বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে চায় দুটি সৌদি কোম্পানি

  • দাম্মামে প্রবাসীদের সঙ্গে মতবিনিময়ে রাষ্ট্রদূত মসীহ

কূটনৈতিক রিপোর্টার ॥ সৌদি আরবে অবৈধ বাংলাদেশীদের দেশে ফেরত আসার আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত রাষ্ট্রদূত গোলাম মসীহ। তিনি বলেছেন, অবৈধ বাংলাদেশীরা ফেরত আসার পর তারা পুনরায় সৌদি আরবে যেতে পারবেন। এছাড়া বিভিন্ন পেশার দক্ষ জনশক্তি নেয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছে সৌদি আরবের দুটি বড় কোম্পানি। শুক্রবার রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো পৃথক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সৌদি আরবের পূর্বাঞ্চলীয় দাম্মাম প্রদেশে প্রবাসী বাংলাদেশীদের সঙ্গে বৃহস্পতিবার এক মতবিনিময় সভায় সৌদি আরবে নিযুক্ত রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, প্রবাসী বাংলাদেশীদের যেকোন প্রয়োজনে দূতাবাসের দরজা সব সময় খোলা রয়েছে। দেশের অর্থনীতিতে প্রবাসীদের অবদান অপরিসীম। বিশেষ করে বৈদেশিক মুদ্রার রিজার্ভ আজ মাইলফলক অতিক্রম করেছে প্রবাসীদের পাঠানো অর্থের কারণেই। এ সময় তিনি রেমিটেন্স পাঠানো কীভাবে আরও সহজ করা যায় সে ব্যাপারে চেষ্টা চলছে বলেও জানান।

প্রবাসীদের বেশি করে ব্যাংকিং সুবিধা দিতে সরকার দুটি বেসরকারী ব্যাংককে সৌদি আরবে শাখা খোলার অনুমতি দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, সব প্রক্রিয়া সম্পন্ন করে শীঘ্রই তারা কাজ শুরু করবে। গোলাম মসীহ অবৈধ বাংলাদেশীদের দেশে ফেরত আসার আহ্বান জানিয়ে বলেন, তারা পুনরায় বৈধভাবে সৌদিতে আসতে পারবেন। এতে কোন সমস্যা হবে না।

তিনি বিদেশের মাটিতে প্রবাসী বাংলাদেশীদের অবৈধ কাজে জড়িত হয়ে দেশের সম্মান নষ্ট না করার আহ্বান জানান। প্রবাসীদের লাইফ ইন্স্যুরেন্স সুবিধা দিতে চেষ্টা করছেন উল্লেখ করে তিনি বলেন, আপনাদের পাসপোর্ট পেতে যেন কোন হয়রানি পোহাতে না হয় সে জন্য দূতাবাস চেষ্টা করছে। সময়মতো পাসপোর্ট পাওয়া প্রবাসীদের অধিকার। এ জন্য দূতাবাসের পক্ষ থেকে নিয়মিত সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে সেবা দেয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে গোলাম মসীহ বলেন, প্রবাসীদের কল্যাণে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। আপনাদের (প্রবাসী) কাজের মাধ্যমে বিদেশের মাটিতে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হবে।

সভায় বক্তব্য রাখেন দূতাবাসের কাউন্সিলর (শ্রম) সারওয়ার আলম, প্রথম সচিব (শ্রম) মোঃ আসাদুজ্জামান, দ্বিতীয় সচিব ( প্রেস) ফখরুল ইসলাম ও সোনালী ব্যাংকের উপমহাব্যবস্থাপক আব্দুল ওয়াহাব।

এদিকে বিভিন্ন পেশার দক্ষ জনশক্তি আমদানিতে আগ্রহ প্রকাশ করেছে সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ দাম্মামের দুটি বড় কোম্পানি ইসাদ ও ইমদাদ। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ কোম্পানি দুটির মালিকপক্ষের সঙ্গে বৈঠককালে তারা এ আগ্রহ প্রকাশ করেন। এ সময় দুই কোম্পানির প্রতিনিধি বাংলাদেশ থেকে কর্মী নেয়ার পূর্বে তাদের প্রশিক্ষণের ওপর জোর দিয়ে বলেন, এতে সময় ও অর্থের সাশ্রয় করা সম্ভব হবে। প্রশিক্ষণের পর দক্ষ শ্রমিক বাছাই করে বাংলাদেশ থেকে শ্রমিক নেয়া হলে কোম্পানির ঝুঁকি হ্রাস পাবে।

ইসাদ কোম্পানির কর্মকর্তা জানান, অনেকক্ষেত্রে বাংলাদেশী কর্মীদের ন্যূনতম আরবী অথবা ইংরেজী ভাষা জানা থাকলে কাজের সুবিধা হয়। ইমদাদ কোম্পানির কর্মকর্তা ভবিষ্যতে বাংলাদেশ থেকে প্রকৌশলী, কারিগরি জ্ঞানসম্পন্ন শ্রমিক, নির্মাণ শ্রমিক ও চালক নেয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশে প্রশিক্ষণ দিয়ে শ্রমিক নেয়ার জন্য তারা সহযোগিতা কামনা করেন। এ সময় রাষ্ট্রদূত গোলাম মসীহ তাদের সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। পরে রাষ্ট্রদূত গোলাম মসীহ ইসাদ কোম্পানিতে কাজ করা কয়েক বাংলাদেশী গৃহকর্মীর সঙ্গে কথা বলেন।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records