শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পথচারীদের আইন মেনে চলার জন্য রাজপথে শপথ

স্টাফ রিপোর্টার ॥ সড়ক দুর্ঘটনা রোধে পথচারীদের আইন মেনে চলার জন্য রাজপথে শপথ নিয়েছেন ছয়টি সামাজিক সংগঠনের সদস্যরা। শুক্রবার নিরাপদ সড়ক চাই (নিসচা) সংগঠনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন এ শপথ পাঠ করান।

জাতীয় প্রেসক্লাবের সামনে ‘সড়কপথের গণহত্যা বন্ধ কর, সারাদেশে নিরাপদ সড়ক নিশ্চিত কর’ শীর্ষক প্রতিবাদ সমাবেশে এ শপথ পাঠ করা হয়। এ সময় সড়ক দুর্ঘটনার জন্য আইন অমান্যকে প্রধান কারণ হিসেবে উল্লেখ করা হয়।

সমাবেশে ইলিয়াস কাঞ্চন বলেন, উল্টা পথে গাড়ি চালানোর কারণে অহরহ দুর্ঘটনা ঘটছে। যারা উল্টা পথে গাড়ি চালানোর বিরুদ্ধে আইন তৈরি করে তারাই আবার উল্টা পথে গাড়ি চালায়। সড়কে নিরাপত্তার জন্য আমি দীর্ঘ ২৪ বছর ধরে আন্দোলন করছি। দুর্ঘটনা প্রতিরোধে আইন মানতে হবে সবাইকে।

তিনি বলেন, বিচার বিভাগ সড়ক দুর্ঘটনা রোধে অনেক রুল জারি করেছেন। এ জন্য তাদের ধন্যবাদ জানাই। কিন্তু বিচারকের গাড়ি উল্টা পথে চলে, এ দুঃখ কার কাছে বলব। এটা চলতে থাকলে জনসাধারণ তাদের কাছ থেকে কি শিখবে?

সমাবেশে নিরাপদ সড়কের জন্য কয়েকটি সুপারিশ শাহ জাহান মৃধা (বেনু)। সুপারিশগুলো হলোÑ মোটরযান অধ্যাদেশ ১৯৮৩-এর যুগোপযুগী সংশোধনী আনা ও বাস্তবায়ন করা, অযান্ত্রিক যানে নিরাপদে চলাচলের উপোযোগী পরিবেশ তৈরি, ভুয়া লাইসেন্সধারী চালকের শাস্তির ব্যবস্থা, গাড়ি চালকদের ট্রিপের পরিবর্তে মাসিক বেতনে নিয়োগের ব্যবস্থা এবং বিআরটিএকে স্বচ্ছ ও কার্যকর করা।

সমাবেশে আরও বক্তব্য রাখেনÑ বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক ম. হামিদ, আইনজীবী সাইফুল আনাম, লায়ন গণি মিয়া বাবুল প্রমুখ। নিরাপদ সড়ক চাই ছাড়াও ল্যাব-০২, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), গ্রিন ভয়েস, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট ও বাংলাদেশ ঘুড়ি ফেডারেশন এ সমাবেশের আয়োজন করে।

মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ডের সভা স্থগিত

স্টাফ রিপোর্টার ॥ বংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের আজ শনিবারের সভা তিন মাসের জন্য স্থগিত করেছে হাইকোর্ট। বিচারপতি কাজী রেজাউল হক এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহ সমন্বয়ে দ্বৈত বেঞ্চ এই স্থগিতাদেশ দিয়েছে। রিট দায়েরের পর আদালত মুক্তিযোদ্ধা সংসদের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় সভা আহ্বান অবৈধ ও স্থগিতাদেশসহ রুল নিশি জারি করেছেন। মেয়াদ উত্তীর্ণ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের মহাসচিব (প্রশাসন) এমদাদ হোসেন মতিন স্বাক্ষরিত পত্রে শনিবার সকাল ১০টায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে এই সভা আহ্বান করা হয়। এই সমাবেশ স্থগিত চেয়ে কাজী বজলুল রহমান হাইকোর্টে রিট দায়ের করেন। রিট পিটিশন নং -৯৭২৭/২০১৭। আদালত উভয়পক্ষের শুনানি শেষে উপরোক্ত আদেশ প্রদান করেছে। রিটকারীর প্্ক্েষ ছিলেন এ্যাডভোকেট আনজুমান আরা বেগম। উল্লেখ্য, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের নির্বাচিত কমিটির মেয়াদ শেষ হয়েছে গত ৭ জুন।

শীর্ষ সংবাদ:
বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল         বিদেশে কর্মসংস্থান প্রত্যাশীদের সতর্ক করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ায় কমার সুযোগ নেই : বাণিজ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬৩, নতুন শনাক্ত ৩৮৪০         বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশের সাত ধাপ উন্নতি