শুক্রবার ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেহাল সড়কের সংস্কার দ্রুত ও ঈদের আগে সম্পন্নের সুপারিশ

  • সংসদীয় কমিটির বৈঠক

সংসদ রিপোর্টার ॥ প্রবল বর্ষণের কারণে সারাদেশে অনেক সড়ক, মহাসড়ক ও আঞ্চলিক সড়ক যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ওইসব বেহাল সড়ক দ্রুত সংস্কারের উদ্যোগ গ্রহণ এবং ঈদের আগেই সংস্কার কাজ শেষ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। কমিটির বৈঠকে নির্ধারিত সময়ের মধ্যে বহু কাক্সিক্ষত পদ্মা সেতুর নির্মাণকাজ শেষ করারও তাগিদ দেয়া হয়েছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারী প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের কার্যক্রম নিয়ে আলোচনা হয়। কমিটির সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে ওই বৈঠকে কমিটি সদস্য হুইপ মোঃ শহীদুজ্জামান সরকার, এ কে এম শাহজাহান কামাল, আব্দুল মজিদ খান ও মীর মোস্তাক আহম্মেদ রবি এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, প্রধানমন্ত্রী প্রতিশ্রুত দেশের ইতিহাসে সবচেয়ে বড় মেগা প্রকল্প পদ্মা সেতু বাস্তবায়ন কাজ চলমান রয়েছে। ইতোমধ্যে এই প্রকল্পের ৪৪ শতাংশ সার্বিক ভৌত কাজ সম্পন্ন হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে বাকি কাজ সম্পন্ন করা সম্ভব হবে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

তবে এ বিষয়ে পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) পর্যবেক্ষণে বলা হয়েছে, পদ্মা সেতুর নির্মাণকাজের অগ্রগতি ৬ মাস পিছিয়ে আছে। ঠিক এই মুহূর্তে যতখানি অগ্রগতি হয়েছে, তা ৬ মাস আগেই হওয়ার কথা ছিল। কমিটির বৈঠকে এ বিষয়ে মন্ত্রণালয়কে আরও সক্রিয় হওয়ার পরামর্শ দিয়েছে।

বৈঠক শেষে কমিটি সদস্য ও জাতীয় সংসদের হুইপ শহিদুজ্জামান সরকার সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি অনুযায়ী ২০১৮ সালের ডিসেম্বর মধ্যে পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ করতে হবে। এ বিষয়ে আমরা মন্ত্রণালয়কে তাগিদ দিয়েছি। আইএমইডি সেতুর নির্মাণকাজ ৬ মাস পিছিয়ে আছে বলে দাবি করলেও নির্দিষ্ট সময়ের মধ্যে সেতুর কাজ শেষ করা সম্ভব হবে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

কমিটি সূত্র জানায়, প্রবল বৃষ্টিপাতের ফলে সারাদেশে সড়ক, মহাসড়ক ও আঞ্চলিক সড়কে ব্যাপক ক্ষতি হয়েছে বলে বৈঠকে দাবি করা হয়। অনেক সড়ক যান চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে। যা মানুষের দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। কমিটির পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত সড়কগুলো দ্রুত সংস্কারের সুপারিশ করা হয়। একইসঙ্গে মহাসড়কে ক্ষমতার অতিরিক্ত মালবোঝাই ট্রাক যাতে চলাচল করতে না পারে সে বিষয়ে নজরদারি বাড়াতে বলা হয়।

ঈদের আগেই ক্ষতিগ্রস্ত সকল সড়কের সংস্কারের সুপারিশের কথা উল্লেখ করে হুইপ মোঃ শহীদুজ্জামান সরকার বলেন, সামনে ঈদুল আযহা। ওই সময়ে মানুষের যাতায়াত বাড়বে। তাই দুর্ভোগ এড়াতে ঈদের আগেই সকল সড়ক ও মহাসড়ক সংস্কার করতে হবে। মন্ত্রণালয় কমিটিকে এ বিষয়ে আশ্বস্ত করেছে।

আউটসোর্সিয়ের মাধ্যমে শিক্ষক সঙ্কট নিরসনের সুপারিশ

দুর্গম চর ও হাওড় এলাকা এবং দুর্গত এলাকাগুলোর শিক্ষাপ্রতিষ্ঠানে আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগ দিয়ে শিক্ষক সঙ্কট নিরসনের সুপারিশ করেছে জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। জাতীয় সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মোঃ মোতাহার হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফিজুর রহমান, মোঃ নজরুল ইসলাম বাবু এবং মোহাম্মদ ইলিয়াছ অংশ নেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা         বাংলাদেশ-ভারত সহযোগিতা নিছক দেনাপাওনার ঊর্ধ্বে ॥ রীভা গাঙ্গুলি         নিয়মতান্ত্রিকভাবেই ক্ষমতা হস্তান্তর করা হবে ॥ প্রতিশ্রুতি রিপাবলিকানদের         মহামারিতে বিশৃঙ্খলায় বিশ্ব ॥ নিরাপত্তা পরিষদে উত্তপ্ত বাক্যবিনিময়         হাতিয়ায় মাছধরা ট্রলার ডুবি, ২ জেলের মৃতদেহ         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়ালো         ভারত ছাড়ল হার্লে ডেভিডসন         সিংহের লেজ নিয়ে নাড়াচাড়া করবেন না ॥ ট্রাম্পকে ইরান         ১৩ ঘণ্টা পর নারায়ণগঞ্জের ট্রেন চালু         অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের         কক্সবাজারে কর্মকর্তাসহ ২৬৪ পুলিশ সদস্য একযোগে বদলি