শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঝালকাঠিতে ভাসমান বীজতলা এখন রোপন উপযোগী

ঝালকাঠিতে ভাসমান বীজতলা এখন রোপন উপযোগী

নিজস্ব সংবাদদাতা, ঝালকাঠি ॥ ঝালকাঠি জেলায় আমন আবাদের শুরুর সময় দেশে অন্যান্য অঞ্চলের বন্যা কবলিত হওয়ায় সতর্কতামুলক পদক্ষেপ হিসেবে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ ভাসমান বীজতলা তৈরি করে রেখেছে। বর্তমানে এই বীজতলা রোপন পর্যায়ে চলে এসেছে। জেলার ৪টি উপজেলায় কৃষি বিভাগের মাধ্যমে ৬০টি ভাসমান বীজতলা তৈরি করা হয়েছে। কলাগাছের ভেলা ও কচুরিপানায় কৃষি বিভাগের প্রযুক্তি অনুযায়ী মাঠ পর্যায় কৃষকদের দিয়ে এই বীজতলা তৈরি করা হয়েছে।

কৃষি বিভাগের মাঠপর্যায় উপসহকারী কৃষি কর্মকর্তা সহ জেলা ও উপজেলঅ পর্যায়ের কৃষি কর্মকর্তারা ভাসমান বীজতলা তৈরির কাজের করেছে। এই কাজের মাধ্যমে কৃষকরা আপদকালীন দূর্যোগ পরিস্থিতিতে বীজতলা তৈরির হাতে কলমে প্রশিক্ষন পেয়েছে। ব্রী ৭২ জাতের বীজ দিয়ে এই ভাসমান বীজতলা করা হয়েছে ১ ফুট লম্বা ও ৬ ফুট প্রসস্ত ভেলা ও কচুরি পানায় ভাষমান জীবতলা তৈরি করা হয়েছে। ঝালকাঠি সদর উপজেলায় ২০টি, নলছিটি উপজেলায় ২৬টি, রাজাপুর উপজেলায় ৮টি ও কাঠালিয়া উপজেলায় ৬টি বীজতলা করা হয়েছে।

ঝালকাঠি জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক শেখ আবু বকর সিদ্দক ও জেলা প্রশিক্ষন কর্মকর্তা শ্যামল কুমার দাসকে নিয়ে কৃষি বিভাগের এই শীর্ষ কর্মকর্তারা ভাসমান জীবতলা পরিদর্শন করেছেন। ঝালকাঠিতে সম্প্রতি কৃষি অধিদপ্তরের মহা পরিচালক ঝালকাঠি শহরে এলে তিনিও এই বীজতলা দেখে সন্তোষ প্রকাশ করেছেন।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২         সৈয়দপুরে নিজ বাসা থেকে কাপড় ব্যবসায়ী মরদেহ উদ্ধার         বিপিএল চট্টগ্রাম পর্ব ॥ টস জিতে ফিল্ডিং নিয়েছে খুলনার         নির্বাচন কমিশনার এবং এফডিসির এমডির পদত্যাগ চান সোহান         রাজশাহীতে করোনা শনাক্তের রেকর্ড, আরও দুইজনের মৃত্যু         নীলফামারীতে চলেছে মৃদু শৈত্যপ্রবাহ         জবি নিরাপত্তাকর্মীর পেটে চাকু ধরে সর্বস্ব ছিনতাই         জবিতে ভর্তির ষষ্ঠ মেধাতালিকা প্রকাশ ॥ ফাঁকা ৬২২ আসন         গ্রামাঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবায় আমাদের নজর দিতে হবে ॥ পরিকল্পনামন্ত্রী         ৬৯ এর গণঅভ্যূত্থানে শহীদ আলাউদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ         রাশিয়ার গ্যাস পাইপলাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের         বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে চিলির বিপক্ষে আর্জেন্টিনার জয়         মমেক হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ২২৯         বিএফডিসিতে শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন শুরু হয়েছে         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৯ হাজার ৯২৭ জন         লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত