শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গা বিষয়ে গুতেরেসকে উন্মুক্ত বিবৃতি দেয়ার আহ্বান

কূটনৈতিক রিপোর্টার ॥ জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা সঙ্কটের বিষয়ে পাবলিকলি ব্রিফ বা উন্মুক্ত বিবৃতি দেয়ার আহ্বান জানিয়েছে নিরাপত্তা পরিষদের অর্ধেক সদস্য রাষ্ট্র।

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, মিসর, সেনেগাল, সুইডেন ও কাজাখস্তান শুক্রবার এই আহ্বান জানিয়েছে। নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের সামনে এই উন্মুক্ত বিবৃতির আয়োজন করতে এই সপ্তাহেই পরিষদের প্রেসিডেন্ট ইথিওপিয়াকে অনুরোধ করেছে এই সাত সদস্য।

জাতিসংঘ মহাসচিব রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর অভিযানকে প্রথম থেকেই জাতিগত নিধনযজ্ঞ বলে উল্লেখ করে আসছেন। তিনি এ হত্যাযজ্ঞ বন্ধে আউং সান সুচির নেতৃত্বাধীন সরকারকে কার্যকর পদক্ষেপ নেয়ারও আহ্বান করেছেন নানা সময়ে। এর আগে গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এই সংঘাত বন্ধের জন্য নিরাপত্তা পরিষদকে দৃঢ় ও দ্রুততর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

গত ২৫ আগস্ট থেকে মিয়ানমার সেনাবাহিনীর নৃশংস ও বর্বর অভিযানের মুখে এখন পর্যন্ত সোয়া ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে। সেখানে হত্যা করা হয়েছে তিন হাজারেরও বেশি নিরীহ রোহিঙ্গাকে। এই প্রেক্ষিতে চীন ও রাশিয়ার বিরুদ্ধাবস্থানে নিরাপত্তা পরিষদ প্রথম দফায় কিছু বলতে পারলেও গত সপ্তাহে রুদ্ধদ্বার বৈঠকের পর একটি আনুষ্ঠানিক বিবৃতি দেয়। সেখানে সহিংসতার নিন্দা জানিয়ে অবিলম্বে তা বন্ধে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানানো হয়। এক সপ্তাহ পর নিরাপত্তা পরিষদের অর্ধেক সদস্য গুতেরেসের প্রতি এই আহ্বান জানালো।

শীর্ষ সংবাদ:
জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         শরিফুল-নাসুমের জাদুতে মাহমুদুল্লাহদের হারাল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে উপজেলা ভাইস চেয়ারম্যানসহ গ্রেফতার ১০         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         ভ্যাট ও টাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি তৃণমূল ব্যবসায়ীদের         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         একসঙ্গে করোনার দুই ডোজ টিকা, যন্ত্রণায় কাতরাচ্ছে চতুর্থ শ্রেণির ছাত্রী         ফরিদগঞ্জে একটি উচ্চ বিদ্যালয়ে ৩শ শিক্ষার্থীদের করোনার টিকা নিতে অর্থ আদায়