শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সফল বেসরকারী মদিনা সালভেট

সফল বেসরকারী মদিনা সালভেট

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ সকল প্রকার সরঞ্জামাদি থাকা সত্বেও কীর্তনখোলা নদীতে নৌ-দুর্ঘটনায় বিআইডব্লিউটি’র উদ্ধারকারী জাহাজ নির্ভীকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের অদক্ষতায় অর্ধনিমজ্জিত গ্রীণ লাইন উদ্ধারে ব্যর্থ হলেও সেখানে উদ্ধার কাজের মাধ্যমে সফলতার পরিচয় দিয়েছে বেসরকারী মালিকাধীন উদ্ধারকারী জাহাজ মদিনা সালভেট। ব্যর্থ হওয়া উদ্ধারকারী সরকারী জাহাজ ও সফলভাবে উদ্ধার কাজ সম্পন্নকারী মালিকানাধীন জাহাজের একই ধারণ ক্ষমতা হওয়া সত্বেও শুধুমাত্র অভিজ্ঞতার অভাবে সরকারী জাহাজের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা ব্যর্থতার পরিচয় দিয়েছে বলে জানিয়েছেন সচেতন মহল। উভয় উদ্ধারকারী জাহাজের ধারণ ক্ষমতা ২৫০টন।

নির্ভীকের ব্যর্থতার পর গ্রীণ লাইন-২ ওয়াটার ওয়েজটি গত ২৬ এপ্রিল উদ্ধার করেছে মালিকাধীন উদ্ধারকারী জাহাজ মদিনা সালভেট। এ উদ্ধারকারী জাহাজের সুপারভাইজার মোঃ মাঈনউদ্দিন বলেন, কাগজপত্রে গ্রীণ লাইন ২ ওয়াটার ওয়েজটির ওজন দেখা যায় ৫৫০টন, ভিতরে পানি ছিল প্রায় ২ শ’ টন সমতুল্য, সর্বমোট প্রায় ৭৫০টন। যেহেতু ওয়াটার ওয়েজটি অর্ধনিমজ্জিত ছিলো তার ওজন হবে ৩৫০টন। ব্যাখা দিতে গিয়ে তিনি বলেন, যেকোন বস্তুর ওজন পানিতে অর্ধেক হয়।

সেহেতু গ্রীণ লাইন ওয়াটার ওয়েজটি উদ্ধার করতে ১৭৫টন ধারণক্ষমতার যেকোন উদ্ধারকারী জাহাজই যথেষ্ট। তবে এক্ষেত্রে বাস্তব অভিজ্ঞতা ও কৌশল থাকা প্রয়োজন। মোঃ মাঈনুদ্দিন আরও বলেন, আমাদের উদ্ধারকারী জাহাজের ধারণ ক্ষমতা ২৫০টন আর সরকারী উদ্ধারকারী জাহাজ নির্ভীকেরও ধারণ ক্ষমতা ২৫০টন। সেক্ষেত্রে নির্ভীক জাহাজের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের বাস্তব অভিজ্ঞতা ও কৌশল জানা না থাকার কারণেই তারা ব্যর্থতার পরিচয় দিয়েছেন।

বিআইডব্লিউটিএ থেকে অবসরগ্রহণ করা ডুবুরি আব্দুল হাকিম জানান, নির্ভীক জাহজের সুপারভাইজার নুর মোহাম্মদ ও বিআইডব্লিউটিএ’র উপ-পরিচালক রফিকুল ইসলামের উদ্ধার কাজে তেমন কোন অভিজ্ঞতা না থাকার কারণেই গ্রীণ লাইন-২ ও কার্গো মামুন মাসুম-১ উদ্ধারে ব্যর্থ হয়েছে নির্ভীক। তার (হাকিম) পূর্ব অভিজ্ঞতার কৌশল থেকে তিনি বলেন, গ্রীণ লাইন-২ অর্ধডুবি অবস্থায় নদীর তীরে থাকায় গ্রীণ লাইনের পিছনে ক্রেন বেঁধে হালকা উপরে উঠিয়ে পানি কমালে এমনিতেই গ্রীণ লাইন ওয়াটার ওয়েজটি ভেসে উঠবে।

উদ্ধারকারী জাহাজ নির্ভীকের কমান্ডার ও বিআইডব্লিউটিএ’র ডেপুটি ডিরেক্টর মোঃ রফিকুল ইসলাম বলেন, উদ্ধারকারী জাহাজ নির্ভীকের সর্বোচ্চ ধারন ক্ষমতা ২৫০ টন কিন্ত আমরা কাগজপত্র পর্যালোচনা করে দেখেছি সবমিলিয়ে গ্রীণ লাইনের ওজন দ্বিগুন। তাই নির্ভীকের দ্বারা এ নৌ-যান তোলা সম্ভব হয়নি।

নির্ভীক জাহাজের সুপারভাইজার নুর মোহাম্মদ বলেন, আমাদের দায়িত্ব হচ্ছে নৌযান উদ্ধার করে রুট সচল করা। গ্রীণ লাইন নদীর এক পাশে থাকায় ঢাকা-বরিশাল নৌরুটে নৌযান চলাচলে কোন সমস্যা হয়না সুতরাং এটা আমাদের কাজের মধ্যে পরেনা। বরিশাল বিআডিবিব্লউটিএ’র নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপ-পরিচালক আজমল হুদা মিঠু জানান, নিমজ্জিত কার্গোটির স্থান নিশ্চিত হওয়ার পর রশি দিয়ে বেঁধে রাখা হয়েছে।

শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬         ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনের উপনির্বাচন ॥ বাতিলের দাবি বিএনপি প্রার্থীর         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         পাবনার উপনির্বাচনে কেন্দ্রে বিএনপির এজেন্ট প্রবেশ করতে দেয়া হয়নি- রিজভী         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট