রবিবার ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোহলিদের আজ থামাতে পারবে লঙ্কানরা?

  • শ্রীলঙ্কা-ভারত দ্বিতীয় ওয়ানডে

স্পোর্টস রিপোর্টার ॥ শ্রীলঙ্কা ও সফরকারী ভারতের মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডে আজ। টেস্ট সিরিজে স্বাগতিকদের ৩-০তে উড়িয়ে দেয়ার পর রঙিন পোশাকেও বিরাট কোহলিদের শুরুটা হয়েছে দুর্দান্ত। ডাম্বুলার প্রথম ম্যাচে ৯ উইকেটের বিশাল জয়ে ১-০তে এগিয়ে অতিথিরা। ব্যাট হাতে ফেবারিটদের ওড়াচ্ছেন শিখর ধাওয়ান। টেস্টে দুই সেঞ্চুরিতে সিরিজসেরা ন্যাটা ওপেনার সেঞ্চুরি পেয়েছেন প্রথম ওয়ানডেতেও। ৯০ বলে অপরাজিত ১৩২ রানের ম্যারাথন ইনিংস উপহার দিয়ে ম্যাচসেরার পুরস্কার তুলে নিয়েছেন ৩১ বছর বয়সী দিল্লী তারকা। ঘুরে দাঁড়াতে হলে লঙ্কানদের তাই সবার আগে ধাওয়ানকে থামাতে হবে। আর কোহলি সবময়ই প্রতিপক্ষের জন্য মাথাব্যথার কারণ। আগের ম্যাচে হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন (৮২*), আজ আর ৪৫ রান করলে ওয়ানডেতে চলতি ক্যালেন্ডার-ইয়ারে (২০১৭) সর্বোচ্চ রানের মালিক বনে যাবেন।

টেস্ট সিরিজে প্রতিটি ম্যাচই ছিল একতরফা। দীনেশ চান্দিমালের দল ন্যূনতম প্রতিরোধ গড়তে পারেনি। হেরেছে আড়াইদিনে তিনদিনের মধ্যে। সরাসরি ২০১৯ বিশ্বকাপে খেলা নিশ্চিত করতে ওয়ানডে সিরিজে অন্তত দুটি ম্যাচ জিততে হবে লঙ্কানদের। নতুন অধিনায়ক উপুল থারাঙ্গা আশার বাণী শুনিয়েছিলেন। কিন্তু সেভাবে শুরুটা করতে পারেননি। ডাম্বুলায় একতরফা ম্যাচে ৪৩.২ ওভারে মাত্র ২১৬ রানে অলআউট হয় স্বাগতিকরা। জবাবে ধাওয়ানের ম্যারাথন সেঞ্চুরি (১৩২*) ও অধিনায়ক কোহলির অপরাজিত ৮২ রানের চমৎকার দুটি ইনিংসে ভর করে ২৮.৫ ওভারে ১ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ভারত। তবু প্রতিপক্ষকে এতটুকু ছাড় দিতে নারাজ সফরকারীরা। অধিনায়ক বলেন, ‘সফরে এ পর্যন্ত নিজেদের খেলা নিয়ে সন্তষ্ট আমরা। তবে উন্নতির সুযোগ রয়েছে। একাধিক সিনিয়র ক্রিকেটারের বিশ্রামে তরুণরা কেমন করে সেটা খুবই গুরুত্বপূর্ণ। শ্রীলঙ্কা ভাল দল। যে কোন মুহূর্তে ঘুরে দাঁড়ানোর সামর্থ্য রাখে। সর্বোচ্চটা দিয়েই এগিয়ে যেতে চাই।’

২০১৭ সালে ওয়ানডতে সর্বোচ্চ রানের মালিক হতে কোহলির আর মাত্র ৪৫ রান চাই। দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসিস ও ইংল্যান্ডের জো রুটের থেকে অল্প কিছু রানে পিছিয়ে রয়েছেন তিনি। প্রথম ম্যাচে ৮২ রানের ইনিংসের সুবাদে ইয়ন মরগানকে টপকে তিন নম্বরে উঠে এসেছেন। এবার শীর্ষে পৌঁছনোর লক্ষ্য। এ বছর ১৪ ওয়ানডতে কোহালির রান ৭৬৯। ডুপ্লেসির সেখানে ১৬ ম্যাচে ৮১৪। রুটের ১৪ ম্যাচে ৭৮৫। কিন্তু গড়ের হিসেবে ভারত অধিনায়ক সবার চেয়ে অনেক এগিয়ে। কোহালির গড় ৯৬.১, রুট ৭১.৩ ও ডুপ্লেসিস ৫৮.১। এই শ্রীলঙ্কার মাটিতেই কোহালির হাতে রয়েছে আরও চারটি ওয়ানডে। ফলে অন্যদের টপকে শীর্ষে পৌঁছে যাওয়াটা খুব একটা কঠিন হবে না। আগামী ১৯ সেপ্টেম্বরের আগে কোন ওয়ানডে খেলবে না রুটের ইংল্যান্ড। ডুপ্লেসিসের দক্ষিণ আফ্রিকাও ১৫ অক্টোবরের আগে কোন ওয়ানডে খেলছে না। যে কারণে শীর্ষে উঠলে কোহালির জন্য সেটি ধরে রাখাও সহজ হবে।

আজকের ম্যাচেও যে ভারত ফেবারিট সেটি নতুন করে বলার কিছু নেই। ২০১৯ বিশ্বকাপের দল গুছিয়ে নেয়ার প্রক্রিয়া হিসেবে এই সিরিজ থেকে বাদ পড়েছেন যুবরাজ সিং। বিশ্রাম দেয়া হয়েছে সেরা দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজাকে। তবু দুর্বার ভারত। অক্ষর প্যাটেল, যুবেন্দ্র চাহাল, কেদার যাদবরা অশ্বিনদের অভাব বুঝতেই দেননি। ধাওয়ান-কোহলির সঙ্গে রোহিত শর্মা, লোকেশ রাহুল, মহেন্দ্র সিং ধোনিদের নিয়ে ব্যাটিং যথারীতি শক্তিশালী। সুতরাং চাপে থাকা থারাঙ্গার লঙ্কাকে আরও একটি পরীক্ষার মুখোমুখি হতে হচ্ছে। জিম্বাবুইয়ের কাছে ওয়ানডে সিরিজ হারের লজ্জার পর পরিবর্তন আনা হয়েছে দুটি। ইনজুরির কারণে বাদ পড়েছেন পেসার নুয়ান প্রদীপ এবং অলরাউন্ডার আসেলা গুনারতেœ। সুযোগ পেয়েছেন তরুণ ফাস্ট বোলার লাহিরু কুমারা ও বাঁ হাতি স্পিনার মালিন্দা পুষ্পকুমারা। তবে অভিজ্ঞ এ্যাঞ্জেলো ম্যাথুস, অধিনায়ক থারাঙ্গা আর তারকা পেসার লাসিথ মালিঙ্গার ওপরই স্বাগতিকদের ভাগ্যের অনেকটা নির্ভর করছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা