মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যর্থ ইমরুল, সুযোগ পাবেন কি মুমিনুল?

স্পোর্টস রিপোর্টার ॥ যেকোন পজিশনে খেলার জন্য প্রস্তুত বলেই দাবি করেছিলেন। ওপেনার থেকে ব্যাটিং অর্ডারের সবচেয়ে গুরুত্বপূর্ণ তিন নম্বর পজিশনটা পেয়ে যান ইমরুল কায়েস। তখন থেকেই আলোচনা হচ্ছিল তাকে নিয়ে। কারণ, অভিষেকের পর থেকে ওই পজিশনে নিজেকে অন্যতম সেরা হিসেবে প্রমাণ করেছিলেন মুমিনুল হক। কিন্তু এবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাটিতে দুই টেস্টের সিরিজে মুমিনুলকে দল থেকেই বাদ দেন জাতীয় নির্বাচকরা। তবে মোসাদ্দেক হোসেন সৈকত ইনজুরির কারণে ছিটকে পড়ায় ১৪ জনের স্কোয়াডে জায়গা করে নিয়েছিলেন মুমিনুল। কিন্তু একাদশে খেলা হয়নি, কারণ শুরু থেকেই নির্বাচকরা ও কোচ চান্দিকা হাতুরাসিংহে দাবি করেছিলেন ইমরুলই এখন ৩ নম্বর পজিশনে খেলার সবচেয়ে উপযুক্ত। সেই উপযুক্ত ইমরুল আস্থার প্রতিদান বিন্দুমাত্র দিতে পারেননি। তিনি প্রথম ইনিংসে শূন্য (০) রানে ফেরার পর দ্বিতীয় ইনিংসে করতে পেরেছেন মাত্র ২ রান। পুরোপুরি ব্যর্থ হওয়ার পর বাংলাদেশ দল হাড়ে হাড়ে টের পেয়েছে মুমিনুলের অভাবটা। ক্রিকেটপ্রেমীদেরও মনে করিয়ে দিয়েছে তার নামটাই।

বাংলাদেশ দলের অনুশীলন চলার সময় প্রস্তুতি ম্যাচে ৭৩ রানের একটি দারুণ ইনিংস খেলে নিজেকে আবার ফিরে পাওয়ার ইঙ্গিত দিয়েছিলেন মুমিনুল। দলে ফিরতে আত্মবিশ্বাসীও ছিলেন। কিন্তু তাকে হতাশ করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচকরা। মুমিনুলের অবর্তমানে কলম্বো টেস্টে তিন নম্বরে খেলেছিলেন ইমরুল কায়েস। এবারও দলে আছেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে ইমরুল খেলেছেন তিন নম্বরে। এ বিষয়ে নান্নু আগেই বলেছিলেন, ‘তিন নম্বরে আমরা সৌম্য অথবা ইমরুলকে তার চেয়ে এগিয়ে রাখছি।’ ইমরুলকে হয়তো অভিজ্ঞতা এবং অতীত পারফর্মেন্সে মুমিনুলের বিকল্প ভাবা যেতেই পারে। কিন্তু ক্যারিয়ারে মাত্র ৬ ইনিংসে তিন নম্বরে ব্যাট করে ইমরুল তেমন কিছুই করতে পারেননি। এর মধ্যে ২০১৪ সালে চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবার তিনে নেমেই বাজিমাত করে ১১৫ রান করেছিলেন। এরপর বাকি ৫ ইনিংসে তিন নম্বরে নেমে তার রান ২৫, ৯, ২৫, ৩৪ ও ০। অর্থাৎ মাত্র ১৮.৬ গড়ে ৯৩ রান। নেই একটিও অর্ধশতক। এবারও তিনি সেই ৩ নম্বরে ব্যর্থ হলেন। করতে পেরেছেন ০ ও ২ রান। আবার মিরপুর টেস্টে তিনি স্টিভেন স্মিথের সহজ ক্যাচ হাতছাড়া করেন। তার এমন ব্যর্থতায় ফিরে ফিরে এসেছে মুমিনুলের নাম। অবশ্য প্রধান নির্বাচক নান্নু বলেই রেখেছিলেন, ‘তাকে হয়তো প্রথম টেস্টে রাখা হয়নি। দ্বিতীয় টেস্ট কিংবা দক্ষিণ আফ্রিকা সিরিজে ডাকা হতেই পারে।’ ইমরুলের ব্যর্থতায় তাই চট্টগ্রামে দ্বিতীয় টেস্টে মুমিনুলের খেলার সম্ভাবনা হয়েছে উজ্জ্বল।

মিরপুরে নামার আগে গত মার্চে সর্বশেষ টেস্ট খেলে বাংলাদেশ দল শ্রীলঙ্কা সফরে। সেখানে দেশের ঐতিহাসিক শততম টেস্টে ক্যারিয়ারে প্রথমবারের মতো একাদশ থেকে বাদ পড়েছিলেন মুমিনুল। এবার অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের ঘোষিত ১৪ জনের দলেই ঠাঁই পাননি তিনি। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু দাবি করেছিলেন সর্বশেষ কয়েকটি টেস্টে পারফর্মেন্সের বিবেচনায় মুমিনুলের চেয়ে অন্যদেরই বেশি উপযুক্ত মনে করেছেন তারা। আর প্রধান কোচ হাতুরাসিংহে দাবি করেন দলে জায়গা করে নেয়ার জন্য বড় রকমের প্রতিযোগিতা আছে এবং সেই প্রতিযোগিতায় কিছুটা পিছিয়ে থাকার জন্যই ছিটকে গেছেন মুমিনুল। ২০১৩ সালের মার্চে শ্রীলঙ্কা সফরে গল টেস্ট দিয়ে ক্যারিয়ার শুরু করেছিলেন ২৫ বছর বয়সী মুমিনুল। ক্যারিয়ারের শুরুর দিকে ৪ নম্বরে ব্যাটিং করেছেন তিনি। সবমিলিয়ে ১৭ ইনিংসে ৬২.৬৪ গড়ে করেছেন ৮৭৭ রান। চার নম্বরে নেমে ৮ বার পঞ্চাশ ছুঁয়েছেন মুমিনুল। এর তিনটিকে তিনি সেঞ্চুরিতে পূর্ণতা দান করেছেন। দীর্ঘদিন ধরেই বাংলাদেশ দলের ওয়ানডাউনে বিশাল শূন্যতা। মুমিনুলের দুর্দান্ত নৈপুণ্যের কারণে তাকেই এই গুরুত্বপূর্ণ জায়গাটি দিয়ে দেয়া হয়। তারপর থেকে তিন নম্বরেই নিয়মিত হয়ে যান তিনি, ২৩ ইনিংসে রান করেন ৩৬.৮৬ গড়ে ৮১১। এই সময় তার ব্যাট থেকে এসেছে মাত্র একটি সেঞ্চুরি ও ৬ হাফসেঞ্চুরি। তবে মুমিনুল নিজের যোগ্যতা ও সামর্থ্য ঠিকই প্রমাণ করেছেন। তবে এ বছরটা ভাল যায়নি মুমিনুলের। চলতি বছর ৩ টেস্টের ৬ ইনিংস ব্যাট করে মাত্র একবারই অর্ধশতক করতে পেরেছেন। সেটিও ছিল জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে। এরপর বাকি ৫ ইনিংসে তার ইনিংসগুলো ছিল ২৩, ১২, ২৭, ৭ ও ৫। সবমিলিয়ে ৬ ইনিংসে মাত্র ২৩.০০ গড়ে রান ১৩৮। এ কারণেই এবার মার্চে গল টেস্টে ক্যারিয়ারের ঠিক ৪ বছর পূর্ণ হওয়ার পর বাদ পড়েন একাদশ থেকে। সিরিজের দ্বিতীয় টেস্টে খেলেননি। সেটি ছিল বাংলাদেশের ঐতিহাসিক শততম টেস্ট। গলে ক্যারিয়ার শুরু করা মুমিনুলের ৪ বছর পর গলে টেস্ট খেলেই বাদ পড়লেন তিনি। আর মিরপুর টেস্টেও থাকলেন একাদশের বাইরে। কিন্তু অভাবটাও বুঝিয়ে দিলেন সবাইকে।

শীর্ষ সংবাদ:
বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে ভোটগ্রহণ চলছে         ডিবি কার্যালয়ে ডা. সাবরিনা         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         করোনা ভাইরাসে কমপক্ষে ৩ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে ॥ অ্যামনেস্টি         করোনা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা স্বল্পস্থায়ী ॥ গবেষণা         এবার ট্রাম্প প্রশাসনের 'টার্গেট' ফাউচি         যুক্তরাষ্ট্রে ফাস্ট ট্র্যাক মর্যাদা পেলো করোনা ভাইরাসের দুই ভ্যাকসিন         হংকংয়ে গণপরিবহনে মাস্ক না পরলে ৫ হাজার হংকং ডলার জরিমানা         সুনামগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         আফগান গোয়েন্দা কার্যালয়ে গাড়ি বোমা হামলায় নিহত ১১         কোয়ারেন্টাইনে বিরক্ত ব্রাজিলের প্রেসিডেন্ট         হায়া সোফিয়া ইস্যুতে এরদোয়ানের পক্ষে রাশিয়া         দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের প্রকল্প অবৈধ ॥ যুক্তরাষ্ট্র         দোকানে মাস্ক না রাখলে জরিমানা         করোনা ॥ যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত ৫৯,২২২         আশুলিয়ায় পত্রিকা এজেন্টকে মারধরের অভিযোগ         খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের        
//--BID Records