বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন মার্কিন ভিসা নীতিতে বিপাকে বহু মানুষ

নতুন মার্কিন ভিসা নীতিতে বিপাকে বহু মানুষ

অনলাইন ডেস্ক ॥ সৎ ভাই সৎ বোন চলবে। কিন্তু ভাইপো, ভাইঝি নয়। তেমনই ছেলে-ছেলের বৌ স্বাগত কিন্তু শালা বা ননদ নয়। শ্বশুর-শাশুড়ি এবং নিজের বাবা-মা পরিবারের অবিচ্ছেদ্য অঙ্গ, তারা তো আসবেনই। কিন্তু দাদু-ঠাকুরমা বা দাদু-দিদা নয়!

মোট কথা, লিবিয়া-সোমালিয়া-সুদান-সিরিয়া এবং ইয়েমেন-এই ছয় মুসলিম দেশ থেকে আমেরিকায় আসতে হলে এবার থেকে সেখানকার নাগরিকদের ভিসা আবেদনে পরিবারের 'কাছের সম্পর্কগুলো'ই গুরুত্ব পাবে।

ট্রাম্পের নিষেধাজ্ঞা মেনে বুধবার রাতে এই নতুন 'ফরমান' জারি করেছে মার্কিন বিদেশ দফতর। গত সোমবার সুপ্রিম কোর্ট ওই নিষেধাজ্ঞায় আংশিক অনুমতি দেওয়ার পরেই এই নয়া নির্দেশিকা পৌঁছেছে বিভিন্ন মার্কিন কনস্যুলেট ও দূতাবাসে।

সুপ্রিম কোর্টে ওই মামলার শুনানি ফের অক্টোবরে। নির্দেশে দেয়া হয়েছে, 'কাছের সম্পর্ক' বলতে বাবা-মা (শ্বশুর-শাশুড়ি), স্বামী-স্ত্রী, ছেলে-মেয়ে, জামাই, ছেলের বউ এবং ভাই-বোন (সৎভাই বোনও)। 'কাছের সম্পর্কে' দাদু-ঠাকুরমা-দাদু-দিদা, নাতিনাতনি, কাকা-কাকিমা, ভাইপো-ভাইঝি, সম্পর্কিত ভাই-বোন, প্রেমিক-প্রেমিকা পড়েন না। নির্দেশে স্পষ্ট, আমেরিকা নিবাসী স্বজনের সঙ্গে মুসলিম দেশের ভিসা আবেদনকারীর 'রক্তের সম্পর্ক' থাকলে তাকে আটকানো হবে না।

কিন্তু কাছের সম্পর্ক ঠিক করার এই প্রক্রিয়া নিয়েই প্রশ্ন উঠেছে। আমেরিকা নিবাসী কোনও মুসলিমের কাছে কারা দূর সম্পর্কের আত্মীয় আর কারা কাছের, সেটা কীভাবে মার্কিন প্রশাসন ঠিক করল? তার কোনও ব্যাখ্যা অবশ্য নেই নির্দেশিকায়।

শীর্ষ সংবাদ:
দুই বাংলার বাঙালী এক হচ্ছে রুপালি ইলিশে         মুক্তিযুদ্ধের আদর্শ ও গণতান্ত্রিক চেতনার বিরোধী দল চাই ॥ কৃষিমন্ত্রী         আইপি টিভির রেজিস্ট্রেশন শীঘ্রই ॥ তথ্যমন্ত্রী         শাহজালালে বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে করোনার টেস্ট শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় ৩৬ মৃত্যু         শিগগিরই আইপি টিভির রেজিস্ট্রেশন দেওয়া হবে : তথ্যমন্ত্রী         মানুষকে ডিজিটালি ঠকানো হচ্ছে : অর্থমন্ত্রী         ভারতে গেল ইলিশের প্রথম চালান         পারস্পরিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ-কুয়েত রোডম্যাপ         ‘প্রধানমন্ত্রীর এসডিজি অগ্রগতি পুরস্কার অর্জন দেশের ইতিহাসে মাইলফলক'         ‘আশা করছি বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র ফেরত দেবে’         ইভ্যালির সম্পদ বিক্রি ও হস্তান্তরে নিষেধাজ্ঞা         ভুক্তভোগীদের দেনা পরিশোধে ইভ্যালির সঙ্গে কথা বলতে হবে : বাণিজ্যমন্ত্রী         রামপুরায় ফ্লাট থেকে নববধূ গলিত মরদেহ উদ্ধার         সুরক্ষিত হয়েছে ১৮ হাজার সাধারণ ‘নগদ’ গ্রাহকের অর্থ         করোনা ভাইরাস ॥ প্রবৃদ্ধির প্রাক্কলন কমাল এডিবি         দেশব্যাপী ট্রাক-কাভার্ডভ্যান ধর্মঘট প্রত্যাহার         আফগান ইস্যুতে সার্ক বৈঠক বাতিল         দেশের বাইরে আর কোনও কয়লাভিত্তিক নতুন প্রকল্প করবে না চীন         যাত্রাবাড়ীতে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেফতার