সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রূপপুরের পারমানবিক বর্জ্য ফেরত নিবে রাশিয়া

রূপপুরের পারমানবিক বর্জ্য ফেরত নিবে রাশিয়া

অনলাইন রিপোর্টার ॥ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ব্যবহৃত পারমাণবিক জ্বালানি-বর্জ্য (স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েল) রাশিয়ায় ফেরত নিয়ে যাওয়া হবে। আজ বুধবার রাশিয়ায় এ সংক্রান্ত একটি সহযোগিতা চুক্তি রাশিয়া ও বাংলাদেশ সরকারের মধ্যে স্বাক্ষরিত হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং প্রকল্প অফিসসূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন-রসাটমের প্রধান নির্বাহী আলেক্সি লিখাচোভ এবং বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান ওই চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তিতে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির স্পেন্ট ফুয়েল ট্রিটমেন্ট সংক্রান্ত প্রয়োজনীয় প্রক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে। চুক্তির আওতায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ব্যবহৃত রুশ পারমাণবিক জ্বালানি থেকে প্রাপ্ত স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েল রসাটমের অঙ্গপ্রতিষ্ঠানসমূহে পুনঃপ্রক্রিয়াজাত করা হবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েল ট্রিটমেন্ট (পরিশোধন) সংক্রান্ত একটি আন্তঃসরকারি চুক্তিও প্রস্তুত করা হয়েছে। নিয়মানুযায়ী উভয় দেশের সরকার চুক্তিটি অনুমোদন করেছে। আন্তঃসরকারি চুক্তির ধারাবাহিকতায় ভবিষ্যতে একটি বাণিজ্যিক চুক্তি প্রস্তুত ও স্বাক্ষর করার পরিকল্পনা রয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন, রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. সাইফুল হক, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর।

এর আগে গত ১৫ মার্চ ঢাকায় স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েল সংক্রান্ত একটি চুক্তি অনুস্বাক্ষরিত হয় এবং ৫ জুন মন্ত্রিপরিষদের বৈঠকে তা অনুমোদিত হয়। ২ হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতার পারমানবিক বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের কাজ পাবনার রূপপুরে চলমান রয়েছে।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস