শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিক্ষকের সহায়তায় বাল্যবিয়ে থেকে রক্ষা পেল শিখা

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ চারঘাটের তালবাড়িয়া গ্রামে অষ্টম শ্রেণীর এক ছাত্রীর অমতে বাল্যবিয়ে বন্ধ করে দিয়েছে পুলিশ। ইচ্ছার বিরুদ্ধে বৃহস্পতিবার জোর করে এ ছাত্রীর বিয়ের আয়োজন করা হয়েছিল। পুলিশ জানায়, স্কুলের শিক্ষকদের সহায়তায় ওই বিয়ের অনুষ্ঠানে হানা দিয়ে আয়োজন বন্ধ করে দেয়া হয়েছে। তবে পুলিশ পৌঁছার অগেই বরসহ বরযাত্রীরা পালিয়ে নিজেদের রক্ষা করেছেন।

জানা যায়, বৃহস্পতিবার উপজেলার তালবাড়িয়া দারপাড়া গ্রামের সাহেব আলী তার মেয়ে অষ্টম শ্রেণীর ছাত্রী শিখা খাতুনের অমতে পাশের বাঘা উপজেলার আড়ানী পাকা গ্রামের জামরুল ইসলামের ছেলে জনির সঙ্গে বিয়ের দিন ধার্য করেন। দুপুর ১২টার দিকে বরযাত্রীরা বিয়ে অনুষ্ঠানে যোগ দেন। তবে তার আগেই কৌশলে ওই ছাত্রী স্কুলের প্রধান শিক্ষক জিয়াউর রহমানকে জানায়, স্যার আমি বিয়ে করতে চাই না। আমি লেখাপড়া করতে চাই। কিন্তু আমার পিতা-মাতা ইচ্ছার বিরুদ্ধে জোর করে বিয়ের আয়োজন করেছেন। স্যার আমাকে বাঁচান।

স্কুলের অষ্টম শ্রেণীর এ ছাত্রীর আকুতির বিষয়টি প্রধান শিক্ষক তাৎক্ষণিক উপজেলা মাধ্যমিক সহকারী শিক্ষা অফিসার আবুল কালাম আজাদকে অবহিত করেন। পরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিয়াউর রহমান ও মাধ্যমিক সহকারী শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ বাল্যবিয়ের ঘটনাটি চারঘাট মডেল থানার ওসিকে জানালে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে বাল্যবিয়ে বন্ধ করে দেয়। তবে কনের বাড়িতে পুলিশের উপস্থিতির সংবাদ পেয়ে আগেই পালিয়ে নিজেদের রক্ষা করেন বর ও বরযাত্রীরা।

স্কুলের প্রধান শিক্ষক জিয়াউর রহমান জানান, মেয়েটি বিদ্যালয়ের মেধাবী ছাত্রী। সামনে জেএসসি পরীক্ষায় পাঁচ ছাত্রী ভাল ফল করলে তার মধ্যে শিখা হবে অন্যতম। কিন্তু তার পিতা-মাতা বাল্যবিয়ের কুফল সম্পর্কে কিছু না জেনে জোর করে বিয়ে দিতে চেয়েছিল। মেয়েটির আকুতির কারণে তারা এ বাল্যবিয়ে ঠেকিয়েছেন।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ ২০ সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘পাপ-পুণ্য’         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         হাইকোর্টের নির্দেশে ভারতে অবৈধ ভাবে নেওয়া চাকরি হারালেন মন্ত্রী কন্যা         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক