মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রাম বন্দরে উচ্চমাত্রার তেজস্ক্রিয় সিজিয়াম বোঝাই কন্টেনার আটক

  • গন্তব্য ছিল চীন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম বন্দরে আটক করা হয়েছে উচ্চমাত্রার তেজস্ক্রিয় সিজিয়াম বোঝাই একটি কন্টেনার। এটি রফতানির জন্য কলম্বো অভিমুখী একটি জাহাজে উঠানোর পর গোয়েন্দা সূত্রের খবরের ভিত্তিতে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ তা আটক করে নামিয়ে ফেলে। বিষয়টি সপ্তাহখানেক আগের। পরে নিশ্চিত হয়ে এটি জব্দ দেখানো হয়। বৃহস্পতিবার কাস্টমস কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে বিষয়টি স্বীকার করেছে।

কাস্টমস সূত্রে জানানো হয়, কন্টেনারটি সিলগালা করে রাখা হয়েছে। এটি সিঙ্গাপুর হয়ে চীনে যাওয়ার কথা ছিল বলে তারা জানতে পেরেছেন। চট্টগ্রাম কাস্টমস এবং চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা বিভাগ সূত্রে জানা গেছে, সিজিয়াম নামের এ তেজস্ক্রিয় বেশ উচ্চমূল্যের। সন্ত্রাসী সংগঠনগুলো এ তেজস্ক্রিয় পদার্থ ব্যবহার করে থাকে।

চট্টগ্রামের একটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে জিংক অক্সাইড ঘোষণা দিয়ে এটি রফতানি করা হয়েছিল। কন্টেনারটি প্রথমে কলম্বো এবং পরবর্তীতে সিঙ্গাপুর হয়ে চীন পর্যন্ত ছিল গন্তব্য। আটকের পর এটি এটমিক এনার্জি সেন্টারে পরীক্ষা-নিরীক্ষায় বেরিয়ে আসে আসল রহস্য। অর্থাৎ এটি সিজিয়াম-১৩৭। কাস্টম সূত্রে জানানো হয়, সিজিয়ামের বিকিরণ মাত্রা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাই এটিকে পরবর্তী পদক্ষেপ না নেয়া পর্যন্ত বিশেষ ব্যবস্থায় রাখা হয়েছে।

সূত্রে আরও জানা গেছে, তৈরি পোশাক রফতানির নামে বিষাক্ত এ সিজিয়াম রফতানির চেষ্টা চলেছে। তবে এ বিষয়ে বৃহস্পতিবার পর্যন্ত বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। উল্লেখ্য, ইতোপূর্বে এ বন্দরের প্রথমবারের মত কোকেনের একটি চালান ধরা পড়েছিল। সূর্যমুখী তেলের সঙ্গে মিশিয়ে এ চালান আসার পর দেশব্যাপী তোলপাড় সৃষ্টি হয়। এ নিয়ে মামলা চলছে। চার্জশীটও দেয়া হয়েছে। বৃহস্পতিবার আদালত এ মামলার পুনঃতদন্তের নির্দেশ দিয়েছে। এ অবস্থায় বিষাক্ত ও উচ্চমাত্রার তেজস্ক্রিয় সিজিয়াম বোঝাই কন্টেনার আটকের ঘটনাটি চট্টগ্রাম বন্দরের জন্য চোরাপথে পণ্য পাচারের ক্ষেত্রে নতুনমাত্রা যুক্ত হল। এ বিষয়ে ব্যবসায়ী সংগঠনসমূহের পক্ষ থেকে আমদানি ও রফতানির ক্ষেত্রে আরও কঠোর নজরদারি ও পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে পণ্য খালাস ও জাহাজীকরণের পদক্ষেপ নেয়ার মত ব্যক্ত করা হয়েছে। চট্টগ্রাম কাস্টমস কমিশনার এএএম আবদুল্লাহ জানিয়েছেন, এ বিষয়ে তদন্ত চলছে। সহসা এর আদ্যোপ্রান্ত উদ্ঘাটিত হবে বলে তিনি আশা করছেন।

শীর্ষ সংবাদ:
জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার         পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         হজ্ : শনিবার ব্যাংক খোলা থাকবে         দেশের বাজারে বাড়লো স্বর্ণের দাম         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ন্যায়বিচারে প্রবেশাধিকার নিশ্চিত করা সরকারের অন্যতম লক্ষ্য: আইনমন্ত্রী         এমপিও ভুক্তির দাবিতে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকদের অবস্থান কর্মসূচি স্থগিত         মিরপুর-২ এলাকা থেকে বিপুল পরিমাণ অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট জব্দ, আটক ৬         সোনারগাঁয়ে মেম্বার প্রার্থী জুতা পায়ে দিয়ে শহীদ মিনারে উঠে ফোটোসেশন         কোরবানিতে দেশের পশু দিয়েই চাহিদা পুরণ : প্রাণিসম্পদ মন্ত্রী         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন