বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সিরিসেনাকে উষ্ণ অভ্যর্থনা

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সিরিসেনাকে উষ্ণ অভ্যর্থনা
  • আজ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক ॥ কাল উন্মুক্ত বাণিজ্য সংলাপে অংশ নেবেন

কূটনৈতিক রিপোর্টার ॥ শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা তিনদিনের সফরে বৃহস্পতিবার ঢাকায় এসেছেন। শ্রীলঙ্কান এয়ারলাইন্সের একটি বিমানে বৃহস্পতিবার বেলা সাড়ে এগারোটার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে বিমানবন্দরে স্বাগত জানান রাষ্ট্রপাতি মোঃ আবদুল হামিদ। বৃহস্পতিবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন। আজ শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের দ্বিপক্ষীয় বৈঠক হবে।

ঢাকায় বিমান থেকে নামার পরপরই রীতি অনুযায়ী দুটি শিশু শ্রীলঙ্কান প্রেসিডেন্টকে ফুল দিয়ে অভ্যর্থনা জানায়। বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে ২১ বার তোপধ্বনির মাধ্যমে তাকে স্বাগত জানানো হয়। তিন বাহিনীর একটি সুসজ্জিত দল তাকে দেয় গার্ড অব অনার। গার্ড পরিদর্শন শেষে শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে লাইন অব প্রেজেন্টেশনের সঙ্গে পরিচয় করিয়ে দেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

বিমানবন্দরে এ সময় উপস্থিত ছিলেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, কূটনৈতিক কোরের ডিন ভ্যাটিকানের রাষ্ট্রদূত আর্চ বিশপ জর্জ কোচেরি, পররাষ্ট্র সচিব শহীদুল হক, ঢাকায় নিযুক্ত শ্রীলঙ্কার হাইকমিশনার ইয়াসুজা গুনাসেকারা, শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ, রাষ্ট্রপতি কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া ও তিন বাহিনীর প্রধানরা।

সিরিসেনার সফর উপলক্ষে রাজধানী ঢাকার পাশাপাশি বিমানবন্দর এলাকাও বর্ণিল সাজে সাজানো হয়েছে। টার্মিনালের ওপরে এবং সামনে বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপুল সংখ্যক পতাকা দিয়ে সাজানো হয়েছে। ভিভিআইপি টার্মিনালের দু’পাশে দুই রাষ্ট্রপ্রধানের দুটি বড় ছবি স্থাপন করা হয়েছে এবং টার্মিনালের ওপরে বড় করে লেখা ‘স্বাগতম হে মহামান্য অতিথি’। এর সঙ্গে স্বাগত বক্তব্যের ইংরেজী অনুবাদও রয়েছে। রাষ্ট্রপ্রধান হিসেবে মৈত্রীপালা সিরিসেনার প্রথম বাংলাদেশ সফরে শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের বিভিন্ন বিষয়ে অন্তত দশটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

বিমানবন্দর থেকে লঙ্কান প্রেসিডেন্টকে মোটর শোভাযাত্রাসহ সোনারগাঁও হোটেলে নিয়ে যাওয়া হয়। সফরের তিনদিন তিনি সেখানেই থাকবেন। বৃহস্পতিবার বিকেলে স্বাধীনতাযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে সিরিসেনা যান সাভারের জাতীয় স্মৃতিসৌধে। সেখানে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি তিনি ফুল দিয়ে গভীর শ্রদ্ধা নিবেদন করেন। সাভার জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণে নাগেশ্বর চাপা নামে একটি ফুলের বৃক্ষরোপণ করেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। শেষে পরিদর্শন বইতে স্বাক্ষর করেন তিনি।

সাভার থেকে বিকেলে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রাজধানীর ধানম-ি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে পৌঁছলে শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্য সায়মা ওয়াজেদ পুতুল ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। সেখানে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট সিরিসেনা। সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এ সময় দুই দেশের দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে তারা আলোচনা করেন।

আজ শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রেসিডেন্ট সিরিসেনার আনুষ্ঠানিক বৈঠক হবে। বৈঠকে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট দ্বিপক্ষীয় বিষয়াবলি যেমনÑ বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, মৎস্য, উপকূলীয় জাহাজ চলাচল, শিক্ষা, তথ্যপ্রযুক্তি, তথ্য ও প্রচার, ভিসা সংক্রান্ত বিষয়াবলিতে পারস্পরিক সহযোগিতা প্রভৃতি গুরুত্ব পাবে। বৈঠক শেষে দশটির বেশি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে। এসবের মধ্যে রয়েছেÑ বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে কৃষি ক্ষেত্রে সহযোগিতা, উচ্চশিক্ষা, উপকূলীয় জাহাজ চলাচল, কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি, দুই দেশের বিনিয়োগ কর্তৃপক্ষের মধ্যে সহযোগিতা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে সহযোগিতা, দুই দেশের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে সহযোহিতা, দুই দেশের ফরেন সার্ভিস ইনস্টিটিউটের মধ্যে সহযোগিতা, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিস (বিআইআইএসএস) ও শ্রীলঙ্কার লক্ষণ কাদিরগামার ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশনন্সের মধ্যে সহযোগিতা ইত্যাদি ক্ষেত্রে চুক্তি ও সমঝোতা সই হবে।

বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে দেখা করবেন সিরিসেনা। সেখানে তার সম্মানে দেয়া এক ভোজেও অংশ নেবেন তিনি। রীতি অনুযায়ী তিনি রাষ্ট্রপতির বাসভবনে ক্রেডেনসিয়াল হলে রক্ষিত পরিদর্শক বইয়ে স্বাক্ষর করবেন। তার আগে জাতীয় সংসদের স্পীকার শিরীন শারমিন চৌধুরী, সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, এবং স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাত করবেন।

আগামীকাল শনিবার ঢাকা ছাড়ার আগে এক বাণিজ্য সংলাপে অংশ নেবেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয়, এমসিসিআই এবং বিআইডিএ যৌথভাবে এই সংলাপের আয়োজন করেছে। শনিবার দুপুর একটায় কলম্বোর উদ্দেশে তিনি ঢাকা ত্যাগ করবেন। তিনদিনের সফর শেষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী তাকে বিমানবন্দরে বিদায় জানাবেন।

মৈত্রীপালা সিরিসেনা এর আগে শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী হিসেবে ২০১৩ ও ২০১৪ সালে বাংলাদেশ সফর করেছিলেন। এছাড়া ২০১১ সালের এপ্রিলে দেশটির তৎকালীন প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে ঢাকায় এসেছিলেন। গত মে মাসে শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট চন্দ্রিকা কুমারাতুঙ্গা ঢাকা সফর করেন।

শীর্ষ সংবাদ:
সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত