মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কলাকেন্দ্র গ্যালারিতে রিপন সাহার ‘স্বপ্নের সাম্রাজ্য’

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ গাঢ় নীল রঙের ক্যানভাস। সেই চিত্রপটের মাঝ বরাবর দৃশ্যমান বুড়ো আঙুল তুলে ধরা হাতের কব্জি। ওই বুড়ো আঙুলের ডগা থেকে বেরিয়ে এসেছে সবুজ পাতা ছড়ানো কলাগাছ। ছবিটির নিচের অংশেও রংহীন রেখার আশ্রয়ে জুড়ে দেয়া হয়েছে আরও কয়েকটি কলাগাছ। প্রতীকীভাবে মানুষের হঠাৎ করে বিত্তবান হওয়া বা প্রবাদবাক্য: আঙুল ফুলে কলাগাছ হওয়ার বার্তা মেলে ধরা হয়েছে ছবিতে। চিত্রকর্মটি এখন ঝুলছে রাজধানীর মোহাম্মদপুরের ইকবাল রোডের কলাকেন্দ্র নামের প্রদর্শনালয়ে। পাশের আরেকটি ছবিতে মেলে ধরা হয়েছে ভিডিও গেমস খেলার আসক্তি বা কুফল। ক্যানভাসে উপস্থাপন করা হয়েছে অনেক সৈন্যকে। তারা অনবরত গুলি চালাচ্ছে। এই দৃশ্যকল্পের বিপরীতে অবস্থানরত কয়েকজনকে দেখা যায় দুই হাতে নিজের চোখ ঢেকে রেখে ক্রমশ পরিণত হচ্ছে জড় পদার্থে। তুলে ধরা হয়েছে ভিডিও গেমস বা কম্পিউটার গেমস খেলতে মানুষের অনুভূতি লোপ পাওয়ার বিষয়টি। সমাজ সচেতনতামূলক বার্তাযুক্ত ছবিগুলো এঁকেছেন চট্টগ্রাম থেকে উঠে আসা নবীন চিত্রকর রিপন সাহা। সেসব ছবি নিয়ে কলাকেন্দ্র গ্যালারিতে চলছে তার দ্বিতীয় একক প্রদর্শনী। দ্যা এম্পায়ার অব ড্রিম বা স্বপ্নের সা¤্রাজ্য শীর্ষক প্রদর্শনীটির কিউরেটিং করেছেন শিল্পী ওয়াকিলুর রহমান।

প্রদর্শনী প্রসঙ্গে জনকণ্ঠের এই প্রতিনিধির কথা হয় রিপন সাহার সঙ্গে। তিনি বলেন, একজন কবি বা শিল্পীর ভেতরে বাস করে অনেক রকমের স্বপ্ন। আর সেই স্বপ্নের প্রকাশ ঘটে শিল্পীর ক্যানভাসে কিংবা খাতায়। সব মিলিয়ে এ ধরনের সৃষ্টিতে বাস্তবতা উপলব্ধির ভেতর দিয়ে ধরা দেয় কল্পনার রূপটি। সেই সুবাদে আমার প্রদর্শনীর শিরোনাম রেখেছি ‘স্বপ্নের সা¤্রাজ্য’।

চিত্রকর্ম সৃজনে রিপন সাহা মূলত উপমহাদেশীয় রীতির আশ্রয়ে ধাবিত হয়েছেন পশ্চিমা ধারার পপ স্টাইল আর্টে। এ বিষয়ে শিল্পীর বলাটা এ রকম, আসলে পশ্চিমা ধারার এই পপ আর্ট বা নাগরিকনির্ভর চিত্রকর্ম আমাদের এই ভূখ-ে অনেক আগে থেকেই প্রচলিত। তবে কেউ এটাকে সংজ্ঞায়িত করেননি। এ কারণেই এই ধারার চর্চা হলেও সেটার তেমনভাবে কখনও উল্লেখ করা হয়নি। আধুনিকতাকে অবলম্বন করে পরিবর্তনের পথরেখা অনুসরণ করে শিল্প সৃজন করেন রিপন সাহা। প্রতীকীভাবে সেখানে কখনও উঠে আসে সমাজ বাস্তবতার অসঙ্গতির প্রতি বিদ্রƒপ, কখনওবা প্রকাশ পায় জৈবিক কামনা কিংবা শরীরী পরিভাষা।

এ্যাক্রেলিক মাধ্যমে চিত্রিত ছোট ও মাঝারি আকৃতির ক্যানভাসে চিত্রিত ৪৩টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। ৬ মে থেকে শুরু হওয়া প্রদর্শনীটি আজ মঙ্গলবার শেষ হওয়ার কথা থাকলেও সময় বাড়ানো হয়েছে। সেই সুবাদে প্রদর্শনী চলবে ১৫ জুন পর্যন্ত। প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত আটটা পর্যন্ত দর্শনার্থীর জন্য উন্মুক্ত থাকবে।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন