মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চারপাশের জগত, চেনা পৃথিবীর খণ্ডচিত্র

চারপাশের জগত, চেনা পৃথিবীর খণ্ডচিত্র
  • ডিইউপিএসের আলোকচিত্র উৎসব

মোরসালিন মিজান ॥ শৌখিন আলোকচিত্রীর সংখ্যাই বেশি। বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছবি তুলেছেন। আছে পেশাদার আলোকচিত্রীদের কাজও। সব মিলিয়ে চতুর্থ জাতীয় আলোকচিত্র উৎসব। তিন দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি (ডিইউপিএস)। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় শনিবার এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ৬ নম্বার গ্যালারিটি মোটামুটি জমজমাট এখন। তরুণ-তরুণীদের উপস্থিতিতে নতুন করে প্রাণ পেয়েছে।

গ্যালারি ঘুরে দেখা যায়, সুন্দর সাজানো দেয়াল। চমৎকার উপস্থাপনা। আলোকচিত্রের নির্দিষ্ট কোন বিষয় নেই। যার যা পছন্দ, ক্যামেরায় ধারণ করেছেন। তাতেই ফুটে ওঠে চারপাশের জগত আর চেনা পৃথিবীর খ-চিত্র। বার বার দেখা দৃশ্যগুলোও স্বতন্ত্র আবেদন নিয়ে হাজির হয়। মানুষের প্রতিদিনের জীবন প্রকৃতি পরিবেশ প্রতিবেশ থেকে উপাদান খুঁজে নেন আলোকচিত্রীরা। বাদ যায়নি সমাজ সংস্কৃতি ধর্ম। চারপাশ থেকে চেনা গল্প যেমন নেয়া হয়েছে, তেমনি নির্মাণ করা হয়েছে নতুন করে।

প্রদর্শনীর ছবিতে অপরূপ সৌন্দর্য নিয়ে হাজির হয়েছে বাংলার প্রকৃতি। নদী নৌকা পাহাড়ের সৌন্দর্যকে এক সূত্রে গেঁথেছেন শাহেদ আহমেদ। মেহেদী হাসানের ক্যামেরায় অনিন্দ্য সুন্দর কম্পোজিশন হয়ে ধরা দেয় গোধূলির কাল। মুবতাসিম ইশরাক কাঁচের জানালার পাশে দাঁড়িয়ে বাইরে তাকান। তার একটি ছবি জানালার অনেকগুলো ফ্রেমে চমৎকার উপস্থাপিত হয়।

অনেকেই ধর্মীয় চর্চা ও নানা আচার অনুষ্ঠান ক্যামেরাবন্দী করেছেন। ধর্ম মানেই যেন নিষেধের দেয়াল। পৃথিবীর আলো হাওয়া থেকে বিচ্ছিন্ন মানুষ। আলোকচিত্রীরা তা মনে করেন না। হয়ত তাই সাইফ মোস্তাফিজ ও সৌরভের ক্যামেরায় মাদ্রার ছাত্ররা ক্রিকেট ব্যাট ও বল হাতে ধরা দেয়। সাবিহা তাসনিম ময়লা আবর্জনার ভাগাড় থেকেও ভালবাসার ফুল ফোটান। এভাবে সবাই আলোকচিত্রের ভাষায় নিজের মতো করে বলার চেষ্টা করেছেন। চেষ্টাটি সাধুবাদ পেতেই পারে।

এদিকে, প্রদর্শনী ছাড়াও উৎসব উপলক্ষে বিভিন্ন কর্মসূচী চলমান আছে। শনিবার সকাল ১০টায় টিএসসি থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। আগামীকাল সোমবার উৎসবের সমাপনী দিনে আলোকচিত্রী নাসির আলী মামুনকে জানানো হবে আজীবন সম্মাননা।

প্রদর্শনী প্রতদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

শীর্ষ সংবাদ:
বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         ডা. সাবরিনার জামিন নামঞ্জুর         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?         এবার দেশের ভেতরই চ্যালেঞ্জের মুখে সু চি         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় আক্রান্ত ৩ কোটি ১২ লাখ, মৃত্যু ৯ লাখ ৬৩ হাজার         ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         রিজেন্টের সাহেদের বিরুদ্ধে মুন্সীগঞ্জে চেক জালিয়াতির মামলা         অস্ট্রেলিয়ার উপকূলে ৯০ তিমির মৃত্যু         ইরানের বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের         যুক্তরাষ্ট্রকে মধ্যপ্রাচ্যে তাদের ভবিষ্যৎ নিয়েও ভাবতে হবে ॥ লাভরভ         করোনা ভাইরাস নিয়ে শি জিনপিংয়ের সমালোচনাকারীর ১৮ বছরের কারাদণ্ড         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার