শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খোয়াই’র নদীর পানি বিপদ সীমার ২৮০ সেমি ওপরে

খোয়াই’র নদীর পানি বিপদ সীমার ২৮০ সেমি ওপরে

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ ॥ ৮৮’সাল পরবর্তী সময়ে আবারও খোয়াই’র পানি স্মরনকালের ভয়াবহ আকারে বৃদ্ধি পাওয়ায় হবিগঞ্জ শহর রক্ষা বাঁধ এখনও বড় ধরনের ঝুঁকিতে। আতংকে রয়েছে সাধারন মানুষ। ইতিমধ্যে হবিগঞ্জ শহরের খোয়াই বাঁ” সংলগ্ন দানিয়ালপুর এলাকার বাড়ী-ঘর ও ব্যবসা প্রতিষ্ঠান বন্যার পানিতে তলিয়ে গেছে।

যে কোন সময় সংশ্লিষ্ট বাঁধের মূল ঝঁকিপূর্ণ কামড়াপুর এবং তেতৈয়া নামক স্থানে সৃষ্ট ফাটলে ভয়াবহ ভাঙ্গন দেখা দিতে পারে। ফলে হবিগঞ্জ শহর তলিয়ে যাওয়ার আশংকায় অব্যাহত মাইকিংয়ের মাধ্যমে সাধারন মানুষকে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে জেলা প্রশাসন। তবে এইসব স্থানের ফাটল ও দুর্বল বাঁধ রক্ষায় গতকাল সোমবার রাত থেকেই বালি ও মাটির বস্তা ফেলে জেলা প্রশাসন সহ জনপ্রতিনিধি ও হাজার হাজার মানুষ প্রানান্তর চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

ইতিমধ্যে হবিগঞ্জ (সদর-লাখাই)-৩ আসনের এমপি এডভোকেট মোঃ আবু জাহির, জেলা প্রশাসক সাবিনা আলম, পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র, পৌর মেয়র আলহাজ্ব জি,কে গউছ, শায়েস্তাগঞ্জ পৌরসভার মেয়র মোঃ ছালেক মিয়া সহ নির্বাচিত অন্যান্য জনপ্রতিনিধিগণ ওইসব দুর্বল বাঁধের অংশ পরিদর্শন করে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ প্রদানের পাশাপাশি সরেজমিন উপস্থিত থেকে সার্বিক পরিস্থিতি তদারকি করছেন।

পাউবো’র তথ্য মতে, আজ মঙ্গলবার দুপুর পর্যন্ত খোয়াই নদীর পানি ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়ে ২৮০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল্ল। এ রিপোর্ট লেখা পর্যন্ত হবিগঞ্জ শহর রক্ষা এবং শহরতলীর আশপাশ এলাকার কামড়াপুর ও তেতৈয়া সংলগ্ন বাঁধের অধিকাংশ স্থান দিয়ে উপচে ধীর গতিতে শহরে পানি প্রবেশ করছে।

ফলে এসব নিম্ন এলাকার বাসা-বাড়ী ও ব্যবসায়ী প্রতিষ্ঠান আর অলিগলি ইতিমধ্যে বন্যার পানিতে তলিয়ে গেছে। তবে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম আজহারুল ইসলাম জনকন্ঠকে জানান, খোয়াই’র পানি এখনও বিপদ সীমার ওপরে থাকায় হবিগঞ্জ শহরের মানুষ বিপদমুক্ত নন। তবে তিনি আরও জানান, ভারত সীমান্ত সংলগ্ন বাল্লা পয়েন্টে খোয়াই’র পানি সামান্য হ্রাস পেলেও ভারতে প্রবল ভারী বর্ষন অব্যাহত রয়েছে। ফলে যে কোন সময় খোয়াই নদীর পানি আরও ভয়াবহ আকার ধারন করতে পারে।

এদিকে হবিগঞ্জ শহর ও সাধারন মানুষের জান-মাল রক্ষায় জেলা প্রশাসক সাবিনা আলমের নের্তৃত্বে সকল প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করেছে স্থানীয় প্রশাসন। সেই সাথে যে কোন সম্ভাব্য অঘটন মোকাবেলায় হবিগঞ্জ শহর বেষ্টিত খোয়াই বাঁধের পুরোটাই রাত-দিন পাহাড়া দিচ্ছে দেশীয় অস্ত্র হাতে শত শত সাধারন মানুষ।

শীর্ষ সংবাদ:
১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ