মঙ্গলবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রূপপুরের পারমানবিক বর্জ্য ফেরত নিবে রাশিয়া

রূপপুরের পারমানবিক বর্জ্য ফেরত নিবে রাশিয়া

অনলাইন রিপোর্টার ॥ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ব্যবহৃত পারমাণবিক জ্বালানি-বর্জ্য (স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েল) রাশিয়ায় ফেরত নিয়ে যাওয়া হবে। আজ বুধবার রাশিয়ায় এ সংক্রান্ত একটি সহযোগিতা চুক্তি রাশিয়া ও বাংলাদেশ সরকারের মধ্যে স্বাক্ষরিত হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং প্রকল্প অফিসসূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন-রসাটমের প্রধান নির্বাহী আলেক্সি লিখাচোভ এবং বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান ওই চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তিতে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির স্পেন্ট ফুয়েল ট্রিটমেন্ট সংক্রান্ত প্রয়োজনীয় প্রক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে। চুক্তির আওতায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ব্যবহৃত রুশ পারমাণবিক জ্বালানি থেকে প্রাপ্ত স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েল রসাটমের অঙ্গপ্রতিষ্ঠানসমূহে পুনঃপ্রক্রিয়াজাত করা হবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েল ট্রিটমেন্ট (পরিশোধন) সংক্রান্ত একটি আন্তঃসরকারি চুক্তিও প্রস্তুত করা হয়েছে। নিয়মানুযায়ী উভয় দেশের সরকার চুক্তিটি অনুমোদন করেছে। আন্তঃসরকারি চুক্তির ধারাবাহিকতায় ভবিষ্যতে একটি বাণিজ্যিক চুক্তি প্রস্তুত ও স্বাক্ষর করার পরিকল্পনা রয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন, রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. সাইফুল হক, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর।

এর আগে গত ১৫ মার্চ ঢাকায় স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েল সংক্রান্ত একটি চুক্তি অনুস্বাক্ষরিত হয় এবং ৫ জুন মন্ত্রিপরিষদের বৈঠকে তা অনুমোদিত হয়। ২ হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতার পারমানবিক বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের কাজ পাবনার রূপপুরে চলমান রয়েছে।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ