শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দু’বছরে করদাতার সংখ্যা ৫০ লাখে উন্নীত করা এনবিআরের লক্ষ্য

স্টাফ রিপোর্টার ॥ ঝামেলামুক্তভাবে আয়কর রিটার্ন দাখিল তথা আয়কর সংক্রান্ত নানা তথ্য দিতে রাজধানীতে অনুষ্ঠিত হয়েছে আয়কর ক্যাম্প ও করদাতা উদ্বুদ্ধকরণ অনুষ্ঠান। অনুষ্ঠানে বক্তারা বলেন, আগামী দুই বছরে করদাতার সংখ্যা পঞ্চাশ লাখে পৌঁছানো সম্ভব। রাজস্ব বোর্ড সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে।

রাজধানীর নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাকক্ষে কর অঞ্চল-৬ আয়োজিত দিনব্যাপী এই অনুষ্ঠানের মাধ্যমে কর সংক্রান্ত্র নানা তথ্য ও সেবা দেয়া হয়। আয়োজকরা জানান, এ ধরনের অনুষ্ঠানের মাধ্যমে করদাতাদের কর গ্রহীতার সঙ্গে এক সুসম্পর্ক ও মেলবন্ধন গড়ে তোলার চেষ্টা চালানো হয়। কর সংক্রান্ত বিভিন্ন ভ্রান্তি ও ভয় দূর করতে এবং উন্নয়নের জন্য রাজস্ব সংগ্রহ বৃদ্ধি করতে এই ধরনের ক্যাম্প ও আয়কর মেলা অব্যাহত থাকবে বলেও জানা যায়।

সকালে আয়কর ক্যাম্প ও করদাতা উদ্বুদ্ধকরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান। এ সময় তিনি বলেন, করদাতারা রাষ্ট্রের একজন সম্মানী ব্যক্তি। আমি বিদেশে দেখেছি করদাতাদের কি সম্মান দেয়া হয়। রাষ্ট্রের উন্নয়নের অবদান রাখতে আপনারা সংযুক্ত থাকবেন সে ধরনের পথ তৈরি করে দিতেই কর অঞ্চল এ ধরনের অনুষ্ঠান আয়োজন করে। আর আপনারা আমরা তাতে সাড়া দেব। দেশের উন্নয়নে রাজস্ব বোর্ড যেভাবে কাজ করছে মানুষের জন্য, উন্নয়নের জন্য এমন স্বপ্নই দেখেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু। ব্যবসায়ীরাও যেভাবে সহযোগিতা করছেন তাতে আমরা আশাবাদী হই, উন্নয়নের স্বপ্ন দেখি। অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর জরিপ ও পরিদর্শন) জিয়া উদ্দিন মাহমুদ বলেন, এসডিজি লক্ষ্য রেখে আগামী দুই বছরে পঞ্চাশ লাখ করদাতাতে পৌঁছানো আমাদের লক্ষ্য। আমরা সেভাবেই কাজ করছি। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কর অঞ্চল-৬ অতিরিক্ত কমিশনার মনির উদ্দিন, ১৮ নং ওয়ার্ড কাউন্সিলর জসীম উদ্দিন, ঢাকা মহানগর দোকান মালিক সমিতির সভাপতি তৌফিক এহ্সান এবং ঢাকা নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি ডাঃ দেওয়ান আমিনুল ইসলাম শাহিন। সভাপতিত্ব করেন কর অঞ্চল-৬ এর কর কমিশনার এ কে বোরহানউদ্দিন। এ সময় ব্যবসায়ী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে উপজেলা ভাইস চেয়ারম্যানসহ গ্রেফতার ১০         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         ভ্যাট ও টাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি তৃণমূল ব্যবসায়ীদের         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         একসঙ্গে করোনার দুই ডোজ টিকা, যন্ত্রণায় কাতরাচ্ছে চতুর্থ শ্রেণির ছাত্রী         ফরিদগঞ্জে একটি উচ্চ বিদ্যালয়ে ৩শ শিক্ষার্থীদের করোনার টিকা নিতে অর্থ আদায়         মাগুরায় চিনি মিশ্রিত খেজুর গুড় পাটালী বিক্রি হচ্ছে, প্রতারিত হচ্ছে ক্রেতা         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি