মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সরকার চীন রাশিয়াকে বোঝাতে ব্যর্থ ॥ রিজভী

স্টাফ রিপোর্টার ॥ রোহিঙ্গা সঙ্কট নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক থেকে কোন সিদ্ধান্ত না আসায় সরকারকে দায়ী করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কটের বিষয়টি নিরাপত্তা পরিষদের স্থায়ী দুই সদস্য চীন ও রাশিয়াকে বোঝাতে ব্যর্থ হয়েছে সরকার। শুরু থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় কূটনৈতিক তৎপরতা চালালে এই সঙ্কট এতটা তীব্র আকার ধারণ করত না।

রিজভী বলেন, রোহিঙ্গা ইস্যুতে সারা বিশ্ব সোচ্চার হলেও সরকার জাতিসংঘসহ প্রভাবশালী দেশগুলোকে পাশে পেতে ব্যর্থ হয়েছে। জাতিসংঘের পক্ষ থেকে সংশয় প্রকাশ করা হয়েছে মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে কিনা তা নিয়ে। চীন, রাশিয়া আমাদের বন্ধুরাষ্ট্র এমনকি ভারতের সঙ্গেও বর্তমান সরকারের গভীর সম্পর্ক রয়েছে। এরপরও তারা আজ আমাদের পাশে নেই। এর প্রধান কারণ কূটনৈতিক ব্যর্থতা। এই জাতীয় সঙ্কটের সুরাহা করতে বিএনপির পক্ষ থেকে বার বার জাতীয় ঐক্যের আহ্বান জানানো হলেও তারা সাড়া না দিয়ে একপক্ষ নীতি অবলম্বন করছে। রিজভী বলেন, রোহিঙ্গা ইস্যুতে প্রথম থেকেই দেখেছেন, পররাষ্ট্র মন্ত্রণালয় ছিল স্থবির, নীরব-নির্বাক। এ ব্যাপারে তারা কিছুই বলেনি। শুরু থেকে বিষয়টি যদি নিরাপত্তা পরিষদে উত্থাপনের জন্য জোরালো কূটনৈতিক তৎপরতা চালাতেন, তাহলে আরও বেশি আন্তর্জাতিক সম্প্রদায় সংগঠিত হতো। এতে চাপে ফেলে মিয়ানমার সেনাবাহিনীর অভিযান বন্ধ করা যেত। তিনি বলেন, ১৯৭৮ সালে জিয়াউর রহমান ও ১৯৯২ সালে খালেদা জিয়ার শাসনামলে রোহিঙ্গা শরণার্থীদের চুক্তির মাধ্যমে নিজেদের দেশে ফিরিয়ে দেয়া হয়েছিল।

বৌদ্ধ সম্প্রদায়ের সঙ্গে বিএনপি জোটের বৈঠক আজ ॥ রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধানের লক্ষ্যে ও সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট রাখতে করণীয় বিষয়ে আলোচনা করতে আজ শনিবার বৌদ্ধ সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। বিকেল ৪ টায় বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সভাপতিত্ব করবেন বলে দলীয় কার্যালয় থেকে জানানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
নোয়াখালীতে ফয়সালের জবানবন্দিতে বিএনপি নেতা বুলুসহ ১৫ জনের নাম এসেছে         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭২, মামলা ৫০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ১২৬ জন         সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ মিছিলে গুলি ॥ নিহত ৭         কর্ণফুলী মাল্টিপারপাসের এমডিসহ আটক ১০         হবিগঞ্জে দুই ট্রাকের সংঘর্ষে ২ চালক নিহত         খুলনার একটি পুকুর থেকে বাবা-মা ও মেয়ের লাশ উদ্ধার         গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড