মঙ্গলবার ৬ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সরকার চীন রাশিয়াকে বোঝাতে ব্যর্থ ॥ রিজভী

স্টাফ রিপোর্টার ॥ রোহিঙ্গা সঙ্কট নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক থেকে কোন সিদ্ধান্ত না আসায় সরকারকে দায়ী করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কটের বিষয়টি নিরাপত্তা পরিষদের স্থায়ী দুই সদস্য চীন ও রাশিয়াকে বোঝাতে ব্যর্থ হয়েছে সরকার। শুরু থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় কূটনৈতিক তৎপরতা চালালে এই সঙ্কট এতটা তীব্র আকার ধারণ করত না।

রিজভী বলেন, রোহিঙ্গা ইস্যুতে সারা বিশ্ব সোচ্চার হলেও সরকার জাতিসংঘসহ প্রভাবশালী দেশগুলোকে পাশে পেতে ব্যর্থ হয়েছে। জাতিসংঘের পক্ষ থেকে সংশয় প্রকাশ করা হয়েছে মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে কিনা তা নিয়ে। চীন, রাশিয়া আমাদের বন্ধুরাষ্ট্র এমনকি ভারতের সঙ্গেও বর্তমান সরকারের গভীর সম্পর্ক রয়েছে। এরপরও তারা আজ আমাদের পাশে নেই। এর প্রধান কারণ কূটনৈতিক ব্যর্থতা। এই জাতীয় সঙ্কটের সুরাহা করতে বিএনপির পক্ষ থেকে বার বার জাতীয় ঐক্যের আহ্বান জানানো হলেও তারা সাড়া না দিয়ে একপক্ষ নীতি অবলম্বন করছে। রিজভী বলেন, রোহিঙ্গা ইস্যুতে প্রথম থেকেই দেখেছেন, পররাষ্ট্র মন্ত্রণালয় ছিল স্থবির, নীরব-নির্বাক। এ ব্যাপারে তারা কিছুই বলেনি। শুরু থেকে বিষয়টি যদি নিরাপত্তা পরিষদে উত্থাপনের জন্য জোরালো কূটনৈতিক তৎপরতা চালাতেন, তাহলে আরও বেশি আন্তর্জাতিক সম্প্রদায় সংগঠিত হতো। এতে চাপে ফেলে মিয়ানমার সেনাবাহিনীর অভিযান বন্ধ করা যেত। তিনি বলেন, ১৯৭৮ সালে জিয়াউর রহমান ও ১৯৯২ সালে খালেদা জিয়ার শাসনামলে রোহিঙ্গা শরণার্থীদের চুক্তির মাধ্যমে নিজেদের দেশে ফিরিয়ে দেয়া হয়েছিল।

বৌদ্ধ সম্প্রদায়ের সঙ্গে বিএনপি জোটের বৈঠক আজ ॥ রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধানের লক্ষ্যে ও সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট রাখতে করণীয় বিষয়ে আলোচনা করতে আজ শনিবার বৌদ্ধ সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। বিকেল ৪ টায় বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সভাপতিত্ব করবেন বলে দলীয় কার্যালয় থেকে জানানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৬         জাতিসংঘের এসডিজি অগ্রগতি পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী         স্থানীয় সরকার নির্বাচন তৃণমূলে গণতন্ত্রের ভিত্তি মজবুত করে ॥ কাদের         শূন্য পদে কারা চিকিৎসক নিয়োগ দিতে হাইকোর্টের নির্দেশ         সুদানে অভ্যুত্থান প্রচেষ্টা ॥ নস্যাৎ করে দিয়েছে সেনাবাহিনী         কমলো সঞ্চয়পত্রের মুনাফার হার         ‘করোনার দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছি’         সিলেটে বাড়ির ছাদ থেকে দুই বোনের ঝুলন্ত লাশ উদ্ধার         ক্যামেরুনে বিদ্রোহীদের হামলা ॥ অন্তত ১৫ সেনা নিহত         করোনা ভাইরাসের টিকা নেওয়া বিদেশিদের জন্য দ্বার খুলছে যুক্তরাষ্ট্র         এমি অ্যাওয়ার্ড পেল নেটফ্লিক্স সিরিজ         দক্ষিণ আফ্রিকায় মৌমাছির দংশনে মারা গেল অর্ধশতাধিক পেঙ্গুইন         অপহরণের ৩৬ ঘণ্টা পর কিশোরী উদ্ধার, গ্রেফতার ৪         শেষ সময়ের গোলে হার এড়াল বার্সা         ক্রিকেটের সব্যসাচী জালাল আহমেদ চৌধুরী আর নেই         চায়না দুয়ারী জাল মৎস সম্পদ ও জীববৈচিত্র্যের জন্য বিপজ্জনক         বঙ্গোপসাগরে ফের লঘুচাপ         টঙ্গীতে মালবাহী ট্রেনের বগি লাইনচ্যুত, ঢাকার সঙ্গে চট্টগ্রামের রেল যোগাযোগ বন্ধ         কানাডার নির্বাচনে এগিয়ে আছে জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২