বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীঘ্রই হলি আর্টিজান হামলার চার্জশীট ॥ স্বরাষ্ট্রমন্ত্রী

বিশেষ প্রতিনিধি ॥ গুলশানের হলি আর্টিজানে জঙ্গী হামলার ঘটনায় যে কোন দিন চার্জশীট দেয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সচিবালয়ে রবিবার নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা জানান। গত বছরের ১ জুলাই রাতে রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তরাঁয় জঙ্গীরা হামলা চালিয়ে দুই পুলিশ ছাড়াও জিম্মি ২০ দেশী-বিদেশীকে নৃশংসভাবে হত্যা করে। ২০ জিম্মির মধ্যে ১৭ জনই ছিলেন বিদেশী। পরদিন ভোরে সেনাবাহিনীর অভিযানে ৫ জঙ্গীও নিহত হয়।

হামলার প্রায় এক বছর হয়ে গেছে, চার্জশীটের বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, হলি আর্টিজানের চার্জশীট খুব শীঘ্রই দেয়া হবে। যেটা আমরা সঠিকভাবে পেয়েছি তথ্য প্রমাণের মাধ্যমে সেটা করার জন্য একটু সময় নিয়েছি। এটা অলমোস্ট রেডি, এটা যে কোন দিন হয়তো চার্জশীট দিয়ে দেবে আমাদের নিরাপত্তা বাহিনী। চার্জশীট দেয়ার পরে এটার যথাযোগ্য বিচার হবে। বিচার বিভাগ যথাসম্ভব তাড়াতাড়ি বিচারটা করবে, সেটা আমরা সবাই আশা করছি।

আসাদুজ্জামান খান বলেন, রোজায় আমাদের নিরাপত্তা বাহিনী প্রোগ্রাম অনুযায়ী কাজ করছে, গোয়েন্দারা যেভাবে তৎপর রয়েছে, এ ধরনের ঘটনা আর ঘটবে বলে আশা করি না। রোজায় নিরাপত্তা নিশ্চিতে নানা ধরনের উদ্যোগ নেয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ব্যবসায়ী ও সাধারণ মানুষ যেন কোন ধরনের নিরাপত্তাহীনতা বোধ না করে সেজন্য নিরাপত্তা বাহিনী ব্যবস্থা নিয়েছে। বড় বড় মার্কেটের পাশে নিরাপত্তা বাহিনী এবং মার্কেটের মধ্যে সাদা পোশাকে নিরাপত্তা বাহিনী থাকে। ঢাকা শহরের পাশাপাশি জেলা শহরেও পুলিশ কাজ করছে।

লংগদুতে হামলাকারীদের ভিডিও ফুটেজ দেখে শনাক্ত করা হবে

গত ২ জুন রাঙ্গামাটির লংগদুতে যুবলীগ নেতা নুরুল ইসলাম নয়নের হত্যার খবরে পাহাড়ীদের ঘর-বাড়িতে হামলা ও অগ্নি-সংযোগের ঘটনা ঘটে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, লংগদুতে পাহাড়ীদের বাড়ি ঘরে হামলা ও পুড়িয়ে দেয়ার ঘটনায় জড়িতদের ভিডিও ফুটেজ দেখে শনাক্ত করে গ্রেফতার করা হবে। আমরা এ ব্যাপারে ব্যবস্থা নিচ্ছি যাতে এই ধরনের দুঃসাহস আর কেউ না দেখাতে পারে। আসাদুজ্জামান খান বলেন, এ ঘটনার পর পরই আমাদের নিরাপত্তা বাহিনী যারা চিহ্নিত ও প্রমাণ পাওয়া গেছে তাদের আটক করেছে। ইতোমধ্যে ১২ জনকে আটক করা হয়েছে। আরও কয়েকজনকে খোঁজা হচ্ছে। তিনি বলেন, আমরা মনে করি, যারা যারা আমাদের প্রমাণে আসবে কিংবা কোন ধরনের ফুটেজ বা কিছু থাকবে, সবাইকে আমরা ধরব।

রূপগঞ্জে জলাশয়ে আরও অস্ত্র থাকতে পারে

শুক্রবার নারায়ণগঞ্জের একটি জলাশয় থেকে বিপুল অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই জায়গায় যে ধরনের অস্ত্র আসছে আপনারা সবাই দেখেছেন, এসএমজি, গ্রেনেড, পিস্তল, বেশ কিছু ডিভাইস পাওয়া গেছে। এগুলো নিশ্চয়ই কোন ধ্বংস কিংবা কোন ষড়যন্ত্রের একটা প্রচেষ্টা চলছিল, সেটা আমরা মনে করছি। আসাদুজ্জামান খান বলেন, আমরা মনে করছি ওই জায়গায় আরও কিছু থাকতে পারে। সেজন্য আমরা গণপূর্ত মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে ওই জায়গার পানি সেচ যন্ত্রের মাধ্যমে সরিয়ে সেই জায়গায় আরও পাব (অস্ত্র) বলে আশা করছি, গোয়েন্দা তথ্য রয়েছে সেই রকমই। কীভাবে অস্ত্রগুলো আমাদের দেশে আসছে, কীভাবে এবং কারা এর সঙ্গে সম্পৃক্ত তা পূর্ণাঙ্গ তদন্তের পরই জানানো হবে।

শীর্ষ সংবাদ:
শেখ কামালের বহুমুখী প্রতিভা বিকশিত হয়ে সব অঙ্গনে ভূমিকা রাখতে পারতো ॥ প্রধানমন্ত্রী         বৈরুত বিস্ফোরণে ১০০ ছাড়িয়েছে নিহতের সংখ্যা, আহত ৪ হাজারের বেশি মানুষ         দেশ বিরোধী চক্র জাতির পিতার পরিবার নিয়ে ভ্রান্ত চিত্র আঁকার অপচেষ্টা করেছে ॥ সেতুমন্ত্রী         বৈরুত বিস্ফোরণে দুই বাংলাদেশি নিহত         ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা         সৌদিতে আটকেপড়াদের ফেরাতে বিশেষ ফ্লাইট         টিকটকে অশালীন ভিডিও বন্ধে নোটিশ         বৈরুর অ্যামোনিয়াম বিস্ফোরণের ধোয়া এমন নয়, যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ         বৈরুতে তিন দিনের শোক, জারি হচ্ছে জরুরি অবস্থা         বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৭ লাখ ছাড়াল         রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সতর্ক করলো ডব্লিউএইচও         বিস্ফোরণে প্রাণ হারালেন লেবাননের কাতায়েব পার্টির মহাসচিব         সমগ্র কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে পাকিস্তানের মানচিত্র প্রকাশ         টাইমস স্কয়ারে দেখানো হবে না রামমন্দিরের ভূমিপূজার ছবি         বৈরুতে বিস্ফোরণ ॥ সহায়তার আশ্বাস দিলেন সমব্যথী বিশ্বনেতারা        
//--BID Records