বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ ॥ ছয় দফা চত্বর

আমাদের জাতীয় জীবনে স্বাধিকার থেকে স্বাধীনতার যুদ্ধের প্রসঙ্গ এলেই ঐতিহাসিক ‘ছয় দফা’ আন্দোলনের তাৎপর্যপূর্ণ ভূমিকার কথা উঠে আসবেই। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৬ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের স্বায়ত্তশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে ছয় দফা দাবি পেশ করেন। এই দফাকে বাঙালীর মুক্তির সনদও বলা হয়। ছয় দফা মূলত লাহোর প্রস্তাবের সঙ্গে সঙ্গতি রেখে পেশ করা হয়। ঐতিহাসিক ছয় দফার আলোকে টাঙ্গাইলের বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে ছয় দফা চত্বর নামে এক দৃষ্টিনন্দন স্থাপত্যকর্ম নির্মাণ করা হয়েছে। ষড়ভূজাকৃতির এই স্থাপত্যকর্মটির নকশা প্রণয়ন করেন স্থাপত্য অধিদফতরের সহকারী স্থপতি সিরাজী তারেকুল ইসলাম। সঙ্গে শিল্পের তুলিতে টেরাকোটার আচর লাগান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের প্রফেসর সৈয়দ সাইফুল কবীর রঞ্জু।

২০১৪ সালে নির্মিত ছয়দফা চত্বরটি ক্যাম্পাসের প্রাণকেন্দ্রে অবস্থিত। ভূমি থেকে আড়াই ফুট উঁচু এই স্থাপনাটি আয়তনে ১২০ ফুট বাই ১২০ ফুট। মাঝখানটা উন্মুক্ত এই পুরো স্থাপত্যকর্মটি ৩০টি স্তম্ভের ওপর দ-ায়মান। সমগ্র স্থাপনাজুড়ে অপরূপ টেরাকোটার নকশা, যা সৌন্দর্যময়তায় যুক্ত করেছে নতুন মাত্রা। এর ছয় দিকে ছয়দফার ঐতিহাসিক দাবি ৬টি সুচারু খচিত টেরাকোটায় নিপুণভাবে ফুটিয়ে তোলা হয়েছে । এর অপরূপ নির্মাণ শৈলি দেখে যে কেউ মুগ্ধ হবেন। অবসরের প্রিয় মুহূর্তগুলো বর্ণিল ছটায় সাজাতে ছয়দফা একটি অসাধারণ স্থাপত্যকলা।

ছবি ও লেখা : মোঃ রেদোয়ান হোসেন

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক