শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দু’বছরে করদাতার সংখ্যা ৫০ লাখে উন্নীত করা এনবিআরের লক্ষ্য

স্টাফ রিপোর্টার ॥ ঝামেলামুক্তভাবে আয়কর রিটার্ন দাখিল তথা আয়কর সংক্রান্ত নানা তথ্য দিতে রাজধানীতে অনুষ্ঠিত হয়েছে আয়কর ক্যাম্প ও করদাতা উদ্বুদ্ধকরণ অনুষ্ঠান। অনুষ্ঠানে বক্তারা বলেন, আগামী দুই বছরে করদাতার সংখ্যা পঞ্চাশ লাখে পৌঁছানো সম্ভব। রাজস্ব বোর্ড সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে।

রাজধানীর নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাকক্ষে কর অঞ্চল-৬ আয়োজিত দিনব্যাপী এই অনুষ্ঠানের মাধ্যমে কর সংক্রান্ত্র নানা তথ্য ও সেবা দেয়া হয়। আয়োজকরা জানান, এ ধরনের অনুষ্ঠানের মাধ্যমে করদাতাদের কর গ্রহীতার সঙ্গে এক সুসম্পর্ক ও মেলবন্ধন গড়ে তোলার চেষ্টা চালানো হয়। কর সংক্রান্ত বিভিন্ন ভ্রান্তি ও ভয় দূর করতে এবং উন্নয়নের জন্য রাজস্ব সংগ্রহ বৃদ্ধি করতে এই ধরনের ক্যাম্প ও আয়কর মেলা অব্যাহত থাকবে বলেও জানা যায়।

সকালে আয়কর ক্যাম্প ও করদাতা উদ্বুদ্ধকরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান। এ সময় তিনি বলেন, করদাতারা রাষ্ট্রের একজন সম্মানী ব্যক্তি। আমি বিদেশে দেখেছি করদাতাদের কি সম্মান দেয়া হয়। রাষ্ট্রের উন্নয়নের অবদান রাখতে আপনারা সংযুক্ত থাকবেন সে ধরনের পথ তৈরি করে দিতেই কর অঞ্চল এ ধরনের অনুষ্ঠান আয়োজন করে। আর আপনারা আমরা তাতে সাড়া দেব। দেশের উন্নয়নে রাজস্ব বোর্ড যেভাবে কাজ করছে মানুষের জন্য, উন্নয়নের জন্য এমন স্বপ্নই দেখেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু। ব্যবসায়ীরাও যেভাবে সহযোগিতা করছেন তাতে আমরা আশাবাদী হই, উন্নয়নের স্বপ্ন দেখি। অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর জরিপ ও পরিদর্শন) জিয়া উদ্দিন মাহমুদ বলেন, এসডিজি লক্ষ্য রেখে আগামী দুই বছরে পঞ্চাশ লাখ করদাতাতে পৌঁছানো আমাদের লক্ষ্য। আমরা সেভাবেই কাজ করছি। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কর অঞ্চল-৬ অতিরিক্ত কমিশনার মনির উদ্দিন, ১৮ নং ওয়ার্ড কাউন্সিলর জসীম উদ্দিন, ঢাকা মহানগর দোকান মালিক সমিতির সভাপতি তৌফিক এহ্সান এবং ঢাকা নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি ডাঃ দেওয়ান আমিনুল ইসলাম শাহিন। সভাপতিত্ব করেন কর অঞ্চল-৬ এর কর কমিশনার এ কে বোরহানউদ্দিন। এ সময় ব্যবসায়ী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আগামী ২৯ মে চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন         যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপে ছড়িয়ে পড়ছে বিরল যে রোগ!         কৃষিজমি ৬০ বিঘার বেশি হলে সিজ করবে সরকার         ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার প্রকাশ         সিলেটে উজানের ঢলে ভাঙলো ৩ নদীর মোহনার ডাইক         পাকিস্তানি মুদ্রার ১ ডলার কিনতে লাগছে ২শ রুপি         জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে         কোরানে হাফেজ হয়েও পেশা চুরি !         সিলেটে ২০ লাখ মানুষ পানিবন্দী দুর্ভোগ চরমে         চট্টগ্রামে ড্র করেই সন্তুষ্ট মুমিনুলরা