সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শাটলার দম্পতি এনায়েত-এলিনার কোচিং কোর্স সম্পন্ন

স্পোর্টস রিপোর্টার ॥ ব্যাডমিন্টন এশিয়ার সার্বিক তত্ত্বাবধানে ও নেপাল ব্যাডমিন্টন এ্যাসোসিয়েশনের ব্যবস্থাপনায় গত ৫-১৫ মার্চ পর্যন্ত নেপালের কাঠমান্ডুতে সাউথ এশিয়া রিজিওনাল লেভেল-১ কোচিং কোর্স অনুষ্ঠিত হয়। এই কোর্সে বাংলাদেশ থেকে পাঁচজন অংশগ্রহণ করে সফলভাবে উত্তীর্ণ হন। এরা হলেনÑ সাজ্জাদ হোসেন লিমন, এনায়েত উল্লাহ খান, আব্দুল হান্নান, এলিনা সুলতানা এবং লাকি বিশ্বাস। উল্লেখ্য, এদের মধ্যে এনায়েত-এলিনা হচ্ছেন স্বামী স্ত্রী।

এই পাঁচজন হচ্ছেনÑ এই কোর্স করা দ্বিতীয় ব্যাচ। প্রথম ব্যাচের আগের পাঁচজন ছিলেনÑ আইয়াজ, আরিফ, গৌতম, মারুফ এবং জীবন।

সফলভাবে উত্তীর্ণ হওয়া দ্বিতীয় ব্যাচের পাঁচজনকে গত শনিবার বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের সভাকক্ষে উত্তীর্ণ হওয়ার সার্টিফিকেট তুলে দেন বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের সভাপতি আবদুল মালেক এবং ফেডারেশনের সাধারণ সম্পাদক আমির হোসেন বাহার। আরও উপস্থিত ছিলেন ব্যাডমিন্টন এশিয়ার ডেভেলপমেন্ট অফিসার নিখিল চন্দ্র ধর।

নিখুঁত ম্যাচ খেলেছে পাকিস্তান ॥ গিলক্রিস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তান ক্রিকেট দলকে নিয়ে কেউ আহামরি চিন্তাই করেনি। ক্রিকেট বিশ্লেষকরা কোন সমীকরণের মধ্যে রাখেননি পাকদের। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে র‌্যাঙ্কিং অনুসারে সবচেয়ে ছোট দল হিসেবে অংশ নিয়েছে পাকিস্তান। কিন্তু তারাই শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়েছে সবাইকে চমকে দিয়ে। এটাকে দারুণ এক প্রদর্শনী বলেই মনে করছেন অস্ট্রেলিয়ার সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান এডাম গিলক্রিস্ট। বিধ্বংসী এ ব্যাটসম্যান মনে করেন নিখুঁত ক্রিকেট খেলেছে পাকরা। এর মাধ্যমে এখন পাকিস্তান সফরে উৎসাহী হবে বিশ্বের অন্য দলগুলো এমনটাই ধারণা এ কিংবদন্তি উইকেটরক্ষকের।

২০০৯ সালের পর থেকে আর দেশের মাটিতে ক্রিকেট খেলারই সুযোগ পায়নি পাকিস্তান দল। আন্তর্জাতিক ক্রিকেট খেলতে হয়েছে অন্যদের মাঠে গিয়ে এবং ঘরোয়া সিরিজ আয়োজন করতে হচ্ছে নিরপেক্ষ ভেন্যুতে। শুধুমাত্র দুই বছর আগে জিম্বাবুইয়ে পাক সফরে এসেছিল অনেক চেষ্টা তদবিরের পর আর্থিক লাভের লোভে। ২০০৯ সালে পাক সফররত শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর লাহোরে বন্দুকধারীদের হামলার ঘটনার পর থেকেই আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ পাকিস্তানে। সেই দলটিই তাদের মেধার স্বাক্ষর রেখেছে এবার চ্যাম্পিয়ন্স ট্রফিতে। এ বিষয়ে গিলক্রিস্ট বলেন, ‘হৃদয়ের গভীর থেকে একজন ক্রিকেটপ্রেমী হিসেবে এ রকম একটি দলকে জিততে দেখে কোনভাবেই হতাশ হতে পারে না কেউ। আমরা সবাই জানি ঘরের মাঠে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে কি সংগ্রাম করতে হয় তাদের। তারা আসলে যাযাবর একটি দল যারা সবসময় বাইরে খেলে বেড়ায়। হতে পারে সে কারণেই তারা বাইরের যেকোন কন্ডিশনে খেলার ক্ষেত্রে দারুণ উপযুক্ত হয়ে উঠেছে।’

কন্টাকে হতাশ করলেন অখ্যাত ভেকিচ

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথমবারের মতো নটিংহ্যাম ওপেনের ফাইনালে উঠেছিলেন জোহানা কন্টা। নিজের দেশের সমর্থকদের সামনে প্রিয় টুর্নামেন্টের শিরোপা উঁচিয়ে ধরার স্বপ্ন বুনেছিলেন গ্রেট ব্রিটেনের এই টেনিস তারকা। কিন্তু তার স্বপ্ন ভেঙ্গে চুরমার করে দিলেন ক্রোয়েশিয়ার অখ্যাত খেলোয়াড় ডোনা ভেকিচ। ব্রিটেনের এক নাম্বার খেলোয়াড়কে পরাজিত করে ক্যারিয়ারের দ্বিতীয় ডব্লিউটিএ শিরোপা জয়ের স্বাদ পান তিনি। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ৭০ নাম্বারে থাকা ভেকিচ এদিন কঠিন লড়াইয়ের পর ২-৬, ৭-৬ (৭/৩) এবং ৭-৫ সেটে পরাজিত করেন জোহানা কন্টাকে।

চিকিৎসার জন্য বাদল রায়ের পাশে বিওএ

স্পোর্টস রিপোর্টার ॥ সিঙ্গাপুরে চিকিৎসাধীন বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের (বিওএ) সহ-সভাপতি বাদল রায়ের উন্নত চিকিৎসার জন্য বিওএ’র পক্ষ থেকে ১০ হাজার ডলারের সমপরিমাণ অর্থ আট লাখ চল্লিশ হাজার টাকা অনুদান হিসেবে প্রদান করা হয়। সোমবার বিওএ’র মহাসচিব সৈয়দ শাহেদ রেজার কাছ থেকে বাদল রায়ের পক্ষে এই অর্থ গ্রহণ করেন সাবেক ফুটবলার আব্দুল গাফ্ফার। এ সময় আরও উপস্থিত ছিলেন বিওএ’র উপ-মহাসচিব আসাদুজ্জামান কোহিনুর, রফিকুল ইসলাম টিপু এবং বাদল রায়ের ভাই সঞ্জয় রায়।

বাদল রায় সিঙ্গাপুর যাওয়ার পর থেকে বিওএ’র সভাপতি জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক, এসবিপি, এনডিসি, পিএসসির নির্দেশক্রমে সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশ কাউন্সিলার কন্সুলার লে. কর্নেল নাজিম হাসপাতালে ভর্তিসহ বাদল রায়ের চিকিৎসা এবং তাঁর সার্বিক বিষয় তদারকি করছেন। বিওএ বাদল রায়ের শারীরিক উন্নতি এবং দ্রুত আরোগ্য কামনা করেছে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার