সোমবার ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রিয়ালের সামনে কঠিন চ্যালেঞ্জ

স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে আগে যা হয়নি গত মৌসুমে তাই করে দেখিয়েছে রিয়াল মাদ্রিদ। টানা দুই মৌসুম শিরোপা জয়ের কৃতিত্ব দেখায় তারা। এবার ২০১৭-১৮ মৌসুমে ঐতিহাসিক হ্যাটট্রিক ট্রফি জয়ের টার্গেট জিনেদিন জিদানের দলের। তবে এ লক্ষ্যে কঠিন পরীক্ষাই দিতে হবে গ্যালাক্টিকোদের।

কেননা এবারের গ্রুপপর্বের ড্রতে কঠিন গ্রুপে পড়েছে রিয়াল। ‘এইচ’ গ্রুপে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, গ্যারেথ বেল, করিম বেনজামাদের লড়তে হবে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড, ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারের মতো লড়াকু দলের বিরুদ্ধে। এই গ্রুপের অপর দল এ্যাপোয়েল নিকোশিয়া। বৃহস্পতিবার রাতে মোনাকোতে গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠিত হয়। ড্র অনুষ্ঠানে দুই স্প্যানিশ চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনা ও রিয়াল মাদ্রিদ ছিল আলাদা আলাদা বিভাগে। ভাগ্যের খেলায় স্পেনের শীর্ষ দুই ক্লাব একই গ্রুপে পড়ে যাওয়ার সম্ভাবনাও ছিল। তবে শেষ পর্যন্ত তেমনটা হয়নি। এবার মৃত্যুকূপ বলা যেতে পারে ‘সি’ গ্রুপকে। এই গ্রুপের বাধা পেরিয়ে পরবর্তী রাউন্ডে যেতে বেশ কষ্টই করতে হবে চেলসি, এ্যাটলেটিকো মাদ্রিদ, রোমা ও কারাবাগকে। হাড্ডাহাড্ডি লড়াই হবে ‘এফ’ গ্রুপেও। এখানে আছে শাখতার ডোনেস্ক, ম্যানচেস্টার সিটি, নেপোলি ও ফেয়েনর্ড।

২০১৫ সালে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে জুভেন্টাসকে হারিয়ে শিরোপা জিতেছিল বার্সিলোনা। গত আসরে কোয়ার্টার ফাইনালে বার্সাকে বিদায় করেই সেমিতে উঠে ফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে হেরে গিয়েছিল জুভেন্টাস। এবার গ্রুপপর্বেই সেই হারের বদলা নেয়ার সুযোগ পাচ্ছে স্প্যানিশ জায়ান্টরা। কেননা ‘ডি’ গ্রুপে পড়েছে জুভেন্টাস, বার্সিলোনা। এই গ্রুপের অপর দুই দল পর্তুগালের স্পোর্টিং ও গ্রিক ক্লাব অলিম্পিয়াকোস। আগামী ১২ ও ১৩ সেপ্টেম্বর প্রথম রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে। দ্বিতীয় রাউন্ডের খেলা মাঠে গড়াবে ২৬ ও ২৭ সেপ্টেম্বর। অক্টোবরের মাঝামাঝিতে (১৭ ও ১৮ অক্টোবর) তৃতীয় রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে। চতুর্থ রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে ৩১ অক্টোবর ও ১ নবেম্বর। নবেম্বর-ডিসেম্বরে গ্রুপপর্বের পঞ্চম ও ষষ্ঠ/শেষ রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে। ২১ ও ২২ নবেম্বর পঞ্চম রাউন্ডের এবং ৫ ও ৬ ডিসেম্বর ষষ্ঠ রাউন্ডের খেলা মাঠে গড়াবে।

ড্র’র পর বিভিন্ন ক্লাবের ফুটবলার ও কর্তারা মতামত রাখতে শুরু করেছেন। রিয়ালের বিরুদ্ধে খেলাটা বর্তমানে ফুটবলের সবচেয়ে বড় পরীক্ষা বলে মনে করছেন বরুশিয়া ডর্টমুন্ডের কোচ পিটার বস। তবে জার্মান ক্লাবটি প্রস্তুত চ্যালেঞ্জ জিততে। ইউরোপের সফলতম দলের বিরুদ্ধে চ্যালেঞ্জে লড়াইয়ে নামতে প্রস্তুত জানিয়ে এ মৌসুমেই দায়িত্ব নেয়া ডাচ কোচ পিটার বস বলেন, সম্প্রতি বার্সিলোনার বিরুদ্ধে রিয়ালের ম্যাচগুলো আমি দেখেছি। আমাকে স্বীকার করতেই হচ্ছে এই মুহূর্তে এটা সর্বোচ্চ পর্যায়ের ফুটবল। আমরা এই চ্যালেঞ্জ নিচ্ছি। ডর্টমুন্ডের প্রধান নির্বাহী হান্স-জোয়াকিম ভাটসকে বলেন, এটা সবচেয়ে কঠিন গ্রুপ, খুবই চ্যালেঞ্জিং। আমরা এই চ্যালেঞ্জ জয়ের লক্ষ্যে লড়াইয়ে নামব। ২০১২ সালে এমনই কঠিন এক গ্রুপ থেকে পরের রাউন্ডে উঠেছিলাম আমরা।

শীর্ষ সংবাদ:
সোনার বাংলা গড়তে ঐক্য চাই         আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রংপুরে মঙ্গা নেই         এসেছে শীতের শেষ মাস, সঙ্গে উৎসব         পার্বত্য অঞ্চলের উন্নয়ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী চেষ্টা চালাচ্ছেন         নাশকতার ছক ব্যর্থ, ভয়ঙ্কর রোহিঙ্গা জঙ্গী গ্রেফতার         শাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা         নাসিক নির্বাচনে ভোট পড়েছে ৫০ শতাংশ ॥ ইসি সচিব         দুই সপ্তাহের জন্য স্থগিত একুশে বইমেলা         মাদারীপুরে ধাওয়া পাল্টাধাওয়া, ভাংচুর ॥ কুমিল্লায় চারজন জেলে         নাসিকে ভোট পড়েছে ৫০ শতাংশ : ইসি         আইভীই নাসিক মেয়র         নতুন শ্রমবাজার অনুসন্ধানের তাগিদ রাষ্ট্রপতির         একদিনে করোনায় মৃত্যু ৮, শনাক্ত ৫ হাজার ছাড়াল         সংসদ অধিবেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী         আমি সারাজীবন প্রতীকের পক্ষেই কাজ করেছি ॥ শামীম ওসমান         নাসিক নির্বাচনে ফলাফল যাই আসুক আ.লীগ তা মেনে নেবে         নির্দিষ্ট দিনে হচ্ছে না বইমেলা, পেছাল ২ সপ্তাহ         ফানুস-আতশবাজি বন্ধে হাইকোর্টে রিট         নৌকারই জয় হবে ॥ আইভী         ভোটাররা এবার পরিবর্তন চান ॥ তৈমূর