বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শর্ত ভঙ্গ করে বাস চালাচ্ছে ভিআইপি ক্লাসিক

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) অনুমোদনের শর্ত ভঙ্গ করে ঢাকা-গাজীপুর রুটে বাস পরিচালনা করছে ভিআইপি ক্লাসিক প্রাইভেট লিমিটেড নামে একটি বাস কোম্পানি। গত বছরের ২৭ সেপ্টেম্বর অনুমোদনের পর থেকে এখন পর্যন্ত বাস কোম্পানিটি নিয়মবহির্ভূতভাবে চললেও এ নিয়ে কারও কোন মাথাব্যথা নেই। অথচ টঙ্গী ব্রিজ থেকে এয়ারপোর্ট রেলওয়ে স্টেশন পর্যন্ত চলমান বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের অংশে বাসের নতুন রুট পারমিট মঞ্জুর ও নবায়ন বন্ধের মতামত দেয়া হয় ২০১৫ সালে। এরপরও দিনের পর দিন অনিয়মকে নিয়মে পরিণত করে ভিআইপি ক্লাসিক বাস পরিচালনা করে যাচ্ছে একটি প্রভাবশীল চক্র।

পরিবহন মালিক সমিতি ও আরটিসি সদস্যরা বলছেন, অভিযোগ পেলে তারা বিষয়টি খতিয়ে দেখবেন। পাশাপাশি নিয়ম অনুযায়ী বাস পরিচালনার জন্য কোম্পানির মালিককে আনুষ্ঠানিক চিঠি দেয়া হবে বলেও জানান তারা। নাম প্রকাশ না করার শর্তে বিআরটিএ কর্মকর্তারাও কোম্পানির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন।

জানা গেছে, ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে কোম্পানিটি অনুমোদনের পর আবেদিত রুট দেয়া হয় রাজধানীর আজিমপুর থেকে কুড়াতলী পর্যন্ত। সায়েন্সল্যাব, মানিক মিয়া এভিনিউ, ফার্মগেট, কাকলী, বনানী, কুড়িল-কুড়াতলী পর্যন্ত আটটি স্টপেজ অনুমতি পায় নতুন এই বাস কোম্পানিটি। কিন্তু শুরু থেকেই কোম্পানিটি বিআরটিএ, আরটিসি ও পুলিশ প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে বাড়তি আয়ের জন্য আজিমপুর থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত বাস পরিচালনা করে আসছে। পাশাপাশি অনুমোদিত স্টপেজের তোয়াক্কা না করে নিজেদের মত অন্তত ২০টি পয়েন্টে যাত্রী ওঠানামা করছে ভিআইপি ক্লাসিক।

বিআরটিএ কর্মকর্তারা বলছেন, ২০১৫ সালে সড়ক পরিবহন মন্ত্রণালয় ও বিআরটির পক্ষ থেকে বিআরটি প্রকল্পের জন্য টঙ্গী ব্রিজ থেকে ঢাকা এয়ারপোর্ট রেলওয়ে স্টেশন পর্যন্ত চলমান প্রকল্পভুক্ত অংশে বাসের নতুন রুট পারমিট মঞ্জুর ও নবায়ন থেকে বিরত থাকার বিষয়ে মতামত চাওয়া হয়। এ ব্যাপারে গাজীপুর জেলা প্রশাসন, বিআরটি সংশ্লিষ্টসহ পুলিশের পক্ষ থেকে এই রুটে নতুন কোন বাস কোম্পানি অনুমোদন ও নবায়ন থেকে বিরত থাকার পরামর্শ দেয়া হয়। বলা হয়, বিআরটি প্রকল্পের জন্য ঢাকা-ময়মনসিংহ রুটে রাস্তার পরিমাণ কমবে। পাশাপাশি এই রুটে দিন দিন যানবাহনের চাপ বাড়ছে। তাই নতুন বাস চলাচলের অনুমতি দেয়া হলে দুর্ভোগের মাত্রা আরও বাড়িয়ে তুলবে। অথচ সকল নির্দেশ উপেক্ষা করে নিয়মের বাইরে বাস পরিচালনা করছে ভিআইপি ক্লাসিক।

শীর্ষ সংবাদ:
‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু