শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কলাকেন্দ্র গ্যালারিতে রিপন সাহার ‘স্বপ্নের সাম্রাজ্য’

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ গাঢ় নীল রঙের ক্যানভাস। সেই চিত্রপটের মাঝ বরাবর দৃশ্যমান বুড়ো আঙুল তুলে ধরা হাতের কব্জি। ওই বুড়ো আঙুলের ডগা থেকে বেরিয়ে এসেছে সবুজ পাতা ছড়ানো কলাগাছ। ছবিটির নিচের অংশেও রংহীন রেখার আশ্রয়ে জুড়ে দেয়া হয়েছে আরও কয়েকটি কলাগাছ। প্রতীকীভাবে মানুষের হঠাৎ করে বিত্তবান হওয়া বা প্রবাদবাক্য: আঙুল ফুলে কলাগাছ হওয়ার বার্তা মেলে ধরা হয়েছে ছবিতে। চিত্রকর্মটি এখন ঝুলছে রাজধানীর মোহাম্মদপুরের ইকবাল রোডের কলাকেন্দ্র নামের প্রদর্শনালয়ে। পাশের আরেকটি ছবিতে মেলে ধরা হয়েছে ভিডিও গেমস খেলার আসক্তি বা কুফল। ক্যানভাসে উপস্থাপন করা হয়েছে অনেক সৈন্যকে। তারা অনবরত গুলি চালাচ্ছে। এই দৃশ্যকল্পের বিপরীতে অবস্থানরত কয়েকজনকে দেখা যায় দুই হাতে নিজের চোখ ঢেকে রেখে ক্রমশ পরিণত হচ্ছে জড় পদার্থে। তুলে ধরা হয়েছে ভিডিও গেমস বা কম্পিউটার গেমস খেলতে মানুষের অনুভূতি লোপ পাওয়ার বিষয়টি। সমাজ সচেতনতামূলক বার্তাযুক্ত ছবিগুলো এঁকেছেন চট্টগ্রাম থেকে উঠে আসা নবীন চিত্রকর রিপন সাহা। সেসব ছবি নিয়ে কলাকেন্দ্র গ্যালারিতে চলছে তার দ্বিতীয় একক প্রদর্শনী। দ্যা এম্পায়ার অব ড্রিম বা স্বপ্নের সা¤্রাজ্য শীর্ষক প্রদর্শনীটির কিউরেটিং করেছেন শিল্পী ওয়াকিলুর রহমান।

প্রদর্শনী প্রসঙ্গে জনকণ্ঠের এই প্রতিনিধির কথা হয় রিপন সাহার সঙ্গে। তিনি বলেন, একজন কবি বা শিল্পীর ভেতরে বাস করে অনেক রকমের স্বপ্ন। আর সেই স্বপ্নের প্রকাশ ঘটে শিল্পীর ক্যানভাসে কিংবা খাতায়। সব মিলিয়ে এ ধরনের সৃষ্টিতে বাস্তবতা উপলব্ধির ভেতর দিয়ে ধরা দেয় কল্পনার রূপটি। সেই সুবাদে আমার প্রদর্শনীর শিরোনাম রেখেছি ‘স্বপ্নের সা¤্রাজ্য’।

চিত্রকর্ম সৃজনে রিপন সাহা মূলত উপমহাদেশীয় রীতির আশ্রয়ে ধাবিত হয়েছেন পশ্চিমা ধারার পপ স্টাইল আর্টে। এ বিষয়ে শিল্পীর বলাটা এ রকম, আসলে পশ্চিমা ধারার এই পপ আর্ট বা নাগরিকনির্ভর চিত্রকর্ম আমাদের এই ভূখ-ে অনেক আগে থেকেই প্রচলিত। তবে কেউ এটাকে সংজ্ঞায়িত করেননি। এ কারণেই এই ধারার চর্চা হলেও সেটার তেমনভাবে কখনও উল্লেখ করা হয়নি। আধুনিকতাকে অবলম্বন করে পরিবর্তনের পথরেখা অনুসরণ করে শিল্প সৃজন করেন রিপন সাহা। প্রতীকীভাবে সেখানে কখনও উঠে আসে সমাজ বাস্তবতার অসঙ্গতির প্রতি বিদ্রƒপ, কখনওবা প্রকাশ পায় জৈবিক কামনা কিংবা শরীরী পরিভাষা।

এ্যাক্রেলিক মাধ্যমে চিত্রিত ছোট ও মাঝারি আকৃতির ক্যানভাসে চিত্রিত ৪৩টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। ৬ মে থেকে শুরু হওয়া প্রদর্শনীটি আজ মঙ্গলবার শেষ হওয়ার কথা থাকলেও সময় বাড়ানো হয়েছে। সেই সুবাদে প্রদর্শনী চলবে ১৫ জুন পর্যন্ত। প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত আটটা পর্যন্ত দর্শনার্থীর জন্য উন্মুক্ত থাকবে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়