হয়েছিল।

বৌদ্ধ সম্প্রদায়ের সঙ্গে বিএনপি জোটের বৈঠক আজ ॥ রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধানের লক্ষ্যে ও সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট রাখতে করণীয় বিষয়ে আলোচনা করতে আজ শনিবার বৌদ্ধ সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। বিকেল ৪ টায় বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সভাপতিত্ব করবেন বলে দলীয় কার্যালয় থেকে জানানো হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত