রবিবার ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দিনাজপুর শিক্ষা বোর্ডের পাশের হার ৬৫ দশমিক ৪৪ ভাগ ॥ জিপিএ-৫ কমেছে

দিনাজপুর শিক্ষা বোর্ডের পাশের হার ৬৫ দশমিক ৪৪ ভাগ ॥ জিপিএ-৫ কমেছে
  • ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশি

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ ২০১৭ সালের দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার পাশের হার ৬৫ দশমিক ৪৪। ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশি। এবার জিপিএ ৫ পাওয়ার সংখ্যা গতবারের চেয়ে কমেছে।

রবিবার দুপুর সাড়ে ১২টায় দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও ভারপ্রাপ্ত সচিব মোঃ তোফাজ্জুর রহমান ২০১৭ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফল ঘোষনা করেন। এবার পাশের হার ৬৫ দশমিক ৪৪। ১লাখ ৭ হাজার ১৮৩ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৫ হাজার ৪০০ জন পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৬৮ হাজার ৯৭২ জন। এর মধ্যে ৩৫ হাজার ২ জন ছাত্র ও ৩৩ হাজার ৯৭০ জন ছাত্রী। ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশি। ৬৮ দশমিক ২৯ ভাগ ছাত্রী পাশ করলেও ছাত্র পাশ করেছে ৬২ দশমিক ৮১ ভাগ।

গতবারের তুলনায় এবার জিপিএ-৫ প্রাপ্ত ছাত্র-ছাত্রীর সংখ্যা কমেছে। জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ৯৮৭ জন। এর মধ্যে ১ হাজার ৭৯১ জন ছাত্র ও ১ হাজার ১৯৬ জন ছাত্রী। ২৩ হাজার ৪৩৯ জন শিক্ষার্থী একটি করে বিষয়ে অকৃতকার্য হয়েছে। বিজ্ঞান ও গার্হস্থ্য অর্থনীতি বিভাগে ২৬ হাজার ৫১৭ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছে ২০ হাজার ৫৩৬ জন। পাশের হার ৭৭ দশমিক ৪৪ ভাগ। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১১ হাজার ৮৭৭ জন ছাত্র ও ৮ হাজার ৬৫৯ জন ছাত্রী। মানবিক, ইসলামিক স্টাডিজ ও সংগীত বিভাগে ৬৩ হাজার ১১৭ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৩৮ হাজার ১৫ জন পরীক্ষার্থী। পাশের হার ৬০ দশমিক ২৩। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৬ হাজার ৩১৫ জন ছাত্র ও ২১ হাজার ৭০০ জন ছাত্রী। বিজনেস স্টাডিজ বিভাগে ১৫ হাজার ৭৬৬ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১০ হাজার ৪২১ জন পরীক্ষার্থী। পাশের হার ৬৬ দশমিক ১০। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৬ হাজার ৮১০ জন ছাত্র ও ৩ হাজার ৬১১ জন ছাত্রী।

ফলাফল ঘোষনার সময় শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ফারাজ উদ্দীন তালুকদার, উপ-সচিব ড. আব্দুর রাজ্জাক, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক হারুনুর রশিদ মন্ডল, রাকিব হোসেন ও মানিক হোসেন, উপ-বিদ্যালয় পরিদর্শক আলতাফ হোসেন, সহকারী সচিব ইব্রাহিম খলিল, সহকারী কলেজ পরিদর্শক মোঃ আব্দুল মান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ভিসির পদত্যাগ দাবিতে এবার কাফন মিছিল শাবি শিক্ষার্থীদের         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪