মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভালুকায় পরিবেশবান্ধব কারখানা করছে এসকোয়ার নিট কম্পোজিট

  • মোট বিনিয়োগ ৫৭৭ কোটি টাকা, পুঁজিবাজার থেকে সংগ্রহ করবে ১৫০ কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার ॥ ময়মনসিংহের ভালুকায় পরিবেশবান্ধব আধুনিক কারখানা করছে এসকোয়ার নিট কম্পোজিট মিলস লিমিটেড। কোম্পানির নতুন এই ইউনিটে মোট বিনিয়োগ হবে ৫৭৬ কোটি৬ ৬৩ লাখ টাকা। এর মধ্যে পুঁজিবাজার থেকে ১৫০ কোটি সংগ্রহ করা হবে। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে এই অর্থ সংগ্রহের জন্য এরই মধ্যে বুকবিল্ডিং পদ্ধতিতে কোম্পানির শেয়ারের মূল্য নির্ধারণ প্রক্রিয়া শুরু হয়েছে। শনিবার নারায়ণগঞ্জের কাঁচপুরে সাংবাদিকদের কারখানা পরিদর্শন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসকোয়ার নিট কম্পোজিটের কর্মকর্তারা এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে এসকোয়ার নিট কম্পোজিটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কামাল মুনাসিংহে, প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মোস্তাফিজুর রহমান, কোম্পানি সচিব সাইদুর রহমান, আর্থিক উপদেষ্টা মিসবাহ উদ্দীন, এসিএসহ উর্ধতন কর্মকর্তারা বক্তব্য রাখেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ভালুকায় পরিবেশবান্ধব নতুন ইউনিটে পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা সংগ্রহের পাশাপাশি বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনসহ (আইএফসি) বিভিন্ন উৎস থেকে ৩৪৬ কোটি টাকা ঋণ নেয়া হবে। এছাড়া কোম্পানির বর্তমান স্পন্সররা এই প্রকল্পে ৮৬ কোটি টাকা বিনিয়োগ করবেন। কর্মকর্তারা জানান, আইএফসির কাছ থেকে নেয়া ঋণ নতুন কারখানা যন্ত্রপাতি আমদানি ও চলতি মূলধনে ব্যয় হবে। পুঁজিবাজার থেকে সংগৃহীত অর্থের মধ্যে ভবন নির্মাণে ১০০ কোটি ৪২ লাখ টাকা, ইয়ার্ন ডাইং মেশিন ক্রয়ে ২১ কোটি ২৩ লাখ টাকা, ওয়াশিং প্ল্যান্ট মেশিন ক্রয়ে ২১ কোটি ৯১ লাখ টাকা এবং আইপিও সংশ্লিষ্ট কর্মকা-ে ৬ কোটি ৪৪ লাখ টাকা ব্যয় হবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধন ১০০ কোটি টাকা। আইপিও প্রক্রিয়া শেষে পরিশোধিত মূলধন ১৫০ কোটি টাকার কাছকাছি দাঁড়াবে। বুকবিল্ডিং পদ্ধতিতে মূল্য নির্ধারণের পর প্রিমিয়ামসহ ১৫০ কোটি টাকা সংগ্রহের জন্য প্রয়োজনীয় সংখ্যক শেয়ার ছাড়া হবে- যা মোট শেয়ারের ২৬ শতাংশের কাছাকাছি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

কর্মকর্তারা জানান, ২০১৬ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৩ টাকা ২০ পয়সা, শেয়ার প্রতি সম্পদ মূল্য ছিল ৪৬ টাকা। নতুন প্রকল্প বাস্তবায়িত হলে কোম্পানির আয় ধারাবাহিকভাবে বাড়বে বলে তারা আশা প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে এসকোয়ার নিট কম্পোজিটের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল মুনাসিংহে বলেন, বাংলাদেশ ২০২১ সালে তৈরি পোশাক খাতে রফতানির পরিমাণ ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করেছে। এ লক্ষ্য অর্জনে আমরা বড় ভূমিকা রাখতে চাই।

শীর্ষ সংবাদ:
আশুলিয়ায় পত্রিকা এজেন্টকে মারধরের অভিযোগ         খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন        
//--BID Records