শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুক্তামণির ডান হাতে দ্বিতীয় দফায় আংশিক অস্ত্রোপচার

স্টাফ রিপোর্টার ॥ রক্তনালীর টিউমারে আক্রান্ত মুক্তামণির ডান হাতে দ্বিতীয় দফায় আংশিক অস্ত্রোপচার হয়েছে। কারণ অপারেশন থিয়েটারে হঠাৎ তার প্রচ- জ্বর আসায় অপারেশন ২৫ শতাংশ সম্পন্ন হওয়ার পরই চিকিৎসকরা অস্ত্রোপচার করতে বাধ্য হন। মঙ্গলবার দুপুরে জনকণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেছেন ঢামেক হাসপাতালের বার্ন এ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডাঃ সামন্ত লাল সেন। অস্ত্রোপচার শেষে মঙ্গলবার সকাল ১০টার দিকে মুক্তামণিকে অপারেশন থিয়েটার থেকে আইসিইউতে নেয়া হয়। ঈদের পর আবারও মুক্তামণির হাতে অস্ত্রোপচার করা হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এর আগে সকাল সাড়ে ৯টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন এ্যান্ড প্লাস্টিক ইউনিটের অপারেশন থিয়েটারে ঢামেক বার্ন ইউনিটের পরিচালক আবুল কালামের নেতৃত্বে মুক্তামণির অস্ত্রোপচার শুরু হয়। তার অপারেশন শুরু করেন চিকিৎসকরা। সকাল সোয়া ৯টার দিকে মুক্তামণিকে অপারেশন থিয়েটারে নেয়া হয়। আর সকাল ৮টার দিকে মুক্তামণির কেবিনে গিয়ে তার শারীরিক অবস্থা অপারেশনের জন্য উপযুক্ত আছে কিনা-তা পর্যবেক্ষণ করেন চিকিৎসকরা।

অস্ত্রোপচার শেষে মুক্তামণির শারীরিক অবস্থা সম্পর্কে সামন্ত লাল সেন জনকণ্ঠকে বলেন, ‘সকালে মুক্তামণিকে যখন পর্যবেক্ষণে গিয়েছিলাম তখনও তার শারীরিক অবস্থা এতটা খারাপ ছিল না। তবে অপারেশন থিয়েটারে নেয়ার পর থেকে তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তার প্রচ- জ্বর আসায় অপারেশন ২০-২৫ শতাংশ সম্পন্ন হলে আমরা পরিস্থিতি বিবেচনায় অপারেশন বন্ধ করে দেই।’ তিনি আরও বলেন, ‘আগামী সপ্তাহের রবি বা সোমবার নাগাদ মুক্তামণির শরীর ভাল থাকলে বাকি অপারেশন করা হতে পারে।’

তবে চিকিৎসকরা একমত হয়েছেন অপুষ্টির কারণে মুক্তামণি শারীরিকভাবে দুর্বল এবং তার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকার কারণেই হঠাৎ হঠাৎ জ্বর আসে। এরই প্রেক্ষিতে তার খাওয়া দাওয়ার প্রতিও হাসপাতাল কর্তৃপক্ষ বিশেষ গুরুত্ব দিচ্ছেন।

অস্ত্রোপচার শুরুর আগে মঙ্গলবার সকাল ৮টা নাগাদ মুক্তামণির শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করতে মুক্তামণির কেবিনে যান ঢামেকের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ খান আবুল কালাম আজাদ, বার্ন এ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডাঃ সামন্ত লাল সেন, একই ইউনিটের পরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম, জুনিয়র কনসালটেন্ট ডাঃ শারমিন সুমি।

এদিকে হঠাৎ করেই মেয়ের প্রচ- জ্বর আসায় এবং অপারেশন সম্পন্ন না হওয়ায় উদ্বিগ্ন মুক্তামণির পরিবার।

এর আগে গত ১২ আগস্ট মুক্তামণির ডান হাতে প্রথম দফায় অস্ত্রোপচার করা হয়। এরপর চিকিৎসকরা জানান, অন্তত ছয়টি অপারেশন করা লাগবে। প্রথম অস্ত্রোপচারে তার হাত থেকে তিন কেজি গাছের বাকলের ন্যায় মাংসপি- কেটে ফেলে দেয়া হয়েছে এবং এগুলো পরীক্ষার জন্য পরীক্ষাগারে পাঠানো হয়।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records