শনিবার ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যশোরে কয়েক হাজার পরিবার পানিবন্দী

যশোর অফিস থেকে স্টাফ রিপোর্টার জানান, কয়েকদিনের টানা বর্ষণে যশোরের অভয়নগর ও মনিরামপুর উপজেলার ভবদহের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পানিবন্দী হয়ে পড়েছে দুই উপজেলার কয়েকটি ইউনিয়নের কয়েক হাজার পরিবার। পানিতে ভেসে গেছে মৎস্য ঘের, পুকুর, ধান ও সবজি ক্ষেত। নদী ও খাল থেকে নেট, পাটা ও ভেসাল জাল অপসারণ হয়নি বলেই স্বাভাবিক গতিতে পানি নিষ্কাশন হচ্ছে না।

যে কারণে পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। এরই মধ্যে মানবেতর জীবনযাপন করছে কয়েক হাজার মানুষ। ভুক্তভোগীরা জানান, কয়েকদিনের টানা বর্ষণে অভয়নগরের প্রেমবাগ, সুন্দলী, চলিশিয়া ও পায়রা এবং মনিরামপুর উপজেলার মনোহরপুর, নেহালপুর ও কুলটিয়া ইউনিয়নের শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। অতি বর্ষণে ভেসে গেছে প্রায় ১শ’ মৎস্য ঘের, ২ শতাধিক পুকুর, ৪ হাজার হেক্টর জমির আমন ধান ও ২০ হেক্টর সবজি ক্ষেত। সরকারের গৃহিত পদক্ষেপ ভবদহের শ্রীহরি, মুক্তেশ্বরী ও টেকা নদীর খনন কাজ সঠিক সময়ে বাস্তবায়ন না হওয়ায় অল্প বৃষ্টিতেই পানিবন্দী হয়ে পড়েছে এ অঞ্চলের ৭টি ইউনিয়নের হাজার হাজার পরিবার। সোমবার সকালে ভবদহের স্লুইস গেট ও বিভিন্ন প্লাবিত এলাকা ঘুরে দেখা গেছে, ভবদহের টেকা নদীতে পলি পড়ে ভরাট হওয়ায় এবং সঠিকভাবে খনন কাজ না হওয়ায় জোয়ারের পানি প্রবেশ করলেও ভাটার পানি বেরোতে পারছে না। সেই সঙ্গে একটি অসাধু চক্র পুনরায় বয়ার ঘাটের খাল থেকে সীমানার খাল পর্যন্ত শতাধিক স্থানে নেট, পাটা ও ভেসাল জাল বসিয়ে স্রোতের গতিধারার প্রতিবন্ধকতা সৃষ্টি করে মাছ শিকার করছে। যে কারণে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা