বুধবার ৮ বৈশাখ ১৪২৮, ২১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আয়োজিত হল সুন্দর মহিষ খুঁজে বের করার প্রতিযোগিতা

আয়োজিত হল সুন্দর মহিষ খুঁজে বের করার প্রতিযোগিতা

অনলাইন ডেস্ক ॥ পাকিস্তানের সবচেয়ে সুন্দর আজিখেলি জাতের মহিষ খুঁজে বের করার প্রতিযোগিতায় অংশ নিয়েছে প্রায় ২০০ টি প্রাণী।

উত্তরাঞ্চলীয় সোয়াত অঞ্চলের রাজধানী, মিনগোরাতে কৃষক এবং মেষ পালকেরা তিন দিনের এই প্রতিযোগিতায় অংশ নেয়। মেষের এই জাতটি সম্পর্কে সচেতনতা তৈরির লক্ষ্যে এই প্রতিযোগিতার অর্থায়ন করে মার্কিন সরকারের বৈদেশিক সাহায্য সংস্থা, ইউএসএআইড। প্রথম পুরস্কার বিজয়ীকে ৭৫ হাজার রুপি দেয়া হয়।

পুরস্কারটি জেতেন লাইক বদর, যিনি নিজের মহিষের পাল নিয়ে বেশ খুশি। "আমার একই জাতের ১০ টা মহিষ আছে। এ দিয়েই আমার জীবন চলে। আজ আমার মহিষ প্রথম পুরস্কার জেতায় আমি খুবই খুশি"- পাকিস্তানের ডন পত্রিকাকে বলেন মি. বদর।

অ্যাসোসিয়েটেড প্রেস অফ পাকিস্তানকে দেয়া এক সাক্ষাতকারে পশুসম্পদ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা, মহিবুল্লা খান বলন, আজিখেলি জাতের মহিষ প্রায় বিলুপ্তির পথে রয়েছে। এবং এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্যই "মানুষকে এই জাতটি এবং সুন্দর এ প্রাণীটির লালন-পালন সম্পর্কে সচেতন করে তোলা"। প্রথমবারের মত পাকিস্তানে এধরণের মহিষ সৌন্দর্য্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো।

আজিখেলি মহিষ শুধুমাত্র সোয়াতেই পাওয়া যায় এবং একমাত্র এই জাতের মহিষই ঐ অঞ্চলের ঠাণ্ডা আবহাওয়ার সাথে খাপ খাইয়ে নিতে পেরেছে। যেকারণে, অন্যান্য জাতের মহিষের মত শীতকাল আসার আগে এই মহিষগুলোকে বিক্রি বা জবাই করতে হয় না।

ডন পত্রিকার ভাষ্য অনুযায়ী, মিনগোরা সৌন্দর্য্য প্রতিযোগিতায় বিশেষজ্ঞরা বলেছেন যে এই জাতের মহিষ শুধুমাত্র সুন্দরই নয় "বরং এই মহিষদের দুধ এবং মাংসও অন্যদের চেয়ে ভাল"। বিবিসি।

শীর্ষ সংবাদ:
আগামী রবিবার দোকান-শপিংমল খোলার বিষয়ে সিদ্ধান্ত         হেফাজতের আরেক সহকারী মহাসচিব গ্রেফতার         দরিদ্র মানুষের জীবন-জীবিকায় সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে : অর্থমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৫, নতুন শনাক্ত ৪২৮০         ঢাকায় পৌঁছেছে মেট্রোরেলের প্রথম কোচ         ভারতে অক্সিজেন ট্যাঙ্ক লিক হয়ে ২২ কোভিড রোগীর মর্মান্তিক মৃত্যু         এবার জনপ্রতি ফিতরা ৭০ টাকা         লিপ সার্ভিস না দিয়ে মানুষের পাশে দাঁড়ান ॥ বিএনপিকে কাদের         ‘সীমিত পরিসরে’ চালু হল অভ্যন্তরীণ ফ্লাইট         হাইকোর্টের আরও ২টি বেঞ্চ বাড়ালেন প্রধান বিচারপতি         ফিলিপিন্সে বঙ্গবন্ধু-রিজাল যৌথ শিল্পকর্ম উন্মোচন         ডিএনসিসি করোনা হাসপাতালে তিনদিনে ১৩ জনের মৃত্যু         ভাসানচর ইস্যুর সমাধান হয়ে গেছে : শাহরিয়ার আলম         চলমান লকডাউনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধানমন্ত্রীর সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ         করোনা ভাইরাস কেড়ে নিল কবি শঙ্খ ঘোষকে         জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের সদস্য হলো বাংলাদেশ         টিসিবি’র পণ্য বিক্রিতে প্যাকেজ বিড়ম্বনা         ৯০ টাকার স্যালাইন ১২০ টাকা         বরিশালের করোনা রোগীরা পাচ্ছেন বিনামূল্যে অক্সিজেন         করোনায় তরুণদের সংক্রমণ ও মৃত্যু উদ্বেগজনক