রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভূমিহীন পরিবারের তালিকা তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর

  • একনেকে ‘আশ্রয়ণ-২’ প্রকল্প অনুমোদন

স্টাফ রিপোর্টার ॥ দেশে মোট কতটি ভূমিহীন পরিবার রয়েছে তার একটি তালিকা তৈরি করতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, দেশের একটি পরিবারও আশ্রয়হীন থাকবে না। সবার জন্য বাসস্থানের ব্যবস্থা করা হবে। তিনি বলেন, শুধু খাস জমি নয়, প্রয়োজনে সরকারী অর্থায়নে জমি কিনে ভূমিহীনদের মাথা গোঁজার ঠাঁই করে দেয়া হবে। এজন্য ভূমিহীনদের তালিকা তৈরি করে নতুন উদ্যোগ নিতে হবে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা সভাপতিত্ব করেন। সভা শেষে প্রেস ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য দেন।

মন্ত্রী জানান, সভায় ‘আশ্রয়ণ-২’ প্রকল্প দ্বিতীয়বারের মতো সংশোধিত আকারে অনুমোদন দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী ঘোষিত ‘সবার জন্য বাসস্থান’ কর্মসূচী বাস্তবায়নের লক্ষ্যে আড়াই লাখ ভূমিহীন পরিবারকে পুনর্বাসন করার জন্য প্রকল্পের পরিসর বাড়ানো হয়েছে। এজন্য সংশোধিত প্রকল্প ব্যয় দাঁড়াবে ৪ হাজার ৮৪০ কোটি টাকা। প্রকল্পের মেয়াদ বাড়িয়ে জুন ২০১৯ সাল করা হয়েছে। বর্তমানে ৫০ হাজার ভূমিহীন, গৃহহীন, ছিন্নমূল, অসহায় পরিবারকে পুনর্বাসনের লক্ষ্যে প্রকল্পটি চলমান রয়েছে। বর্তমানে প্রকল্পের ব্যয় ২ হাজার ২০৪ কোটি টাকা। প্রকল্পের আওতায় জুন ২০১৬ পর্যন্ত প্রায় ৯৯৬ কোটি টাকা ব্যয়ে ৩৭ হাজার ৭৭৯টি পরিবার পুনর্বাসন করা হয়েছে। মন্ত্রী বলেন, সংশোধিত প্রকল্পের অর্থ দিয়ে ১ লাখ ৭০ হাজার পরিবারকে নিজ জমিতে গৃহ নির্মাণ করে দেয়া হবে এবং ৪০ হাজার ভূমিহীন পরিবারকে ব্যারাকে পুনর্বাসন করা হবে।

মন্ত্রী জানান, সভায় এর বাইরে আরও চারটি নতুন প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। অনুমোদিত প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ৫ হাজার ৭১১ কোটি টাকা ব্যয় হবে। অনুমোদিত পাঁচটি প্রকল্পের ব্যয়ের পুরোটাই সরকারী অর্থায়ন থেকে করা হবে। সভায় ‘গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (সিলেট জোন)’ অনুমোদন দেয়া হয়েছে। এর মাধ্যমে সিলেট জোনের ছয়টি গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়কের ১৪৮ কিলোমিটার সড়ক উন্নয়ন ও প্রশস্ত করা হবে। এতে ব্যয় ধরা হয়েছে ৫৬০ কোটি ৮৩ লাখ টাকা। ২০২০ সালের জুনের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ করতে বলা হয়েছে। অনুমোদন পেয়েছে নরসিংদী জেলার মনোহরদী উপজেলার হেতেমদী থেকে সাগরদী বাজার পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প। আর ১১৬ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ডিসেম্বর ২০১৯ সাল পর্যন্ত। এছাড়া বাগেরহাট চিতলমারী পাটগাতি মহাসড়ক যথাযথ মান প্রশস্ততায় উন্নয়ন প্রকল্প ( প্রাক্কলিত ব্যয় ১১ কোটি ৬০ লাখ টাকা) এবং প্রযুক্তি সহায়তায় নারীর ক্ষমতায়ন প্রকল্পের (ব্যয় ৮১ কোটি ৯০ লাখ টাকা) অনুমোদন দেয়া হয়েছে একনেক সভায়।

শীর্ষ সংবাদ:
ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন         শাবি উপাচার্যের বাসভবন ঘেরাও         গত বছর সড়ক দুর্ঘটনায় নিহত ৭৮০৯         যবিপ্রবির জিনোম সেন্টারে এবার ৩৫ জনের শরীরে ওমিক্রন শনাক্ত         খালেদার বিরুদ্ধে গ্যাটকো মামলার শুনানি পেছাল         স্কটল্যান্ডকে উড়িয়ে কমনওয়েলথ গেমসের আরও কাছে বাংলাদেশ         চাঁপাইনবাবগঞ্জে ট্রাক-মাহিন্দ্রা সংঘর্ষে নিহত ২         বারিধারায় ভবনে আগুন, নিয়ন্ত্রণে ৬ ইউনিট