বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দায়িত্বে অবহেলায় অভিযুক্তরাও তদন্ত কমিটির সদস্য

  • মুন্সীগঞ্জে ৬ শ্রমিকের মৃত্যু

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জ সদর উপজেলায় আইডিয়াল টেক্সটাইল মিলে অগ্নিকা-ে ছয় শ্রমিক নিহতের ঘটনায় যাদের বিরুদ্ধে দায়িত্ব অবহেলার অভিযোগ তারাও তদন্ত কমিটিতে রয়েছেন বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। চর মুক্তারপুর এলাকার ফ্যাক্টরিটির নেই পরিবেশের নবায়নকৃত ছাড়পত্র, নেই এসিড ব্যবহারের লাইসেন্স, নেই অগ্নি নির্বাপক ব্যবস্থা। যার দরুন এই দুর্ঘটনা। এই দায় কী একা ফ্যাক্টরি কর্তৃপক্ষের ? তাহলে পরিবেশ অধিদফতর ও কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের কাজ নিয়ে প্রশ্ন তুলেছে স্থানীয় জনগণ। প্রশ্ন উঠেছে, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কার্যক্রম নিয়েও। এছাড়া আশপাশে যে সকল ফ্যাক্টরি রয়েছে সেসব ফ্যাক্টরির ক্ষেত্রে নানা অনিয়মের অভিযোগ রয়েছে।

এসব তদারকিতে থাকা পরিবেশ অধিদফতরের সিনিয়র কেমিস্ট আবদল্লাহ আল মামুন এবং কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের উপমহাপরিদর্শক জুলিয়া জেসমিনকে এই তদন্ত কমিটিতে রাখা হয়েছে। সদস্য রাখা হয়েছে মুন্সীগঞ্জ জেলার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকেও। পাঁচ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট একেএম শওকত আলম মজুমদার জানান, সংশ্লিষ্ট অধিদফতরকে তাদের রিপোর্ট জমা দিতে বলে হয়েছে। এক্ষেত্রে দুই অধিদফতরের যদি কোন গাফিলতির প্রমাণ মিলে তাহলে তাদের কোন ছাড় দেয়া হবে না। এছাড়া ২০১৫ সালের পর থেকে ফ্যাক্টরিটির কোন ছাড়পত্রের নবায়ন ছিল না, তারপরও চলছিল ফ্যাক্টরিটি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

ফরিদপুরে ইটভাঁটির ধোঁয়ায় ক্ষতির মুখে ৫শ’ একর জমির ফসল

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ২৩ সেপ্টেম্বর ॥ ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের অম্বিকাপুর ফসলী জমিতে গড়ে ওঠা ওসমান অটোব্রিকস্ ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের একটি ইটভাঁটি থেকে নির্গত ধোঁয়ায় প্রায় পাঁচশ একর জমির ফসল বিনষ্ট হচ্ছে বলে দাবি কৃষকদের। এরই মধ্যে বিপুল পরিমাণ জমির ধানের পাতা পুড়ে গেছে বলে দাবি জানিয়েছে তারা। ওই মাঠের কিষান-কৃষানীরা শনিবার দুপুরে ক্ষতিগ্রস্ত জমির আইলে মানববন্ধন করে প্রতিকার দাবি করেছেন। মানববন্ধনে উপস্থিত কৃষকদের দাবি ওই ইটভাঁটি একবছর ধরে চালু হওয়ার পর থেকেই তাদের ফসল উৎপাদন বিঘিœত হচ্ছে। কৃষকরা জানায়, ওই মাঠে প্রতিবছর কালো হিরাখ্যাত পেঁয়াজ বীজের বাম্পার ফলন হলেও এবছর তারা আশানুরূপ ফলন পাননি। একইভাবে পাটের ফলনেও বিপর্যয় ঘটে। ধোঁয়ার কারণে গাছের পাতা পুড়ে যাচ্ছে।

মাটিচাপা পড়ে শ্রমিকের মৃত্যু

স্টাফ রিপোর্টার,ঈশ্বরদী ॥ শনিবার দুপুর দু’টায় চরসাহাপুর গ্রামে পায়খানা নির্মাণের জন্য গভীর গর্ত খুঁড়তে গিয়ে মাটি চাপায় শ্রমিক আসলাম উদ্দিনের (৫০) মৃত্যু হয়েছে। তিনি নাটোর জেলার গৌরীপুর গ্রামের মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিনের ছেলে। জানা যায়, রূপপুর আণবিক প্রকল্পের আবাসিকের সামনের গ্রাম চরসাহাপুরের একটি বাড়িতে পায়খানা নির্মাণের জন্য গৌরীপুর থেকে তিন শ্রমিক আসেন।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু