রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নীলফামারীতে বাঁধের সিসি ব্লকে ধস

স্টাফ রিপোর্টার নীলফামারী থেকে জানান, কিশোরীগঞ্জ উপজেলার উত্তর দুরাকুটি চাড়ালকাটা নদীর বাম তীর প্রতিরক্ষামূলক বাঁধ নির্মাণে অনিয়মের কারণে নবনির্মিত বাঁধটির সিসি ব্লক ধসে পড়তে শুরু করেছে। অভিযোগে জানা গেছে, সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ডের তদারকিতে নদীর বাম তীরের ৮০০ মিটার দীর্ঘ এই বাঁধটি ২ কোটি ৫০ লাখ টাকায় নির্মাণ করা হয়। বাঁধ নির্মাণের ঠিকাদারী প্রতিষ্ঠান ছিল রাকিব ব্রার্দাস। বুধবার সরেজমিনে গেলে এলাকাবাসী জানায়, বালি দিয়ে বাঁধটি করা হয়। এরপর বাঁধে যে সিসি ব্লক প্লেজ করা হয় তা দায়সারাভাবে। ফলে গোটা বাঁধটির সিসি ব্লক ধসে যাচ্ছে।

জানা যায়, ২০১৫ সালের ২৩ নবেম্বর বাঁধটির নির্মাণ কাজ শুরু হয়েছিল। সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্টরা বলছে বাঁধটির নির্মাণ কাজ ২০১৬ সালের ৩০ জুন শেষ হবার কথা থকলেও তা সময়সীমা বৃদ্ধি করা হয় চলতি বছরের ৩০ জুন পর্যন্ত। সেই মাফিক কাজ শেষ হলে ঠিকাদারকে তার বিল পরিশোধ করা হয়। এলাকাবাসী জানায়, চারালকাটা নদীর ভাঙ্গনের কবলে পড়ে একটি ময়দানসহ কাচারীর হাট থেকে তারাগঞ্জ উপজেলায় যোগাযোগের পাকা রাস্তা। এসব ঠেকাতে ওই বাঁধ নির্মাণ করা হয়। এখন সেই বাঁধটি ভেঙ্গে পড়ছে। এলাকার মতিয়ার রহমান, একাব্বর আলী ও জামিনুর রহমানসহ অনেকে বলেন, নদীর ভাঙ্গন রোধকল্পে ডালিয়া থেকে নুড়ি পাথর মিশ্রিত বালু দিয়ে সিসি ব্লক নির্মাণ করার কথা। কিন্তু ঠিকাদারী প্রতিষ্ঠানটি সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বরত অসাধু কর্মকর্তাকে ম্যানেজ করে চাড়ালকাটা নদী থেকে বালু উত্তোলন করে সিসি ব্লক নির্মাণ করেছে। এলাকাবাসী অনিয়মের মাধ্যমে বাঁধ নির্মাণে তা ভেঙ্গে পড়ায় সুষ্ঠু তদন্তের দাবি করেছে।সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী ও বাঁধটি নির্মাণের তদারকি কর্মকর্তা আতিকুল ইসলাম নবনির্মিত বাঁধটি ভেঙ্গে পড়ার বিষয়ে কোন কথা বলতে অস্বীকার করে।

শীর্ষ সংবাদ:
‘পল্লী উন্নয়ন’ পদক পেলেন শেখ হাসিনা         ক্ষমতায় থাকতে দেওয়া না দেওয়ার বিএনপি কে?         ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠার চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’         নির্বাচনে প্রতিযোগিতা থাকবে কিন্তু প্রতিহিংসা থাকবে না ॥ ইসি আহসান হাবিব         সত্যিকারের জ্ঞান অর্জন করে সোনার মানুষ হতে হবে ॥ শিক্ষামন্ত্রী         আরও ৬ বীরাঙ্গনা পেলেন বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি         দেশের ৪৫ শতাংশ মানুষের ক্রয় ক্ষমতা ভালো : বাণিজ্যমন্ত্রী         মীরসরাইয়ে ওসির আল্টিমেটামের পর র‌্যাবের খোয়া যাওয়া অস্ত্র উদ্ধার         দক্ষ মানবসম্পদ সরবরাহ ও গবেষণা বৃদ্ধিতে কাজ করছে রাবি ॥ ভিসি         বরিশালে সড়ক দুর্ঘটনায় ১০ বাসযাত্রী নিহত         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস         হলের পুকুরে ডুবে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু         শাহজিবাজার বিদ্যুত উৎপাদন কেন্দ্রে আগুন         কুয়াকাটায় আর্টিজানাল ফিশারস্ কংগ্রেস ২০২২ অনুষ্ঠিত         প্লাস্টিক পরিষ্কার করলো সোনাইছড়ি ট্রেইলে জবি ট্যুরিজম সোসাইটি         চার ভারতীয়সহ ২২ যাত্রী নিয়ে নেপালের প্লেন নিখোঁজ         ৬ অঞ্চলে কালবৈশাখীর শঙ্কা         কলকাতা থেকে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস         চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়াল ১-০ গোলে হারিয়েছে লিভারপুলকে         শিক্ষাঙ্গনে অরাজকতা সৃষ্টিকারীদের অভিপ্রায় বাস্তবায়িত হবে না ॥ শিক্ষামন্ত্রী