সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খাদ্যে ভেজাল বন্ধ করতে না পারলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়া সম্ভব নয়

  • সংসদে রওশন

সংসদ রিপোর্টার ॥ সংসদে বিরোধী দলের নেতা বেগম রওশন এরশাদ চলতি বাজেটের ঘাটতি পূরণে মোবাইল ফোনসহ বড় বড় কোম্পানির ওপর ভ্যাট বৃদ্ধির আহ্বান জানিয়ে বলেছেন, খাদ্যে ভেজাল বন্ধ করতে না পারলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়া সম্ভব হবে না। একমাত্র বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনাই পারবেন দেশ থেকে খাদ্যে ভেজাল মুক্ত করতে। এজন্য যত কঠোর হতে হয় তা হতে হবে।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৃহস্পতিবার রাতে চলতি বাজেট অধিবেশনের সমাপনী বক্তব্যে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। তিনি দেশের আটটি বিভাগে আটটি হাইকোর্টের বেঞ্চ স্থাপনের দাবি জানিয়ে বলেন, এটা করলে ঢাকার ওপর চাপ অনেকাংশে কমে যাবে। তিনি এমপিদের জন্য ঢাকা শহরে একটি করে প্লট বরাদ্দের দাবি জানান।

বিরোধী দলের নেতা জনগণের দাবি অনুযায়ী প্রস্তাবিত বাজেট থেকে আবগারি শুল্ক ও ভ্যাট প্রত্যাহার করার জন্য প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, মোবাইল কোম্পানি এবং বড় বড় কোম্পানির ওপর ভ্যাট আরোপিত করলে রাজস্বে যে ঘাটতি রয়েছে তা পূরণ করা সম্ভব হবে। তিনি বলেন, কর্মসংস্থান দেশের বড় সমস্যা। তাই ছোট ছোট কোম্পানি থেকে পুরোপুরি ভ্যাট প্রত্যাহার করে দিন। তিনি বলেন, রাজধানী ঢাকাকে বাঁচাতে হলে ¯্রােতের মতো মানুষ আসা বন্ধ করতে হবে।

স্বাস্থ্যমন্ত্রীকে উদ্দেশ করে তিনি বলেন, ঘরে ঘরে মানুষ চিকুনগুনিয়ায় আক্রান্ত হচ্ছে। মানুষকে সচেতন করুন এবং এডিস মশা নিধন করলে মানুষ বাঁচতে পারবে। ঢাকার দুই মেয়রকে আরও উদ্যোগী হতে হবে এ ব্যাপারে। কারণ, স্বাস্থ্যসেবা জনগণের অন্যতম মৌলিক চাহিদা।

বন্যা পরিস্থিতি প্রসঙ্গে বিরোধী দলের নেতা বলেন, দেশের প্রায় ৬ লাখ মানুষ বন্যায় দুর্ভোগ পোহাচ্ছে। কিন্তু ত্রাণ তৎপরতা অপ্রতুল। ঠিকভাবে ত্রাণ বণ্টন করলে দুস্থ মানুষ বাঁচতে পারবেন।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে