রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রূপপুরের পারমানবিক বর্জ্য ফেরত নিবে রাশিয়া

রূপপুরের পারমানবিক বর্জ্য ফেরত নিবে রাশিয়া

অনলাইন রিপোর্টার ॥ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ব্যবহৃত পারমাণবিক জ্বালানি-বর্জ্য (স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েল) রাশিয়ায় ফেরত নিয়ে যাওয়া হবে। আজ বুধবার রাশিয়ায় এ সংক্রান্ত একটি সহযোগিতা চুক্তি রাশিয়া ও বাংলাদেশ সরকারের মধ্যে স্বাক্ষরিত হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং প্রকল্প অফিসসূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন-রসাটমের প্রধান নির্বাহী আলেক্সি লিখাচোভ এবং বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান ওই চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তিতে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির স্পেন্ট ফুয়েল ট্রিটমেন্ট সংক্রান্ত প্রয়োজনীয় প্রক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে। চুক্তির আওতায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ব্যবহৃত রুশ পারমাণবিক জ্বালানি থেকে প্রাপ্ত স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েল রসাটমের অঙ্গপ্রতিষ্ঠানসমূহে পুনঃপ্রক্রিয়াজাত করা হবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েল ট্রিটমেন্ট (পরিশোধন) সংক্রান্ত একটি আন্তঃসরকারি চুক্তিও প্রস্তুত করা হয়েছে। নিয়মানুযায়ী উভয় দেশের সরকার চুক্তিটি অনুমোদন করেছে। আন্তঃসরকারি চুক্তির ধারাবাহিকতায় ভবিষ্যতে একটি বাণিজ্যিক চুক্তি প্রস্তুত ও স্বাক্ষর করার পরিকল্পনা রয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন, রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. সাইফুল হক, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর।

এর আগে গত ১৫ মার্চ ঢাকায় স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েল সংক্রান্ত একটি চুক্তি অনুস্বাক্ষরিত হয় এবং ৫ জুন মন্ত্রিপরিষদের বৈঠকে তা অনুমোদিত হয়। ২ হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতার পারমানবিক বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের কাজ পাবনার রূপপুরে চলমান রয়েছে।

শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১