মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চারপাশের জগত, চেনা পৃথিবীর খণ্ডচিত্র

চারপাশের জগত, চেনা পৃথিবীর খণ্ডচিত্র
  • ডিইউপিএসের আলোকচিত্র উৎসব

মোরসালিন মিজান ॥ শৌখিন আলোকচিত্রীর সংখ্যাই বেশি। বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছবি তুলেছেন। আছে পেশাদার আলোকচিত্রীদের কাজও। সব মিলিয়ে চতুর্থ জাতীয় আলোকচিত্র উৎসব। তিন দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি (ডিইউপিএস)। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় শনিবার এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ৬ নম্বার গ্যালারিটি মোটামুটি জমজমাট এখন। তরুণ-তরুণীদের উপস্থিতিতে নতুন করে প্রাণ পেয়েছে।

গ্যালারি ঘুরে দেখা যায়, সুন্দর সাজানো দেয়াল। চমৎকার উপস্থাপনা। আলোকচিত্রের নির্দিষ্ট কোন বিষয় নেই। যার যা পছন্দ, ক্যামেরায় ধারণ করেছেন। তাতেই ফুটে ওঠে চারপাশের জগত আর চেনা পৃথিবীর খ-চিত্র। বার বার দেখা দৃশ্যগুলোও স্বতন্ত্র আবেদন নিয়ে হাজির হয়। মানুষের প্রতিদিনের জীবন প্রকৃতি পরিবেশ প্রতিবেশ থেকে উপাদান খুঁজে নেন আলোকচিত্রীরা। বাদ যায়নি সমাজ সংস্কৃতি ধর্ম। চারপাশ থেকে চেনা গল্প যেমন নেয়া হয়েছে, তেমনি নির্মাণ করা হয়েছে নতুন করে।

প্রদর্শনীর ছবিতে অপরূপ সৌন্দর্য নিয়ে হাজির হয়েছে বাংলার প্রকৃতি। নদী নৌকা পাহাড়ের সৌন্দর্যকে এক সূত্রে গেঁথেছেন শাহেদ আহমেদ। মেহেদী হাসানের ক্যামেরায় অনিন্দ্য সুন্দর কম্পোজিশন হয়ে ধরা দেয় গোধূলির কাল। মুবতাসিম ইশরাক কাঁচের জানালার পাশে দাঁড়িয়ে বাইরে তাকান। তার একটি ছবি জানালার অনেকগুলো ফ্রেমে চমৎকার উপস্থাপিত হয়।

অনেকেই ধর্মীয় চর্চা ও নানা আচার অনুষ্ঠান ক্যামেরাবন্দী করেছেন। ধর্ম মানেই যেন নিষেধের দেয়াল। পৃথিবীর আলো হাওয়া থেকে বিচ্ছিন্ন মানুষ। আলোকচিত্রীরা তা মনে করেন না। হয়ত তাই সাইফ মোস্তাফিজ ও সৌরভের ক্যামেরায় মাদ্রার ছাত্ররা ক্রিকেট ব্যাট ও বল হাতে ধরা দেয়। সাবিহা তাসনিম ময়লা আবর্জনার ভাগাড় থেকেও ভালবাসার ফুল ফোটান। এভাবে সবাই আলোকচিত্রের ভাষায় নিজের মতো করে বলার চেষ্টা করেছেন। চেষ্টাটি সাধুবাদ পেতেই পারে।

এদিকে, প্রদর্শনী ছাড়াও উৎসব উপলক্ষে বিভিন্ন কর্মসূচী চলমান আছে। শনিবার সকাল ১০টায় টিএসসি থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। আগামীকাল সোমবার উৎসবের সমাপনী দিনে আলোকচিত্রী নাসির আলী মামুনকে জানানো হবে আজীবন সম্মাননা।

প্রদর্শনী প্রতদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিএনপির লবিস্ট নিয়োগের কপি যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         অনুমোদন পেল ধানের ১০টি নতুন জাত         ছাইয়ে ঢাকা পড়েছে টোঙ্গা         একদিনে হাসপাতালে আরও ৪ ডেঙ্গু রোগী ভর্তি         হুইপ স্বপনসহ ৭ জনের স্মার্টফোন চুরি         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এস আই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা