মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আর্থিক ভিত উন্নত হচ্ছে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রতিবছর মুনাফা অর্জনে শীর্ষ অবস্থানে উঠে এসেছে চতুর্থ প্রজন্মের প্রবাসী মালিকানাধীন এনআরবি কমার্শিয়াল ব্যাংক। শুধু মুনাফা নয়, ব্যাংকটির আর্থিক ভিত্তিও দিন দিন শক্তিশালী হচ্ছে। বাড়ছে আমানতের পরিমাণ। এছাড়া কৃষি ও এসএমই ঋণ বিতরণ, শাখা সম্প্রসারণ, সামাজিক দায়বদ্ধতা বা কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি (সিএসআর) ও সরকারী কোষাগারে রাজস্ব আহরণে বিশেষ ভূমিকা পালন করছে এনআরবি কমার্শিয়াল ব্যাংক।

এনআরবি কমার্শিয়াল ব্যাংকের ওয়েবসাইট ও বাংলাদেশ ব্যাংক থেকে প্রাপ্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণে দেখা গেছে, ২০১৬ সালে ব্যাংকটি পরিচালন মুনাফা করেছে ১৭২ কোটি টাকা। ২০১৫ সালে মুনাফা হয় ১০৬ কোটি টাকা। যা চতুর্থ প্রজন্মের ৯টি ব্যাংকের মধ্যে সবচেয়ে বেশি। শুধু মুনাফা নয়, ব্যাংকটির আর্থিক ভিত্তিও দিন দিন শক্তিশালী হচ্ছে। ২০১৫ সালে ব্যাংকটির আমানত ছিল ২ হাজার ৯৮৩ কোটি টাকা। ২০১৬ সাল শেষে এটা প্রায় দ্বিগুণ বেড়ে হয় ৪ হাজার ৫৫৯ কোটি টাকা। আমানতের সঙ্গে বেড়েছে ব্যাংকটির ঋণ বিতরণের পরিমাণ। গতবছর ব্যাংকটি ৩ হাজার ৭৪০ কোটি টাকা ঋণ বিতরণ করেছে। এর আগের বছর ঋণ বিতরণ করেছিল ২ হাজার ৩২৩ কোটি টাকা। ২০১৪ ও ২০১৩ সালে এ পরিমাণ ছিল যথাক্রমে ১ হাজার ৪৪১ কোটি ও ৩২৭ কোটি টাকা। ২০১৬ সালে এসএমই ঋণ বিতরণ করা হয়েছে ৫৭৯ কোটি টাকা। কৃষি ঋণ বিতরণ করা হয়েছে ৭৭ কোটি টাকা। ২০১৬ সালে ব্যাংকটি মূলধন বাড়িয়েছে ৮৫ কোটি টাকা। ৩১ ডিসেম্বরে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের মূলধন ছিল ৬শ’ কোটি টাকা। ২০১৩ সালে যাত্রা শুরুর বছরে মূলধন ছিল ৪৪০ কোটি টাকা। ২০১৬ সাল শেষে ব্যাংকটির শাখা সংখ্যা দাঁড়িয়েছে ৫১টি। এ বিষয়ে জানতে চাইলে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক দেওয়ান মুজিবুর রহমান বলেন, এনআরবি কমার্শিয়াল ব্যাংকের দৈনন্দিন কর্মকা-ে বর্তমান পরিচালনা পরিষদের কোন হস্তপে না থাকায় বিপুল অঙ্কের মুনাফা অর্জন করতে সম হয়েছে ব্যাংকটি। ব্যাংক পরিচালনায় বোর্ডের সার্বিক সহযোগিতা এবং কেন্দ্রীয় ব্যাংকের প্রতিটি নির্দেশনা ঠিকভাবে পরিপালন করার কারণেই ব্যাংকের আর্থিক ভিত্তি শক্তিশালী হচ্ছে বলে তিনি মনে করেন।

শীর্ষ সংবাদ:
এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি         পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে         আজারবাইজানে চার হাজার যোদ্ধা পাঠিয়েছে তুরস্ক : আর্মেনিয়া         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         মালির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে ফের ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার         যুক্তরাষ্ট্র থেকে ২২৯০ কোটি টাকার অস্ত্র কিনছে ভারত         সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে