সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ থেকে রথযাত্রা শুরু ॥ ৩ জুলাই উল্টোরথ

বিশেষ প্রতিনিধি ॥ হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের ঐতিহ্যবাহী রথযাত্রা আজ রবিবার থেকে শুরু হচ্ছে। প্রতিবছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথাযাত্রা শুরু হয়। এর ৯ দিনের মাথায় অনুষ্ঠিত হয় উল্টো রথযাত্রা। এবারের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হবে আগামী ৩ জুলাই।

জগতের নাথ বা অধিশ্বর যিনি তিনিই জগন্নাথ। শাস্ত্রে আছে, রথোপরি বামন বা জগন্নাথকে দেখতে পেলে জীবের আর পুনর্জন্ম হয় না। আর তাই জগন্নাথ দেবকে রথে চড়িয়ে মুক্তিকামী মানুষ তার কৃপা প্রার্থনা করেন। রথযাত্রা একেক অঞ্চলে একেক নামে পরিচিত। শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রার প্রচলন পুরী জগন্নাথ দেবের মন্দির থেকে। বাংলাদেশেও রথযাত্রা হিন্দুদের একটি পবিত্রতম ধর্মীয় উৎসব। ঢাকার উপকণ্ঠে ধামরাইয়ে এ রথযাত্রা যশোমাধবের রথযাত্রা নামে উপমহাদেশে খ্যাত। গাজীপুরের জয়দেবপুরে এই রথযাত্রা মাণিক্যমাধবের রথযাত্রা নামে পরিচিত। ভারতের উড়িষ্যা রাজ্যের যশোমাধবের রথযাত্রা ও মহেশের জগন্নাথদেবের রথযাত্রাও উপমহাদেশ বিখ্যাত। ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে রথযাত্রার ব্যাপক প্রচলন রয়েছে।

জগন্নাথ দেশের রথযাত্রা উৎসব উপলক্ষে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) ঢাকা’র নয় দিনব্যাপী অনুষ্ঠানমালা আজ থেকে শুরু হচ্ছে। ইসকনের স্বামীবাগ আশ্রমে আলোচনা সভা শেষে দুপুর দুইটার দিকে ইসকন মন্দির থেকে রথ নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হবে। তিনটি সুবিশাল রথসহ এ শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক ঘুরে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে গিয়ে শেষ হবে। স্বামীবাগ আশ্রমে মঙ্গল প্রদীপ জ্বেলে রথযাত্রার উদ্বোধন করবেন ঢাকায় ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলা। ৩ জুলাই দুপুর আড়াইটায় ঢাকেশ্বরী মন্দির থেকে স্বামীবাগ পর্যন্ত উল্টো রথযাত্রা ও শোভাযাত্রার মধ্য দিয়ে উৎসবের অনুষ্ঠানমালা শেষ হবে।

এ উপলক্ষে রাজধানীর জয়কালী রোডের রামসীতা মন্দিরে বিস্তারিত অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। বিকেলে এ মন্দিরে রথযাত্রা শুরু হবে। পুরনো ঢাকার শাঁখারীবাজার একনাম কমিটির রথযাত্রাটি শাঁখারীবাজার থেকে শুরু হয়ে মাধব গৌড়ীয় মাঠ শেষ হবে। জগন্নাথ জিউ মন্দিরের রথযাত্রা তাঁতীবাজার থেকে শুরু হয়ে বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করবে। এছাড়া ধামরাই, গাজীপুর, সিলেট, নওগাঁ, চট্টগ্রাম, দিনাজপুর, খুলনা, বগুড়া, বরিশাল, মৌলভীবাজার, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, ময়মনসিংহসহ দেশের বিভিন্ন স্থানে রথযাত্রা অনুষ্ঠিত হবে।

রথযাত্রায় আয়োজকদের সঙ্গে গত সোমবার পুলিশের আইজির সঙ্গে যৌথ বৈঠকে রথযাত্রায় নিñিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে বেশ কয়েক দফা সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে- সঠিক সময়ে রথাযাত্রা শুরু, সমন্বয় সাধন, যাত্রাপথে বিভিন্ন মোড়, জংশন, ফুটওভার ব্রিজে পর্যাপ্ত ফোর্স মোতায়েন, রথযাত্রা মিছিলের সামনে পেছনে এবং উভয় পাশে, যাত্রা পথে রুফটটে পর্যাপ্ত ফোর্স মোতায়েন, সিসিটিভি স্থাপন, হকার এবং সন্দেহভাজন লোকদের প্রবেশ না করতে দেয়া।

এছাড়া রথযাত্রায় ব্যাগ, পোটলা প্রবেশ করতে না দেয়া, বিক্ষিপ্তভাবে অলি-গলি থেকে আগত লোকদেরকে যোগদান করতে না দেয়া, ইউনিফর্ম ও সাদা পোশাকে ফোর্স মোতায়েন করা, কমিউনিটি পুলিশ নিয়োগ, রথযাত্রার প্রবেশস্থল ও আশপাশে তল্লাশি চৌকি স্থাপন, মোটরসাইকেল ও সন্দেহভাজন গাড়ি তল্লাশি করা হবে। বিদেশী নাগরিকদের রথযাত্রায় অংশগ্রহণের ক্ষেত্রে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে। ডিএমপি ট্রাফিক বিভাগ রথযাত্রা অনুষ্ঠান নির্বিঘেœ করার স্বার্থে ওই সময় বিকল্প সড়কে যানবাহন চলাচলের জন্য অনুরোধ জানিয়েছে। রথযাত্রা চলাকালে আইনশৃঙ্খলা রক্ষায় সবার সহযোগিতাও কামনা করেছে ডিএমপি।

রথযাত্রা নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে- উদযাপন পরিষদ

রথযাত্রায় মাইকের ব্যবহার ও প্রসাদ বিতরণ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চলছে বলে তাতে বিভ্রান্ত না হতে আহ্বান জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। শনিবার দুপুরে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে রথযাত্রার প্রস্তুতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি জয়ন্ত সেন এ বিষয়ে সতর্ক করেন।

তিনি বলেন, প্রশাসনের তরফ থেকে কীর্তনের সময় মাইক ব্যবহার ও প্রসাদ বিতরণ নিষিদ্ধ করা হয়নি। কে বা কারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে ফেসবুকে বিভ্রান্তি ছড়াচ্ছে। আমরা বলতে চাই, এই অপপ্রচার কোন শুভলক্ষণ নয়। তারা বিভ্রান্তি ছড়িয়ে সংখ্যালঘুদের ‘মরালিটি’ ভাঙ্গার চেষ্টা করছে। লিখিত বক্তব্যে উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক তাপস কুমার পালও একই অভিযোগ করে বলেন, শুধুমাত্র জনস্বার্থে ও নিরাপত্তার প্রয়োজনে শোভাযাত্রার সময় পিএ সেট (সাউন্ড সিস্টেম) ব্যবহার না করার অনুরোধ করা হয়। সংবাদ সম্মেলনে তাপস কুমার পাল ও ইসকনের সাধারণ সম্পাদক চারুচন্দ্র ব্রহ্মচারী রথযাত্রার ব্যবস্থাপনা নিয়ে বিস্তারিত তুলে ধরেন।

শীর্ষ সংবাদ:
করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         এমপি পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে দুদকে তলব         করোনার ভ্যাকসিনের সফল ট্রায়ালের দাবি রাশিয়ার         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান         সিরিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা প্রতিহত করল রাশিয়া         ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         আমেরিকার বিমানবাহী রণতরীতে আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব         জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান        
//--BID Records