বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চারপাশের জগত, চেনা পৃথিবীর খণ্ডচিত্র

চারপাশের জগত, চেনা পৃথিবীর খণ্ডচিত্র
  • ডিইউপিএসের আলোকচিত্র উৎসব

মোরসালিন মিজান ॥ শৌখিন আলোকচিত্রীর সংখ্যাই বেশি। বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছবি তুলেছেন। আছে পেশাদার আলোকচিত্রীদের কাজও। সব মিলিয়ে চতুর্থ জাতীয় আলোকচিত্র উৎসব। তিন দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি (ডিইউপিএস)। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় শনিবার এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ৬ নম্বার গ্যালারিটি মোটামুটি জমজমাট এখন। তরুণ-তরুণীদের উপস্থিতিতে নতুন করে প্রাণ পেয়েছে।

গ্যালারি ঘুরে দেখা যায়, সুন্দর সাজানো দেয়াল। চমৎকার উপস্থাপনা। আলোকচিত্রের নির্দিষ্ট কোন বিষয় নেই। যার যা পছন্দ, ক্যামেরায় ধারণ করেছেন। তাতেই ফুটে ওঠে চারপাশের জগত আর চেনা পৃথিবীর খ-চিত্র। বার বার দেখা দৃশ্যগুলোও স্বতন্ত্র আবেদন নিয়ে হাজির হয়। মানুষের প্রতিদিনের জীবন প্রকৃতি পরিবেশ প্রতিবেশ থেকে উপাদান খুঁজে নেন আলোকচিত্রীরা। বাদ যায়নি সমাজ সংস্কৃতি ধর্ম। চারপাশ থেকে চেনা গল্প যেমন নেয়া হয়েছে, তেমনি নির্মাণ করা হয়েছে নতুন করে।

প্রদর্শনীর ছবিতে অপরূপ সৌন্দর্য নিয়ে হাজির হয়েছে বাংলার প্রকৃতি। নদী নৌকা পাহাড়ের সৌন্দর্যকে এক সূত্রে গেঁথেছেন শাহেদ আহমেদ। মেহেদী হাসানের ক্যামেরায় অনিন্দ্য সুন্দর কম্পোজিশন হয়ে ধরা দেয় গোধূলির কাল। মুবতাসিম ইশরাক কাঁচের জানালার পাশে দাঁড়িয়ে বাইরে তাকান। তার একটি ছবি জানালার অনেকগুলো ফ্রেমে চমৎকার উপস্থাপিত হয়।

অনেকেই ধর্মীয় চর্চা ও নানা আচার অনুষ্ঠান ক্যামেরাবন্দী করেছেন। ধর্ম মানেই যেন নিষেধের দেয়াল। পৃথিবীর আলো হাওয়া থেকে বিচ্ছিন্ন মানুষ। আলোকচিত্রীরা তা মনে করেন না। হয়ত তাই সাইফ মোস্তাফিজ ও সৌরভের ক্যামেরায় মাদ্রার ছাত্ররা ক্রিকেট ব্যাট ও বল হাতে ধরা দেয়। সাবিহা তাসনিম ময়লা আবর্জনার ভাগাড় থেকেও ভালবাসার ফুল ফোটান। এভাবে সবাই আলোকচিত্রের ভাষায় নিজের মতো করে বলার চেষ্টা করেছেন। চেষ্টাটি সাধুবাদ পেতেই পারে।

এদিকে, প্রদর্শনী ছাড়াও উৎসব উপলক্ষে বিভিন্ন কর্মসূচী চলমান আছে। শনিবার সকাল ১০টায় টিএসসি থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। আগামীকাল সোমবার উৎসবের সমাপনী দিনে আলোকচিত্রী নাসির আলী মামুনকে জানানো হবে আজীবন সম্মাননা।

প্রদর্শনী প্রতদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৩ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records