মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশেদ রেহমানের ‘আজিরন বেওয়া’ নিয়ে চলচ্চিত্র

স্টাফ রিপোর্টার ॥ তরুণ সাহিত্যিক ও ঔপন্যাসিক রাশেদ রেহমানের আলোচিত উপন্যাস ‘আজিরন বেওয়া’ অবলম্বনে চলচ্চিত্র নির্মিত হতে যাচ্ছে। আর এ চলচ্চিত্রটি নির্মাণ করবেন মির্জা সাখাওয়াত হোসাইন। চলচ্চিত্রের নামও থাকছে ‘আজিরন বেওয়া’। আগামী আগষ্ট মাসের মাঝামাঝিতে শুটিং শুরু হবে। অচিরেই চলচ্চিত্রের শিল্পী ও কলাকুশলীদের নাম ঘোষণা করা হবে জানা গেছে। সিরাজগঞ্জ অন্তর্গত প্রমত্তা যমুনার পাড় ঘেঁষে দাঁড়ানো উপজেলা কাজিপুর, ভৌগোলিকভাবে খরস্রোতা যমুনা নদী দাড়া বিভক্ত। এই যমুনার প্রত্যন্ত চরেই জন্মেছেন লেখক রাশেদ রেহমান। শৈশবে স্বচক্ষে দেখা যমুনা চরের অসচ্ছল ও নিম্ন আয়ের মানুষ অর্থনৈতিক টানাপোড়েন, জীবিকা নির্বাহের করুণ আর্তনাদ, সামাজিক কৃষ্টি, কঠিন বাস্তবতা নিয়ে রচিত রাশেদ রেহমানের উপন্যাস ‘আজিরন বেওয়া’।

আজিরন অসচ্ছল নিম্নবৃত্ত পরিবারের জন্ম নেয়া চঞ্চলা ও বুদ্ধিমতি তরুণী। শৈশবের স্বপ্নমাখা যমুনায় পাল তুলে নৌকা চলা, ছলাৎ ছলাৎ দাঁড় বাওয়া, গুন টেনে দূরতিক্রমণ, মাছরাঙা ঈগল মাছের নিশানায় জলের ওপর ডানা ঝাপটিয়ে তীক্ষè দৃষ্টিতে তাকিয়ে থাকা, ঝপাৎ করে মাছ ধরে নিয়ে কাশবনের গহীন অরণ্যে হারিয়ে যাওয়া, পৌষে মাদার বাঁশ উঠলে ফুফুর সঙ্গে চ্যালা হাতে তার মাদার ধরা, স্বামীর সংসারের দৈন্যদশা, দাস প্রথার মতো বছির ও মানিকের চাকর খাটা, সিলেটে কাবার খাটা, সামাজিক কুসংস্কার, সুফিয়ার পরকীয়ায় আশক্তি, মোড়ল শ্রেণীর শোষণ বঞ্চনার শিকার হয়ে আজিবার আত্মহত্যা, সবশেষে বছিরের দৈন্যতার কাছে আত্মসর্মপণের এক কালজয়ী কাহিনী নিয়ে রচিত হয়েছে উপন্যাস ‘আজিরন বেওয়া’। রাশেদ রেহমানের পাঁচটি এসেছে গতবারের একুশের বই মেলায়। এগুলো হলো গল্পগ্রন্থ ‘আধ ভাঙা চাঁদ’, কাব্যগ্রন্থ ‘দুঃখ সুখের যমুনা’, শিশুতোষ ছড়াগ্রন্থ ‘আবির রাঙা ছড়া’ এবং সম্পাদিত সাহিত্য কাগজ ‘ক্যাপটেন’।

সম্প্রতি ‘উত্তরন দুই বাংলার বর্ষসেরা পুরস্কার’ পায় রাশেদ রেহমানের ‘আজিরন বেওয়া’ উপন্যাস। এ জন্য সম্মাননা প্রদান করা হয় তরুণ কবি ও লেখক রাশেদ রেহমানকে।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা