রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নদ-নদীর পানি বাড়ছে ॥ উত্তরাঞ্চলে ফের বন্যার শঙ্কা

স্টাফ রিপোর্টার ॥ দেশের উত্তরাঞ্চলে আবারও বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, দেশের অধিকাংশ নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। সমতলে ৯০ টি পর্যবেক্ষণ কেন্দ্রের মধ্যে শুক্রবার পর্যন্ত ৮০টি পর্যবেক্ষণ কেন্দ্রের পানি বৃদ্ধি পেয়েছে। এই অবস্থায় পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, প্রধান নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ার কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চলে আবার বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে সারাদেশের ওপর মৌসুমি বায়ু অধিক সক্রিয়। এ কারণে রংপুর, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জায়গায় ভারি থেকে অতিভারি বর্ষণের আভাস দিয়েছে তারা। এমনকি অতিবৃষ্টির কারণে পাহাড়ী এলাকায় ভূমিধসের আশঙ্কা করা হয়েছে আবহাওয়া অধিদফতর থেকে। এদিকে সুনামগঞ্জে গত তিন দিনের টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের কারণে নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে সুরমা নদীর পানি বৃদ্ধি পেয়ে কানাইঘাট এবং সুনামগঞ্জ এলাকায় ২৭ এবং ৪৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় আরও বৃদ্ধির আশঙ্কা করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা প্রকৌশলী সাজ্জাদ হোসেন বলেন, কয়েকদিন ধরে অসম এবং অরুণাচলে প্রচুর বৃষ্টিপাত হচ্ছে। ফলে ওই এলাকায় নতুন করে বন্যা দেখা দিয়েছে। এখন বন্যার পানি উজান থেকে নেমে আসার কারণে প্রধান নদ- নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। একই কারণে নতুন করে উত্তরাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলেও বন্যা দেখা দিতে পারে বলে তিনি উল্লেখ করেন।

জনকণ্ঠের সুনামগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন বিভিন্ন নদ-নদী ও হাওড়ের পানি বৃদ্ধি পেয়ে জেলার দুটি উপজেলা প্লাবিত হয়েছে। এক সপ্তাহ ধরে ভারি বর্ষণ ও পাহাড়ী ঢল নেমে এসে সুরমা নদীর পানি বিপদসীমার ৪৭ সেমি ওপর দিয়ে প্রবাহিত হয়ে জেলার তাহিরপুর, বিশ্বম্ভরপুর উপজেলা প্লাবিত হয়েছে। শুক্রবার সকাল থেকে ভারি বর্ষণ শুরু হওয়ায় সুনামগঞ্জে সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। পানিবন্দী হয়ে পড়েছে অসংখ্য পরিবার। ভারত থেকে আসা পাহাড়ী ঢল ও অবিরত বৃষ্টির প্রভাবে ইতোমধ্যে ২টি উপজেলা প্লাবিত হয়ে গৃহবন্দী মানুষের মধ্যে খাদ্য সঙ্কট দেখা দিয়েছে।

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে দেশের প্রধান প্রধান নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। মূলত অসম. অরুণাচল থেকে বৃষ্টি এবং বন্যার পানি নেমেই নতুন করে নদ-নদীর পানি বৃদ্ধি পেতে শুরু করেছে। তারা জানিয়েছে আগামী পাঁচদিন পর্যন্ত দেশের অধিকাংশ নদ-নদীর পানি বৃদ্ধির আশঙ্কা রয়েছে। এই অবস্থায় নতুন করে বন্যার আশঙ্কা দেয়া দিয়েছে। বর্তমানে যমুনা নদীর পানি বিভিন্ন পয়েন্টে বিপদসীমা ছুঁই ছুঁই করছে। পদ্মা নদীর পানি সমানতালে বৃদ্ধি পাচ্ছে বলে জানান। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সাজ্জাদ হোসেন বলেন, গত ১৪ জুলাই থেকে দেশের সব নদীর পানি কমতে শুরু করে। কিন্তু ২০ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত নদীর পানি হ্রাস-বৃদ্ধির মধ্যে ছিল। বর্তমানে সব নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। তিনি জানান অসম, অরুণাচলে প্রচুর বৃষ্টিপাত হচ্ছে। উজান থেকে ওই পানি নেমে আসছে নদীগুলোতে। এ অবস্থায় দেশে আবারও বন্যা পরিস্থিতির আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে নদ-নদীর পানি বৃদ্ধির পাশাপাশি নতুন করে দেশজুড়ে ভারি বর্ষণের আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়াবিদ একেএম রুহুল কুদ্দুছ বলেন, সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে আজ শনিবার রংপুর, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি (৪৪-৮৮ মিমি) থেকে অতিভারি (৮৯ মিমি বা অধিক) বর্ষণ হতে পারে। ভারি থেকে অতিভারি বৃষ্টির কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ী এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।

আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে মৌসুমি বায়ুর বর্ধিতাংশের অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয়, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে অসম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমিবায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে। ফলে রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দম্কা হাওয়াসহ হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে।

এদিকে মৌসুমিবায়ু সক্রিয় থাকার কারণে শুক্রবার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভারি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩০৮৯০১৩
আক্রান্ত
৩৫৯১৪৮
সুস্থ
২৪৪৪২৫৪১
সুস্থ
২৭০৪৯১
শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত