শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ পবিত্র ঈদুল ফিতরের উৎসবকালীন সময়ে ব্যাংকের এটিএম বুথগুলোতে পর্যাপ্ত টাকা সরবরাহের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি এটিএম বুথ, পয়েন্ট অব সেল (পিওএস), ই-পেমেন্ট গেটওয়ে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে নিরবচ্ছিন্ন লেনদেনের ক্ষেত্রে কিছু নির্দেশনা দেয়া হয়েছে। এদিকে তৈরি পোশাক শিল্পের কর্মীদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতা ঈদের আগে পরিশোধের জন্য সংশ্লিষ্ট এলাকায় আগামী ২৩ ও ২৪ জুন শুক্রবার ও শনিবার ব্যাংক খোলা রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। একইসঙ্গে রেমিটেন্স প্রবাহ স্বাভাবিক রাখতে আগামী শনিবার ব্যাংকের রেমিটেন্স সংশ্লিষ্ট শাখা এবং আমদানি ও রফতানি সচল রাখতে ২৩ থেকে ২৫ জুন পর্যন্ত সব কাস্টম হাউস ও কাস্টমস স্টেশনসমূহ সংশ্লিষ্ট তফসিলি ব্যাংকের শাখা চালু রাখার নির্দেশও দেয়া হয়েছে। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো পৃথক পৃথক সার্কুলারে দেশের তফসিলি ব্যাংকগুলোকে এ নির্দেশনা দেয়া হয়েছে।

তফসিলি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে অটোমেটেড টেলার মেশিন (এটিএম) বুথের ক্ষেত্রে বলা হয়েছে, সার্বক্ষণিক এটিএম সেবা; এটিএম বুথে কোন ধরনের কারিগরি ত্রুটি দেখা দিলে দ্রুততম সময়ে সমাধান; পর্যাপ্ত টাকা সরবরাহ; বুথে সার্বক্ষণিক পাহারাদারদের সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। পয়েন্ট অব সেলের (পিওএস) ক্ষেত্রে সার্বক্ষণিক সেবা নিশ্চিত করা এবং জাল-জালিয়াতি রোধে মার্চেন্ট এবং গ্রাহককে সচেতন করতে হবে। ই-পেমেন্ট গেটওয়ের ক্ষেত্রে কার্ডভিক্তিক ‘কার্ড নট প্রেজেন্ট’ লেনদেনের ক্ষেত্রে ব্যবস্থা চালু রাখতে হবে। মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রদানকারী সব ব্যাংক এবং তাদের সাবসিডিয়ারি কোম্পানিকে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতে হবে। এ ক্ষেত্রে যে কোন অঙ্কের লেনদেনের তথ্য এসএমএস এ্যালার্ট সার্ভিসের মাধ্যমে গ্রাহককে অবহিত করতে হবে; ইলেক্ট্রনিক পদ্ধতিতে সব ধরনের পরিশোধ সেবার ক্ষেত্রে গ্রাহকদের সতকর্তা অবলম্বনে প্রচার চালাতে হবে; গ্রাহককে প্রতারিত করা যাবে না এবং সার্বক্ষণিক হেল্পলাইন সহায়তা প্রদান করতে হবে। একইসঙ্গে ইতোপূর্বে জারিকৃত এ সংক্রান্ত পরিপত্রের নির্দেশনা যথাযথভাবে পরিপালন করতে হবে।

পোশাক শ্রমিকদের জন্য শুক্র ও শনিবার ব্যাংক খোলা ॥ আসন্ন ঈদুল ফিতরের আগে তৈরি পোশাক শিল্পের কর্মীদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতাদি পরিশোধের সুবিধার্থে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত তৈরি পোশাক শিল্প সংশ্লিষ্ট শাখা খোলা থাকবে। এতে আরও বলা হয়েছে, আগামী ২৩ জুন শুক্রবার অর্ধদিবস (সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত) এবং ২৪ জুন শনিবার পূর্ণ দিবস (সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত) ব্যাংক খোলা রাখতে হবে। এছাড়া বাণিজ্যিক ব্যাংকের নিজ নিজ শাখাগুলো পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে খোলা রাখার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

কাস্টম হাউস সংশ্লিষ্ট তফসিলি ব্যাংক খোলা রাখার নির্দেশ ॥ দেশের আমদানি ও রফতানি বাণিজ্য সচল রাখতে আগামী ২৩ থেকে ২৫ জুন পর্যন্ত দেশের সকল কাস্টম ও কাস্টমস স্টেশনসমূহ ন্যূনতম সংখক কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে আমদানি-রফতানি কার্যক্রম চালু রাখার নির্দেশ দেয়া হয়েছে। সার্কুলারের নির্দেশনা অনুযায়ী ২৩ ও ২৪ জুন তফসিলি ব্যাংকের বিমান, সমুদ্র-নৌ ও স্থলবন্দর সংশ্লিষ্ট এডি শাখসমূহ খোলা রাখার পাশাপাশি দেশের আমদানি ও রফতানি বাণিজ্য সচল রাখার স্বার্থে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিতকরণপূর্বক সকল কাস্টম হাউস ও কাস্টমস স্টেশনসমূহ আগামী ২৩, ২৪ ও ২৫ জুন তারিখে খোলা রাখার নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে ইতোপূর্বে জারিকৃত এ সংক্রান্ত পরিপত্রের নির্দেশনা যথাযথভাবে পরিপালন করতে হবে।

হয়রানি বন্ধে ব্যাংকে সার্বক্ষণিক হেল্পলাইন চালু রাখার নির্দেশ ॥ আসন্ন ঈদ উপলক্ষে টানা ছুটিতে ব্যাংকের শাখা বন্ধ থাকায় বিকল্পসেবা এটিএম ও অনলাইন ব্যাংকিংয়ে সার্বক্ষণিক লেনদেন চালু রাখার নির্দেশ দেয়া হয়েছে। এ সময়ে জালিয়াতি প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং সার্বক্ষণিক হেল্পলাইন চালুর রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সব ধরনের বিকল্প লেনদেন ব্যবস্থা নিরাপদ করতে যে কোন অঙ্কের লেনদেনের তথ্য এসএমএস এলার্ট সার্ভিসের মাধ্যমে গ্রাহককে অবহিত করতে হবে। ইলেকট্রনিক পদ্ধতিতে সকল ধরনের পরিশোধ সেবার ক্ষেত্রে গ্রাহকদের সতর্কতা অবলম্বনের জন্য গণমাধ্যমে বিভিন্ন রকম প্রচার-প্রচারণার ব্যবসা করার নির্দেশ দেয়া হয়েছে। এ সকল লেনদেনের ক্ষেত্রে কোন অবস্থাতেই গ্রাহক যেন হয়রানির শিকার না হয় তার ব্যবস্থা গ্রহণ করা এবং সার্বক্ষণিক হেল্পলাইন চালু রাখতে হবে।

শীর্ষ সংবাদ:
চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল        
//--BID Records