বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমুদ্রের ব্লু-জোনে মাছ ধরা নিষিদ্ধ বিষয়ে করা রুল খারিজ

  • ডেইলি সান সম্পাদক ও রিপোর্টারকে হাইকোর্টে তলব

স্টাফ রিপোর্টার ॥ সমুদ্রের ইকোনমিক জোনে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মাছ ধরা নিষিদ্ধ সংক্রান্ত গেজেটের কার্যক্রম স্থগিত সংক্রান্ত জারি করা রুল খারিজ করে রায় দিয়েছে হাইকোর্ট। প্রকাশিত প্রতিবেদনের তথ্যের উৎস সম্পর্কে ব্যাখ্যা দিতে ইংরেজী সংবাদপত্র দ্য ডেইলি সানের সম্পাদক ও সংশ্লিষ্ট রিপোর্টারকে তলব করেছে হাইকোর্ট। নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ সংক্রান্ত বিধিমালার গেজেট প্রকাশ না করায় আবারও ক্ষোভ প্রকাশ করে আপীল বিভাগ। গেজেট প্রকাশের জন্য সরকার আবারও দুই সপ্তাহ সময় প্রদান করেছে আপীল বিভাগ। সোমবার আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ আদেশগুলো প্রদান করেছে।

সমুদ্রের ইকোনমিক জোনে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মাছ ধরা নিষিদ্ধ সংক্রান্ত গেজেটের কার্যক্রম স্থগিত সংক্রান্ত জারি করা রুল খারিজ করে রায় দিয়েছে হাইকোর্ট। ফলে সমুদ্রের ইকোনমিক জোনে বছরের ৬৫ দিন মাছ ধরা যাবে না বলে সরকার সিদ্ধান্ত দিয়ে যে গেজেট জারি করেছিল তার বৈধতা পেল আদালতে। সোমবার এ বিষয়ে জারি করা রুল খারিজ করে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মোঃ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

পরে মোখলেসুর রহমান সাংবাদিকদের বলেন, ২০১৫ সালের ২০ মে সমুদ্রের ইকোনমিক জোনে প্রতিবছর ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করে গেজেট প্রকাশ করে সরকার। এছাড়া এ সিদ্ধান্ত প্রচারের জন্য গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সমুদ্রের পাড় থেকে ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত এক্সক্লুসিভ জোন বলা হয়। পরে ওই গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে মেরিন ফিশারিজ এ্যাসোসিয়েশনের সভাপতি আহসান ইকবাল চৌধুরী হাইকোর্টে রিট আবেদন করেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্টের একটি বেঞ্চ একই বছরের ৯ জুলাই মাছ ধরা বন্ধে গেজেটের কার্যকারিতা স্থগিত করে। পাশাপাশি রুলও জারি করে হাইকোর্ট। সোমবার সেই রুলের চূড়ান্ত শুনানি নিয়ে আদালত রুল খারিজ করে দেয়। ফলে প্রতিবছর এই সময়ে মাছ ধরা নিষিদ্ধ থাকবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

হাইকোর্টে তলব

প্রকাশিত প্রতিবেদনের তথ্যের উৎস সম্পর্কে ব্যাখ্যা দিতে ইংরেজী সংবাদপত্র দ্য ডেইলি সানের সম্পাদক ও সংশ্লিষ্ট রিপোর্টারকে তলব করেছে হাইকোর্ট। আগামী ২৮ মে তাদের সশরীরে হাইকোর্টে হাজির হয়ে এই বিষয়ে ব্যাখ্যা প্রদানের নির্দেশ দিয়েছেন বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর বেঞ্চ। সোমবার এ বিষয়ে শুনানি শেষে আদালত এই আদেশ দেয়। এদিন আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

দুই সপ্তাহ সময় পেল সরকার

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ সংক্রান্ত বিধিমালার গেজেট প্রকাশ না করায় আবারও ক্ষোভ প্রকাশ করে আপীল বিভাগ বলেছে, এতে খুব লজ্জাবোধ করেছে আদালত। সোমবার গেজেট প্রকাশের শুনানিতে গেজেট প্রকাশের জন্য সরকারের আবারও দুই সপ্তাহ সময় দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাত সদস্যের আপীল বিভাগের বেঞ্চ। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। পরে আদালত দুই সপ্তাহের সময় দেয়।

৬ মাসের জন্য স্থগিত

লক্ষ্মীপুরের রায়পুর পৌরসভা এলাকায় বর্ধিত হোল্ডিং ট্যাক্স আদায় কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে হাইকোর্ট। ৬ মাসের জন্য এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এ সময়ে আগের নিয়মে ট্যাক্স আদায় করতে বলা হয়েছে। বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন