বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হিরোশিমা দিবসে আয়োজন

হিরোশিমা দিবসে আয়োজন

স্টাফ রিপোর্টার ॥ আজ ৬ আগস্ট। হিরোশিমা দিবস। পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বিয়োগাত্মক ঘটনার সাক্ষী ১৯৪৫ সালে ৬ ও ৯ আগস্ট। প্রথম পারমাণবিক নিক্ষেপের মধ্য দিয়ে হাজার হাজার মানুষের ঝলসে যাওয়া স্মৃতি আজও অম্লান। জাপানের হিরোশিমা শহরে ৬ আগস্ট ও নাগাসাকি শহরে ৯ আগস্ট নিক্ষেপ করা হয় ‘লিটল বয়’ ও ‘ফ্যাটম্যান’ নামে দুটি পারমাণবিক বোমা। যার তাপদাহ শুধু মানব সভ্যতাকে কলঙ্কিত করেনি, আজন্মকালের বিকলাঙ্গ স্মৃতি এটে দিয়েছে এই দুটি শহরে। তারই ধারাবাহিকতায় সারা বিশ্বে ৬ আগস্ট ‘হিরোশিমা দিবস’ পালন করা হয়। এ উপলক্ষে বরাবরের মত বাংলাদেশেও বেশ কয়েকটি সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান ও সংগঠন বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে।

জাপান বাংলা পিস ফাউন্ডেশন, ঢাবি ও জাপানী ভাষা শিক্ষক সমিতির আয়োজন : বাংলাদেশে জাপান বাংলা পিস ফাউন্ডেশন, আধুনিক ভাষা ইনস্টিটিউট-ঢাবি ও জাপানী ভাষা শিক্ষক সমিতির যৌথ আয়োজনে দিনব্যাপী নানা কার্যক্রমের মধ্য দিয়ে এ বছর পালিত হবে হিরোশিমা দিবস। একই সঙ্গে গত বছরে বাংলাদেশে ঘটে যাওয়া হলি আর্টিজানে নিহতদের স্মরণ করবে এই অনুষ্ঠানের মাধ্যমে। দিনব্যাপী এই অনুষ্ঠানে থাকছে বাংলাদেশে অবস্থানরত জাপানী কমিনিটি ও বাংলাদেশের শিল্পীদের সম্মিলিতভাবে সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রদীপ প্রজ্বলন, প্রমাণ্যচিত্র প্রদর্শনী, পোস্টার প্রদর্শনী, আলোচনা, র‌্যালি। আধুনিক ভাষা ইনস্টিটিউট অডিটরিয়ামে আজ সকাল ১০টায় এই অনুষ্ঠান শুরু হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ড. মোঃ আকতার উজ্জামান। মূল আলোচক হিসেবে থাকবেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধাপক ড. দেলোয়ার হোসেন। বিশেষ অতিথি হিসেবে থাকবেন আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ইফ্ফাত আরা নাসরিন মজিদ। অতিথি হিসেবে আরও থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক আকতারউজ্জামান, বাংলাদেশ পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহমেদ গিয়াস ও গ্রুপ থিয়েটার ফেডারেশানের দফতর সম্পাদক খোরশেদ আলমসহ নাট্যজনরা। এই আয়োজনে আহ্বায়ক হিসেবে আছেন জাপান বাংলা পিস ফাউন্ডেশনের প্রেসিডেন্ট হুমায়ুন কবীর সুইট, সদস্য সচিব সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আনসারুল আলম ও অনুষ্ঠান সমন্বয়কারী হিসেবে আছেন নাট্য নির্দেশক ও নির্মাতা হাসান রেজাউল। অনুষ্ঠান সহযোগিতায় আছে বেঙ্গল থিয়েটার ও একমাত্রা। অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত।

স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’ : ‘আর নয় হিরোশিমা, আর নয় নাগাসাকি, আর নয় যুদ্ধ’Ñ এই স্লোগান নিয়ে নাট্যসংগঠন স্বপ্নদল আজ রবিবার নানা আনুষ্ঠানিকতায় ‘হিরোশিমা দিবস-২০১৭’ পালন করবে। এ আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং বাংলাদেশে জাপান দূতাবাস। হিরোশিমা-নাগাসাকির বিষাদময় ঘটনার ৭২ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ‘হিরোশিমা দিবস-২০১৭’-এর অনুষ্ঠানমালার অংশ হিসেবে আজ বিকেল ৫টা থেকে এক্সপেরিমেন্টাল থিয়েটার হলের লবিতে হিরোশিমা-নাগাসাকিভিত্তিক যুদ্ধবিরোধী পোস্টার-আলোকচিত্র-ভিডিও প্রদর্শনী। সন্ধ্যায় মিলনায়তনে যুদ্ধযন্ত্রণার প্রতীক জাপানী শিশু সাদাকো সাসাকি স্মরণে কাগজের সারস বিতরণ, জাপান রাষ্ট্রদূত ও হিরোশিমা পিস মেমোরিয়াল মিউজিয়াম প্রেরিত বাণী পাঠ এবং যুদ্ধ-জঙ্গীবাদ-সন্ত্রাসবিরোধী সংক্ষিপ্ত বক্তব্য রাখবেন অতিথিরা। এরপর শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ‘ত্রিংশ শতাব্দী’ নাটকের বিশেষ মঞ্চায়ন হবে। বাদল সরকারের মূল রচনা অবলম্বনে হিরোশিমা-নাগাসাকির বিয়োগান্তক ঘটনা-নির্ভর স্বপ্নদলের আলোচিত ও দর্শকনন্দিত যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’-র রূপান্তরসহ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। আজ নাটকটির ৯০তম মঞ্চায়ন হবে। এ উপলক্ষে আায়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। সভাপতিত্ব করবেন শিল্পকলা একাডেমির নাট্যকলা বিভাগের পরিচালক মো. বদরুল আালম ভূঁইয়া। স্বাগত বক্তব্য রাখবেন স্বপ্নদলের প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক জাহিদ রিপন।

শীর্ষ সংবাদ:
সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         কক্সবাজারকে পর্যটন নগরী হিসেবে গড়ে তোলা অপরিহার্য ॥ প্রধানমন্ত্রী         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বঙ্গবন্ধু টানেলের টোল আদায় করবে চায়না কমিউনিকেশনস         খোলা বাজারে ডলারের দাম আজ ৯৯ টাকা         চট্রগ্রাম টেস্টে ৬৮ রানের লিড নিয়ে প্রথম ইনিংস শেষ বাংলাদেশের         দেশে আরও ২২ জনের করোনা শনাক্ত         করোনা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে বাংলাদেশ : স্বাস্থ্যমন্ত্রী         দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই ॥ খাদ্যমন্ত্রী         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         রায়পুরে মাদ্রাসা ছাত্রী হত্যায় ৪ জনের যাবজ্জীবন         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস