শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চারপাশের জগত, চেনা পৃথিবীর খণ্ডচিত্র

চারপাশের জগত, চেনা পৃথিবীর খণ্ডচিত্র
  • ডিইউপিএসের আলোকচিত্র উৎসব

মোরসালিন মিজান ॥ শৌখিন আলোকচিত্রীর সংখ্যাই বেশি। বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছবি তুলেছেন। আছে পেশাদার আলোকচিত্রীদের কাজও। সব মিলিয়ে চতুর্থ জাতীয় আলোকচিত্র উৎসব। তিন দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি (ডিইউপিএস)। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় শনিবার এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ৬ নম্বার গ্যালারিটি মোটামুটি জমজমাট এখন। তরুণ-তরুণীদের উপস্থিতিতে নতুন করে প্রাণ পেয়েছে।

গ্যালারি ঘুরে দেখা যায়, সুন্দর সাজানো দেয়াল। চমৎকার উপস্থাপনা। আলোকচিত্রের নির্দিষ্ট কোন বিষয় নেই। যার যা পছন্দ, ক্যামেরায় ধারণ করেছেন। তাতেই ফুটে ওঠে চারপাশের জগত আর চেনা পৃথিবীর খ-চিত্র। বার বার দেখা দৃশ্যগুলোও স্বতন্ত্র আবেদন নিয়ে হাজির হয়। মানুষের প্রতিদিনের জীবন প্রকৃতি পরিবেশ প্রতিবেশ থেকে উপাদান খুঁজে নেন আলোকচিত্রীরা। বাদ যায়নি সমাজ সংস্কৃতি ধর্ম। চারপাশ থেকে চেনা গল্প যেমন নেয়া হয়েছে, তেমনি নির্মাণ করা হয়েছে নতুন করে।

প্রদর্শনীর ছবিতে অপরূপ সৌন্দর্য নিয়ে হাজির হয়েছে বাংলার প্রকৃতি। নদী নৌকা পাহাড়ের সৌন্দর্যকে এক সূত্রে গেঁথেছেন শাহেদ আহমেদ। মেহেদী হাসানের ক্যামেরায় অনিন্দ্য সুন্দর কম্পোজিশন হয়ে ধরা দেয় গোধূলির কাল। মুবতাসিম ইশরাক কাঁচের জানালার পাশে দাঁড়িয়ে বাইরে তাকান। তার একটি ছবি জানালার অনেকগুলো ফ্রেমে চমৎকার উপস্থাপিত হয়।

অনেকেই ধর্মীয় চর্চা ও নানা আচার অনুষ্ঠান ক্যামেরাবন্দী করেছেন। ধর্ম মানেই যেন নিষেধের দেয়াল। পৃথিবীর আলো হাওয়া থেকে বিচ্ছিন্ন মানুষ। আলোকচিত্রীরা তা মনে করেন না। হয়ত তাই সাইফ মোস্তাফিজ ও সৌরভের ক্যামেরায় মাদ্রার ছাত্ররা ক্রিকেট ব্যাট ও বল হাতে ধরা দেয়। সাবিহা তাসনিম ময়লা আবর্জনার ভাগাড় থেকেও ভালবাসার ফুল ফোটান। এভাবে সবাই আলোকচিত্রের ভাষায় নিজের মতো করে বলার চেষ্টা করেছেন। চেষ্টাটি সাধুবাদ পেতেই পারে।

এদিকে, প্রদর্শনী ছাড়াও উৎসব উপলক্ষে বিভিন্ন কর্মসূচী চলমান আছে। শনিবার সকাল ১০টায় টিএসসি থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। আগামীকাল সোমবার উৎসবের সমাপনী দিনে আলোকচিত্রী নাসির আলী মামুনকে জানানো হবে আজীবন সম্মাননা।

প্রদর্শনী প্রতদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩০৩৭৯০৩১
আক্রান্ত
৩৪৫৮০৫
সুস্থ
২২০৬২০৯৫
সুস্থ
২৫২৩৩৫
শীর্ষ সংবাদ:
এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭         হাওড় ভ্রমণে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত ॥ আহত ১২         করোনায় দেশের উন্নয়ন অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী ॥ হুইপ ইকবালুর রহিম         মসজিদে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জন         হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর জানাজায় লাখো মানুষ         আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের কমিটি এখনই ঘোষণা করা হবে না ॥ কাদের         মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাসের ৮ জন গ্রেফতার         সীমান্তে হত্যাকান্ড বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের         যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন         ভারতের মুর্শিদাবাদে ৬ আল কায়দা জঙ্গি গ্রেফতার         করোনার দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ