মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রান্না

হোটেল রেস্টুরেন্টে যে খাবারগুলোর জন্য নিয়মিত ভিড় জমানো হয়, চাইলে সেগুলো ঘরে বসে তৈরি করা যায়। সে রকম কিছু খাবারের রেসিপি নিয়ে এবারের আয়োজন। দিয়েছেন- আফরিন রোজ

মাশরুম চিকেন সিজলিং

যা লাগবে : মুরগি পাতলা সøাইস ১ কাপ, রসুন কুচি ১ চা চামচ, লাল কাঁচামরিচ বাটা ১ চা চামচ, পেঁয়াজ ভাজা হাফ কাপ, তেল ২ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, চিনি হাফ চা চামচ, বাটার ১ টেবিল চামচ, আদা কুচি ১ চা চামচ, শুকনা মরিচ আস্ত ৫টা, পেঁয়াজ মোটা গোল করে কাটা হাফ কাপ, লবণ পরিমাণমতো, টমেটো সস হাফ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, টেস্টি সল্ট সামান্য এবং মাশরুম ৬ পিস।

যেভাবে করবেন : মুরগি পাতলা সøইস করে কেটে নিতে হবে। খাবার রান্না করার আধা ঘণ্টা আগে সিজলিং টেবিল গরম করতে হবে। এবার কড়াইতে তেল দিয়ে শুকনা মরিচ দিয়ে আদা রশুন কুচি মুরগির মাংস দিতে হবে। এবার মরিচের বাটা, সয়াসস, গোল পেঁয়াজ, ভাজে খোলা পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজ নরম হলে লেবুর রস মাশরুম দিতে হবে। এবার লবণ, চিনি, টেস্টি সল্ট, টমেটো সস দিয়ে নামাতে হবে। আগে থেকে গরম করা সিজলিং ডিশে বাটার দিয়ে রান্না করা চিকেন ঢেলে দিন। ব্যাস এবার পরিবেশন করুন মজাদার মাশরুম চিকেন সিজলিং।

চিকেন কাঠি কাবাব

যা লাগবে : চিকেন কুচি ১ কাপ, কাচকলা ১টার অর্ধেক, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, আদা বাটা হাফ চা চামচ, রসুন বাটা হাফ চা চামচ, জিরা গুঁড়া সামান্য, গোল মরিচ গুঁড়া সামান্য, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ, লবণ পরিমাণমতো, তেল ২ কাপ।

যেভাবে করবেন : চিকেন কুচির মধ্যে আদা, রসুন, জিরা, গোল মরিচ গুঁড়া মরিচ বাটা লবণ দিয়ে মাখিয়ে ১ ঘণ্টার জন্য ফ্রিজে রাখুন। কাঁচকলা সিদ্ধ করে চটকিয়ে নিন। ফ্রিজ থেকে চিকেন নামিয়ে তার মধ্যে কলা গরম মসলা গুঁড়া দিয়ে ভাল করে মাখিয়ে মুঠো করে তার মধ্যে কাঠি দিয়ে ডুবো তেলে ভেজে নিন। ব্রাউন কালার হয়ে গেলে নামিয়ে সস দিয়ে পরিবেশন করুন মজাদার চিকেন কাঠি কাবাব।

ভেজিটেবল গ্রিল চিকেন

যা লাগবে : চিকেন বড় পিস ২টি, ভেজিটেবল ইচ্ছে মতো জুলিয়ান করে কাটা, আদা বাটা হাফ চা চামচ, রসুন বাটা হাফ চা চামচ, জিরা বাটা হাফ চা চামচ, কাঁচামরিচ বাটা হাফ চা চামচ, গোল মরিচ গুঁড়া সামান্য, সাদা তিল বাটা হাফ চা চামচ, লবণ সামান্য, তেল পরিমাণমতো।

যেভাবে করবেন : চিকেন পিস এ আদা রসুন মরিচ তিল বাটা গোল মরিচ গুঁড়া লবণ মাখিয়ে ফ্রিজ এ রাখুন ১ ঘণ্টার জন্য পেনে তেল দিয়ে ভেজিটেবলগুলো ভেজে নিন। ১ ঘণ্টা পর চিকেন নামিয়ে অল্প তেলে ব্রাউন কালার করে চিকেন ভাজতে হবে। সস দিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ভেজিটেবল গ্রিল চিকেন হয়ে গেল।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records